ডিএমপি কমিশনার : জীবনে সফলতার শর্টকাট কোনো রাস্তা নেই

আগের সংবাদ

বিপজ্জনক জেনেও সংরক্ষণে ত্রæটি

পরের সংবাদ

ইউরোপের ক্লাবগুলো ভাঙা-গড়ায় ব্যস্ত

প্রকাশিত: জুন ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আনন্দ, উচ্ছ¡াস ও উত্তেজনার সঙ্গে শেষ হয়েছে ইউরোপের ফুটবলের ২০২১-২২ মৌসুম। প্রতিটি লিগেই দলগুলো বেশ লড়াই করার চেষ্টা করেছে। জয়ের লক্ষ্যে পূর্ণ পয়েন্ট অর্জন করে নিজেদের টেবিলের উপরে নিয়ে আসার চেষ্টায় থেকেছে অনবরত। দলে যদি তুলনামূলক ভালো ফুটবলার থাকে তাহলে কাক্সিক্ষত জয় অনেকটা সহজ হয়ে যায়। প্রতিটি মৌসুমে তারকা ফুটবলারদের দলভুক্ত করার দুইটি সুযোগ পেয়ে থাকে ক্লাবগুলো। একটি মৌসুমের মধ্যবর্তী সময়ে শীতকালীন দলবদল ও অপরটি পেয়ে থেকে মৌসুম শেষে গ্রীষ্মকালীন দলবদলে। ইউরোপের ফুটবলে বর্তমানে গ্রীষ্মকালীন দলবদল চলছে। আগামী মৌসুম শুরু হওয়ার আগেই প্রতিটি দল তার দুর্বলতা চিহ্নিত করে কাক্সিক্ষত ফুটবলারকে দলে নিতে আগ্রহী থাকবে। এজন্য দল থেকে কিছু ফুটবলারকে ছেড়েও দিতে হয়। এছাড়া নির্দিষ্ট ক্লাবে ফুটবলারদের চুক্তির মেয়াদ শেষ হয়ে গেলে তখন ফুটবলাররা ক্লাব ছেড়ে নতুন ঠিকানায় পাড়ি জমাতে পারে।
গ্রীষ্মকালীন দলবদলে এবার আলোচনার শীর্ষে ফরাসি ক্লাব প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। ফ্রান্সের জাতীয় দরের সাড়া জাগানো ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পের সঙ্গে এই বছরেই চুক্তির মেয়াদ শেষ হয়েছে। এরপর চুক্তির মেয়াদ বাড়াতে অনেক সময় নিয়েছেন এমবাপ্পে। অন্যদিকে এমবাপ্পেকে দলে নিতে সবদিক থেকে প্রস্তুত ছিল। বলতে গেলে আনুষ্ঠানিক ঘোষণা বাকি ছিল শুধু। কিন্তু শেষ মুহূর্তে নাটকীয়ভাবে পিএসজির সঙ্গে চুক্তি নবায়ন করেছেন এমবাপ্পে। এমবাপ্পেকে ধরে রাখলেও আর্জেন্টাইন ফরোয়ার্ড আনহেল ডি মারিয়াকে ছেড়ে দিয়েছে পিএসজি। দলের আরেক তারকা ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমার জুনিয়রকে নিয়েও নড়েচড়ে বসেছে ফরাসি ক্লাবটি। ইতোমধ্যে জানিয়েছে ক্লাবের চাহিদা অনুসারে নেইমারকে কিনতে আগ্রহী হলে এই দলবদলের নেইমারকে ছেড়ে দিতে প্রস্তুত পিএসজি।
গ্রীষ্মকালীন এই দলবদলে ৩৫ কোটি পাউন্ড নিয়ে ফুটবলারদের দলভুক্ত করতে আগ্রহী রিয়াল মাদ্রিদ। এমবাপ্পেকে দলে নিতে গত দুই সুযোগে বেশ কয়েকজন ফুটবলারকে বিক্রি করে বাজেটের জোগান দিয়েছিল লস ব্লাঙ্কোসরা। তবে এমবাপ্পে না আসায় পুরো অর্থটাই রয়ে গেছে তাদের। এই অর্থ ব্যবহার করে দলের জন্য প্রয়োজনীয় ফুটবলারদের নিতে অধীর আগ্রহ নিয়ে থাকবে স্প্যানিশ জায়ান্টরা। রিয়ালের শিবির থেকে এই মৌসুমে বিদায় নিয়েছে গ্যারেথ বেল, মার্সেলো ও ইস্কোওকে। দলের ভিত গড়তে নতুন ফুটবলারদের নিতে আরো কয়েকজনকে বিক্রি করতে হবে তাদের। সেক্ষেত্রে রিয়ালের তালিকায় আছে হেসুস ভায়েহো, মার্কো অ্যাসেনসিও, দানি সোবায়োস, লুকা ইউভিচ ও মারিয়ানোর