পদ্মা সেতুর উদ্বোধন : সারাদেশে উৎসব হাতিরঝিলে হবে লেজার শো

আগের সংবাদ

সর্বনাশা ধ্বংসযজ্ঞের দায়ভার কার : নিহত অর্ধশত, দগ্ধ-আহত আড়াইশর বেশি, হাইড্রোজেন পারঅক্সাইড মজুতের অনুমতি ছিল না, ২৫ ঘণ্টা পর নিয়ন্ত্রণে

পরের সংবাদ

প্রথম গ্র্যান্ড সøামের লক্ষ্যে নাদালের মুখোমুখি রুড

প্রকাশিত: জুন ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফেঞ্চ ওপেনের ২০২২ সালে ফাইনালে রেকর্ড গ্র্যান্ড স্লামজয়ী রাফায়েল নাদালের মুখোমুখি হচ্ছেন প্রথমবারের মতো কোনো গ্র্যান্ড স্লাম টুর্নামেন্টের ফাইনালে ওঠা ক্যাসপার রুড। ৩৬ বছর বয়সি স্প্যানিশ তারকা নাদালকে বলা হয় লাল দুর্গের রাজা। রেকর্ড ১৩ বার ফ্রেঞ্চ ওপেনের শিরোপাজয়ী এই টেনিস তারকা ক্লে কোর্টে আরো একটি ফাইনালে মাঠে নামছেন। প্রতিপক্ষ নরওয়ের ২৩ বছর বয়সি টেনিস তারকা ক্যাসপার রুড এবারই প্রথম কোনো গ্র্যান্ড স্লাম টুর্নামেন্টের ফাইনালে উঠেছেন। তবে প্রতিপক্ষ যেখানে নাদাল, সেখানে শিরোপার স্বপ্ন দেখাটা একটু কঠিনই রুডের জন্য।
পুরুষ এককের পাঁচ নম্বর বাছাই রাফায়েল নাদাল। তবে শীর্ষ বাছাই নোভাক জোকোভিচকে হারিয়েই সেমিফাইনাল নিশ্চিত করেন। টানা চারবার ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জয়ের পর ২০২১ সালে নোভাক জোকোভিচের বিপক্ষে সেমিফাইনালে হেরে বিদায় নেন। এবার জোকোভিচকে কোয়ার্টার ফাইনাল থেকেই ছিটকে দিয়েছেন ক্লে কোর্টের রাজা।
এবারের আসরের সেমিফাইনালে প্রথম সেট নাদাল ৭-৬ (১০-৮) এ জেতার পর দ্বিতীয় সেটে যখন ৬-৬ সমতা, তখন অ্যাঙ্কেলের ওপর ভর দিয়ে নাদালকে রিটার্ন মারতে গিয়ে অ্যাঙ্কেলে চোট পান আলেক্সান্ডার জভেরেভ। এরপর তাকে কোর্ট ছাড়তে হয় হুইল চেয়ারে। ফাইনালে উঠে যান স্প্যানিশ তারকা নাদাল।
অন্যদিকে বয়সি ক্যাসপার রুড পুরুষ এককের অষ্টম বাছাই। প্রথমবারের মতো কোনো গ্র্যান্ড স্লামের ফাইনালে উঠলেন নরওয়ের ২৩ বছর বয়সি এই খেলোয়াড়। গ্র্যান্ড স্ল্যামের এককে ফাইনালে ওঠা নরওয়ের প্রথম খেলোয়াড়ও তিনিই। সেমিফাইনালে ২০১৪ ইউএস ওপেন চ্যাম্পিয়ন মারিন সিলিচের বিপক্ষে প্রথম সেট হারের পর দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ফাইনালে ওঠেন ক্যাসপার রুড। প্যারিসে দ্বিতীয় সেমিফাইনালে সিলিচের বিপক্ষে ৩-৬, ৬-৪, ৬-২, ৬-২ গেমে জয় পেয়েই লাল দুর্গের রাজার মুখোমুখি হওয়ার সুযোগ পেয়েছেন তিনি। এখন অপেক্ষা প্রথম গ্র্যান্ড স্লাম জয়ের।
ফ্রেঞ্চ ওপেনের দ্বিতীয় রাউন্ডে জয়ের মাধ্যমে গ্র্যান্ড স্লাম টুর্নামেন্টের ৩০০তম ম্যাচ জয় করেছিলেন রাফায়েল নাদাল। ছেলে ও মেয়ে মিলিয়ে টেনিস ইতিহাসে মাত্র পাঁচজন খেলোয়াড় ৪টি গ্র্যান্ড স্লাম টুর্নামেন্টের এককে অন্তত ৩০০ ম্যাচ জিতেছেন। ফ্রেঞ্চ ওপেনে নাদালের আধিপত্য লক্ষ্য করা যায় তার গ্র্যান্ড স্লাম শিরোপার দিকে তাকালেই। ২১টি গ্র্যান্ড স্ল্যামের ১৩টিই যে ক্লে কোর্টের এই ফ্রেঞ্চ ওপেন। ফ্রেঞ্চ ওপেনে ২০০৫, ২০০৬, ২০০৭, ২০০৮, ২০১০, ২০১১, ২০১২, ২০১৩, ২০১৪, ২০১৬, ২০১৭, ২০১৯ ও ২০২০ চ্যাম্পিয়ন হন নাদাল।
২০১৫ সাল থেকে বিরল রোগ মুলার-ওয়েসিস সিনড্রোমে ভুগছেন নাদাল। তার বাঁ-পায়ের পাতা ও পেছনের অংশ এই রোগে আক্রান্ত। তবে দুই পায়েই এই রোগ দেখা দিতে পারে, যা পায়ের পাতার হাড়ে ভীষণ প্রদাহের সৃষ্টি করে। সমস্যায় ভুগলেও খেলাটা চালিয়ে গেছেন নাদাল। তবে এবার ফ্রেঞ্চ ওপেনের ফাইনালের পরই তিনি ক্যারিয়ারের ইতি টানতে পারেন। স্প্যানিশ সংবাদমাধ্যম ‘মার্কা’র প্রতিবেদনে বলা হয়, নাদাল যে রোগে ভুগছেন, তাতে এই ফ্রেঞ্চ ওপেনই হয়ে যেতে পারে তার ক্যারিয়ারের শেষ টুর্নামেন্ট। সংবাদ সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, বাঁ-পায়ের চোট এতটাই মারাত্মক, যে কোনো ম্যাচই হতে পারে নাদালের শেষ ম্যাচ।
চলতি বছরের শুরুতেই অস্ট্রেলিয়ান ওপেনে তিনি জিতেছেন ক্যারিয়ারের ২১তম গ্র্যান্ড স্লাম। অস্ট্রেলিয়ান ওপেনের আগে রাফায়েল নাদাল, রজার ফেদারার ও নোভাক জেকোভিচ ২০টি করে গ্র্যান্ড স্লাম জয় করে সর্বোচ্চ গ্র্যান্ড স্লামজয়ীর কাতারে যৌথভাবে অবস্থান করছিলেন। বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেন জিতে বর্তমানে রেকর্ডের একক অধিকারী এখন শুধু রাফায়েল নাদাল। টুর্নামেন্টে জোকোভিচ খেলতে পারেননি টিকা জটিলতায়। ৩৬ পা দেয়া নাদালের সামনে এবার ২২তম গ্র্যান্ড স্লাম জয়ের হাতছানি। ক্লে কোর্টের ফ্রেঞ্চ ওপেন জিতে গেলে তার দুদিকের রেকর্ডের তালিকাটাই বড় হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়