ডিএমপি কমিশনার : জীবনে সফলতার শর্টকাট কোনো রাস্তা নেই

আগের সংবাদ

বিপজ্জনক জেনেও সংরক্ষণে ত্রæটি

পরের সংবাদ

জনস্বার্থে পেট্রোবাংলা পরিচালনার বিধান রেখে সংসদে বিল

প্রকাশিত: জুন ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জনস্বার্থ ও বাণিজ্যিক বিবেচনায় করপোরেশন (পেট্রোবাংলা) পরিচালনায় পরিচালনা পরিষদকে ক্ষমতা দেয়াসহ দেশ ও বিদেশের যে কোনো উৎস, ব্যক্তি, ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ গ্রহণের বিধান রেখে ‘বাংলাদেশ গ্যাস, তেল ও খনিজসম্পদ করপোরেশন’ আইন-২০২২ বিল সংসদে উত্থাপিত হয়েছে।
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল একাদশ জাতীয় সংসদের ১৮তম (বাজেট) অধিবেশনে বিলটি উত্থাপন করেন বিদ্যুৎ, জ¦ালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। পরে বিলটি অধিকতর পরীক্ষা-নিরীক্ষা করে সংসদে ১৫ কার্যদিবসের মধ্যে রিপোর্ট দেয়ার জন্য সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।
বিলটি উত্থাপনের আগে ‘বডি করপোরেট’ ও ‘হোল্ডিং কোম্পানি’র স্ট্যাটাস দেয়া নিয়ে আপত্তি তোলেন। তিনি বলেন, এতে ১৯৯৪ সালের কোম্পানি অ্যাক্টের ব্যত্যয় ঘটেছে। তবে এ বিষয়ে উত্থাপিত আপত্তি গ্রহণ করেননি মন্ত্রী।
পেট্রোবাংলা আইন-১৯৮৯ এর ভিত্তি আইন ‘বাংলাদেশে ওয়েল গ্যাস এন্ড মিনারেল করপোরেশন অর্ডিন্যান্স ১৯৮৫’ রহিত করে সংশোধিত ও পরিমার্জিত আকারে বাংলা ভাষায় আইনটি প্রণয়ন করা হয়েছে।
এছাড়া গতকাল অধিবেশনে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন-২০২২ বিল সংসদ উত্থাপন করেন মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। এর পরে বিলটি ৭ কার্যদিবসের মধ্যে রিপোর্ট দেয়ার জন্য সংশ্লিষ্ট সংসদীয় কমিটিতে পাঠানো হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়