নাম। কয়েকজনকে কিনতে কিছু ক্লাব আগ্রহ প্রকাশ করলেও ইয়োভিচ ও মারিয়ানোকে কিনতে কোনো আগ্রহী ক্লাব পায়নি রিয়াল। অন্যদিকে মোনাকোর মিডফিল্ডার অরেলিয়াঁ শুয়ামেনিকে কিনতে আগ্রহ প্রকাশ করেছে ইউরোপ চ্যাম্পিয়নরা। কিছুদিন আগে শুয়ামেনির জন্য ৬ কোটি ইউরো মূল্য চেয়েছিল মোনাকো। তবে এখন ১০ কোটি ইউরো চাচ্ছে মোনাকো। শুয়ামেনিকে পাওয়ার দৌড়ে আছে পিএসজিও। রিয়াল-পিএসজির আগ্রহই শুয়ামেনির মূল বৃদ্ধি পেয়েছে। ইতোমধ্যে চেলসি ছেড়ে আসা জনপ্রিয় ডিফেন্সার অ্যান্টনিও রুডিগারকে দলভুক্ত করেছে রিয়াল মাদ্রিদ।
আরেক স্প্যানিশ ক্লাব বার্সেলোনা ফ্রেঙ্কি ডি ইয়ংকে ছেড়ে দেয়ার আগ্রহ প্রকাশ করেছে। গত গ্রীষ্মকালীন দলবদলে অর্থনৈতিক সংকটের জন্য লিওনেল মেসিকে ছেড়ে দিয়েছে বার্সা। এবার ফ্রেঙ্কি ডি ইয়ংয়ের জন্য ৮০ মিলিয়ন ইউরো চেয়েছে। যা টাকার অঙ্কে ৭২৫ কোটি টাকা। ৮০ মিলিয়নের বেশি অর্থের প্রস্তাব পেলেই ডি ইয়ংকে ছেড়ে দিবে বার্সেলোনা। ইংলিশ প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি দলে নতুন ফরোয়ার্ড সংযোজন করেছে। রিয়াল মাদ্রিদের সঙ্গে পাল্লা দিয়ে শেষ পর্যন্ত বরুশিয়া ডর্টমুন্ড থেকে আর্লিং হালান্ডকে দলে নিয়েছে ম্যান সিটি।
জার্মানি লিগ চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখকে ইতোমধ্যে বিদায় জানিয়েছেন পোলিশ স্ট্রাইকার রবার্তো লেভানদোভস্কি। চুক্তির মেয়াদ থাকায় বায়ার্ন মিউনিখ সহজেই লেভানদোভস্কিকে ক্লাব ছাড়তে দিবেনা বলেও জানিয়েছে। তবে লেভানদোভস্কিকে যদি শেষ পর্যন্ত রাখা না যায় তাহলে তার স্থানে লিভারপুলের ফরোয়ার্ড সাদিও মানেকে দলে নিতে আগ্রহ প্রকাশ করেছে বায়ার্ন মিউনিখ। ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা হাতছাড়া ও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে রানার্সআপ হওয়ার পর লিভারপুলকে সাদিও মানের বিদায় জানানোর গুঞ্জন উঠেছে।
ইংলিশ প্রিমিয়ার লিগের আরেক ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড থেকে পল পগবাও দলবদল করতে পারে। পল পগবা দল ত্যাগ করলে নতুন ফুটবলার নিয়ে দল সাজাতে সর্বাত্মক চেষ্টা করবে ম্যানইউ কোচ গুনার। সিরি’আ লিগেও দল ভাঙা গড়ার হাওয়া বসছে। জুভেন্টাসের সঙ্গে আর্জেন্টাইন ফরোয়ার্ড পাওলো দিবালার চুক্তি নবায়ন হয়নি। দীর্ঘদিনের সম্পর্কচ্ছেদ করে লিগের শেষ ম্যাচে বিদায় নিয়েছেন দিবালা। ইতালিয়ান ক্লাব ইন্টার মিলানের জার্সিতে দেখা যেতে পারে দিবালাকে। ইন্টারে দিবালা নাম লিখালে আরো শক্তিশালী হয়ে সিরি’আ শাসন করার সুযোগ পাবে ইন্টার। ইন্টারে আগে থেকেই আছে আর্জেন্টাই ফরোয়ার্ড লাউতারো মার্তিনেজ। দিবালাও যদি ইন্টারের নাম লিখান তাহলে দুই ফরোয়ার্ডের রসায়নের সুফল ভোগ করবে আর্জেন্টিনার জাতীয় দলও। জুভেন্টাস থেকে দিবালার বিদায়ের দিনে দল ছেড়ছেন ইতালির অধিনায়ক জর্জিও কিয়েলিন্নিও।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়