পদ্মা সেতুর উদ্বোধন : সারাদেশে উৎসব হাতিরঝিলে হবে লেজার শো

আগের সংবাদ

সর্বনাশা ধ্বংসযজ্ঞের দায়ভার কার : নিহত অর্ধশত, দগ্ধ-আহত আড়াইশর বেশি, হাইড্রোজেন পারঅক্সাইড মজুতের অনুমতি ছিল না, ২৫ ঘণ্টা পর নিয়ন্ত্রণে

পরের সংবাদ

দাম বাড়ার শীর্ষে পাট, লেনদেনে ওষুধ

প্রকাশিত: জুন ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পতনের বৃত্ত থেকে বেরিয়ে টানা ঊর্ধ্বমুখী ধারায় ফিরেছে দেশের পুঁজিবাজার। গত সপ্তাহে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসেই বেড়েছে মূল্যসূচক। সপ্তাহজুড়েই সব খাতের বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ।
এই উত্থানের বাজারে সব থেকে বেশি দাম বেড়েছে পাট খাতের। অপরদিকে সব থেকে বেশি লেনদেন হয়েছে ওষুধ ও রসায়ন খাতের। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) খাতভিত্তিক তথ্য পর্যালোচনায় এমন তথ্য পাওয়া গেছে।
তথ্য পর্যালোচনায় দেখা গেছে, গেল সপ্তাহে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসেই বাজার ঊর্ধ্বমুখী থাকায় এক সপ্তাহেই ডিএসইর বাজার মূলধন ১২ হাজার ২৭৫ কোটি টাকা বেড়ে গেছে। ডিএসইর প্রধান মূল্যসূচক বেড়েছে ২১৩ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে মাত্র ২২টির।

অপরদিকে গত সপ্তাহে ডিএসইতে প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৭৮৫ কোটি ২২ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ৬১০ কোটি ৮৪ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে ১৭৪ কোটি ৩৮ লাখ টাকা বা ২৮ দশমিক ৫৫ শতাংশ।
এমন উত্থানের বাজারে গত সপ্তাহের প্রতি কার্যদিবসে গড়ে ওষুধ খাতের প্রতিষ্ঠানগুলোর শেয়ার লেনদেন হয়েছে ১১০ কোটি ৬০ লাখ টাকা, যা ডিএসইর মোট লেনদেনের ১৫ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা বিবিধ খাতের প্রতিষ্ঠানগুলোর শেয়ার প্রতিদিন গড়ে লেনদেন হয়েছে ৯৬ কোটি ৪৪ লাখ টাকা, যা মোট লেনদেনের ১৩ শতাংশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়