পদ্মা সেতুর উদ্বোধন : সারাদেশে উৎসব হাতিরঝিলে হবে লেজার শো

আগের সংবাদ

সর্বনাশা ধ্বংসযজ্ঞের দায়ভার কার : নিহত অর্ধশত, দগ্ধ-আহত আড়াইশর বেশি, হাইড্রোজেন পারঅক্সাইড মজুতের অনুমতি ছিল না, ২৫ ঘণ্টা পর নিয়ন্ত্রণে

পরের সংবাদ

এক দশকে পোশাক রপ্তানি বেড়েছে দ্বিগুণের বেশি

প্রকাশিত: জুন ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মরিয়ম সেজুঁতি : ১০ বছর আগে দেশের বার্ষিক পোশাক রপ্তানি ছিল ২ হাজার কোটি ডলারের নিচে, অথচ এখন তা ৪ হাজার কোটি ডলার ছাড়াতে চলেছে। অর্থাৎ এই সময়ে তৈরি পোশাক রপ্তানি বেড়েছে দ্বিগুণেরও বেশি। পাশাপাশি ২০১২ সালে যেখানে বাংলাদেশে সবুজ পোশাক কারখানা ছিল ১টি, সেখানে ১০ বছরের ব্যবধানে সবুজ পোশাক কারখানার সংখ্যা দাঁড়িয়েছে ১৬১টিতে। যদিও বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক অস্থিরতায় ক্রয়াদেশ বাতিলসহ বেশ কিছু চাপে রয়েছে খাতটি। তবে ব্যবসায়ীদের আশা করোনা মহামারির মতো এই চাপও মোকাবিলা করে প্রবৃদ্ধি ধরে রাখতে সক্ষম হবে।
বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সবশেষ প্রতিবেদন অনুযায়ী, চলতি ২০২১-২২ অর্থবছরের ১০ মাসে (জুলাই-এপ্রিল) বিভিন্ন পণ্য রপ্তানি করে ৪৩ দশমিক ৩৪ বিলিয়ন ডলার আয় করেছে বাংলাদেশ। এর মধ্যে ৩৫ দশমিক ৩৬ বিলিয়ন ডলারই এসেছে তৈরি পোশাক থেকে। গত অর্থবছরের একই সময়ের চেয়ে এই খাত থেকে রপ্তানি বেড়েছে ৩৬ শতাংশ। আশা করা হচ্ছে চলতি অর্থবছরে ৪ হাজার ২০০ কোটি ডলার ছাড়িয়ে যাবে পোশাক রপ্তানি। যেখানে ১০ বছরে আগের ২০১১-১২ অর্থবছরে দেশের পোশাক রপ্তানির পরিমাণ ছিল ১ হাজার ৯০৮ ডলার। সেই হিসাবে পোশাক রপ্তানি বেড়েছে দ্বিগুণের বেশি।
পাশাপাশি বিশ্বের সবচেয়ে বেশি সবুজ পোশাক কারখানা এখন বাংলাদেশে। বিভিন্ন ক্যাটাগরিতে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি) ১৬১টি কারখানাকে এই স্বীকৃতি দিয়েছে। সম্প্রতি পরিবেশসম্মত সবুজ কারখানার আন্তর্জাতিক স্বীকৃতি লিডারশিপ ইন এনার্জি এন্ড এনভায়রনমেন্টাল ডিজাইন বা লিড সনদ পেয়েছে মেট্রো নিটিং এন্ড ডায়িং নিট ফ্যাক্টরি-২ নামে একটি পোশাক কারখানা।
জানা যায়, পোশাকশিল্পের উদ্যোক্তা সাজ্জাদুর রহমান মৃধার হাত ধরে ২০১২ সালে প্রথম পরিবেশবান্ধব কারখানার যাত্রা শুরু হয় বাংলাদেশে। পাবনার ঈশ্বরদী ইপিজেড তিনি স্থাপন করেন ভিনটেজ ডেনিম স্টুডিও। তার দেখানো পথ ধরেই দেশে একটার পর একটা পরিবেশবান্ধব পোশাক কারখানা গড়ে উঠছে। ২০১৩ সালের ২৪ এপ্রিল সাভারের রানা প্লাজা ধসের পর পরিবেশবান্ধব সবুজ কারখানা স্থাপনে আগ্রহী হয়ে ওঠেন দেশের তৈরি পোশাকশিল্পের উদ্যোক্তারা। ২০১৪ সালে সবুজ কারখানা স্থাপন করা হয় ৩টি। ২০১৫ সালে হয় ১১টি। ২০১৬, ২০১৭ এবং ২০১৮ সালে স্থাপন করা হয়।
যথাক্রমে ১৬, ১৮ এবং ২৪টি। ২০১৯ সালে আরো ২৮টি সবুজ পোশাক কারখানা স্থাপন করেন পোশাকশিল্পের উদ্যোক্তারা। ২০২০ ও ২০২১ সালে ২৪টি করে আরো ৪৮টি কারখানা গড়ে উঠেছে দেশে। আর এভাবেই সব মিলিয়ে দেশে মোট পরিবেশবান্ধব সবুজ পোশাক কারখানার সংখ্যা এখন ১৬১টিতে দাঁড়িয়েছে।
দেশে ১৬১টি পরিবেশবান্ধব পোশাক কারখানা হলেও সেগুলো কিন্তু যেনতেন মানের না। বিশ্বের বেশ কিছু প্রতিষ্ঠান পরিবেশবান্ধব স্থাপনার সনদ দিয়ে থাকে। তাদের মধ্যে একটি যুক্তরাষ্ট্রের ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিল-ইউএসজিবিসি। তারা ‘লিড’ নামে পরিবেশবান্ধব স্থাপনার সনদ দিয়ে থাকে।
লিড সনদের জন্য ৯টি শর্ত পরিপালনে মোট ১১০ পয়েন্ট আছে। এর মধ্যে ৮০ পয়েন্টের ওপরে হলে ‘লিড প্লাটিনাম’, ৬০-৭৯ হলে ‘লিড গোল্ড’, ৫০-৫৯ হলে ‘লিড সিলভার’ এবং ৪০-৪৯ হলে ‘লিড সার্টিফায়েড’ সনদ মেলে।
সংস্থাটির ওয়েবসাইটের তথ্য মতে, বাংলাদেশের ১৬১টি স্থাপনা লিড সনদ পেয়েছে। তার মধ্যে লিড প্লাটিনাম ৪৮টি, গোল্ড ৯৯টি, সিলভার ১০টি এবং ৪টি সার্টিফায়েড সনদ পেয়েছে। বর্তমানে ৫০০-এর বেশি প্রকল্প পরিবেশবান্ধব হতে ইউএসজিবিসির অধীনে কাজ চলছে।
এ ব্যাপারে পোশাকশিল্প মালিকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, তৈরি পোশাক উৎপাদক দেশগুলোর মধ্যে সবার থেকে এগিয়ে আছে বাংলাদেশ। এই উদ্যোগ শিল্প ও দেশের ভাবমূর্তি পুনরুদ্ধারে সহায়তা করেছে। আন্তর্জাতিক ক্রেতাদের আস্থা বাড়াতে সবুজ ভবনে বিনিয়োগ করছেন আমাদের উদ্যোক্তারা। গত এক দশকে আমাদের উদ্যোক্তাদের অক্লান্ত পরিশ্রম, নিরাপত্তা খাতে হাজার হাজার কোটি টাকা ব্যয় এবং সরকার-ক্রেতা-উন্নয়ন সহযোগীদের সহায়তায় আজ বাংলাদেশের পোশাকশিল্প একটি নিরাপদ শিল্প বিশ্বে রোল মডেল হিসেবে নিজের অবস্থান তৈরি করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়