পদ্মা সেতুর উদ্বোধন : সারাদেশে উৎসব হাতিরঝিলে হবে লেজার শো

আগের সংবাদ

সর্বনাশা ধ্বংসযজ্ঞের দায়ভার কার : নিহত অর্ধশত, দগ্ধ-আহত আড়াইশর বেশি, হাইড্রোজেন পারঅক্সাইড মজুতের অনুমতি ছিল না, ২৫ ঘণ্টা পর নিয়ন্ত্রণে

পরের সংবাদ

আর্জেন্টিনা-ব্রাজিল ফের মাঠে নামছে

প্রকাশিত: জুন ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফুটবলের রূপকথার গল্পের রাজা দুই কিংবদন্তি দিয়াগো ম্যারাডোনা ও পেলে। দক্ষিণ আমেরিকা অঞ্চলের এই দুই কিংবদন্তির একজন খেলেছেন আর্জেন্টিনার আকাশি-নীল জার্সিতে। আর পেলে খেলেছেন আর্জেন্টিনার চিরপ্রতিদ্ব›দ্বী ব্রাজিলের জার্সিতে। ১৭ বছর বয়সেই বিশ্বমঞ্চ মাতানো পেলে ক্যারিয়ার শেষ করেছেন তিনটি বিশ্বকাপ জয়ের গর্ব নিয়ে। অন্যদিকে আর্জেন্টিনার ছিয়াশি বিশ্বকাপ জয়ের নায়ক ছিলেন ম্যারাডোনা। ফিফার ভোটে ম্যারাডোনা ও পেলে দুজনই গত শতাব্দীর সেরা নির্বাচিত হয়েছেন। ম্যারাডোনা নির্বাচিত হয়েছেন জনসাধারণের ভোটে ও পেলে নির্বাচিত হয়েছেন ফিফা নির্ধারিত বিচারক-সাংবাদিক-কোচদের ভোটে। দুই ফুটবল জাদুকরের জাদুতেই অন্যান্য দেশের তুলনায় আর্জেন্টিনা ও ব্রাজিলের নামই বেশি শোনা যায়। দুই দলের ভক্তদের মাঝে চায়ের দোকান থেকে শুরু করে সর্বত্র আলোচনা-সমালোচনার ঝড় ওঠে। যার প্রধান উদ্দেশ্য থাকে নিজেদের সেরা প্রমাণিত করা। পেলে-ম্যারাডোনার যুগ শেষ হয়ে বর্তমান মেসি-নেইমারের যুগ চলছে। যুগের পরিবর্তনের সঙ্গে সঙ্গে প্রতিটি দলেই সমর্থকগোষ্ঠীর পরিমাণও বাড়ছে। কেউ মেসিকে ভালোবাসে আবার কেউ নেইমারকে। পছন্দের দল অনুসারেই সেই দলের তারকাকে পছন্দের তালিকায় শীর্ষে রাখে। চলতি মাসের শুরুতেই কনমেবলে ইতালির বিপক্ষে মুখোমুখি হয়েছে আর্জেন্টিনা। একইদিনের বিকালে দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হয়েছে ব্রাজিলও। দিন শেষে জয়ের সুবাদে দুই সমর্থকগোষ্ঠীই নিজেদের মতো আনন্দ উদযাপন করেছেন।
আবারো মাঠে নামছে তুমুল জনপ্রিয় দুই প্রতিদ্ব›দ্বী আর্জেন্টিনা ও ব্রাজিল। তবে পরস্পর পরস্পরের প্রতিপক্ষ নয়। এস্তোনিয়ার বিপক্ষে আজ রাত ১২টায় মুখোমুখি হবে স্ক্যালোনির আর্জেন্টিনা। এরপর আগামীকাল বিকাল ৪টায় জাপানের মুখোমুখি হবে ব্রাজিল। আসন্ন কাতার বিশ্বকাপকে সামনে রেখে প্রতিটি দলই নিজেদের মতো করে দলকে শক্তিশালী করে তুলছে। একদিকে চলছে উয়েফা নেশন লিগ। যেখানে ইউরোপের দেশগুলো অংশগ্রহণ করছে। অন্যদিকে লাতিন আমেরিকার দলগুলো সময় ও সুযোগ অনুসারে এশিয়া, অস্ট্রেলিয়াসহ অন্যান্য মহাদেশের দলগুলোর সঙ্গে প্রীতি ম্যাচের আয়োজন করছে। তবে আর্জেন্টিনা যথাসম্ভব ইউরোপের দেশগুলোর সঙ্গেই প্রীতি ম্যাচ আয়োজন করার আগ্রহ প্রকাশ করছে বেশি। মূলত ইউরোপের ফুটবলের কলা-কানুন রপ্ত করার লক্ষ্যেই স্ক্যালোনি এই পথ অবলম্বন করছেন। ১১ তারিখ দুই চিরপ্রতিদ্ব›দ্বী আর্জেন্টিনা ও ব্রাজিল মুখোমুখি হওয়ার কথা থাকলেও তা অনেকটা অনিশ্চিত। ইউরোপের দেশগুলোর সঙ্গে আর্জেন্টিনার আগ্রহ থাকলেও অন্যদিকে ব্রাজিল এশিয়া অঞ্চলের সঙ্গে নিজেদের রসায়ন ঠিক করে নিচ্ছেন। যেখানে প্রথম প্রীতি ম্যাচ খেলেছেন দক্ষিণ কোরিয়ার বিপক্ষে। আগামীকাল বিকালে আবারো সেই এশিয়া অঞ্চলের জাপানের মুখোমুখি হবে তারা।
ফিফা প্রীতি ম্যাচে আজ আর্জেন্টিনার মাঠে নামার আগে আরো দুইটি ম্যাচ গড়াবে। নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে মুখোমুখি হবে পেরু এবং সৌদি আরবের বিপক্ষে মাঠে নামবে কলম্বিয়া। পেরু ও নিউজিল্যান্ডের ম্যাচটি অনুষ্ঠিত হবে রাত ৯টা ৩০ মিনিটে। পেরুর বিপক্ষে নিউজিল্যান্ডের কোনো জয়ের রেকর্ড নেই। এখন পর্যন্ত দুইবার মুখোমুখি হয়েছে এই দুই দল। ২০১৭ সালে দুই দেখায় প্রথমবার গোলশূন্য ড্র হয়েছে।
এরপর ৪ দিন পরই ২-০ গোলের জয় পেয়েছেন পেরু। সৌদি আরব ও কলম্বিয়ার ম্যাচটি অনুষ্ঠিত হবে রাত ১১টায়। সৌদি আরব ও কলম্বিয়াও এখন পর্যন্ত দুইবার মুখোমুখি হয়েছে। দীর্ঘ ২৮ বছর পর প্রীতি ম্যাচে আবার মুখোমুখি হওয়ার সুযোগ পেল তারা। এর আগে ১৯৯৪ সালে দুই দলের মধ্যে প্রীতি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। ৬ ফেব্রুয়ারি ১-১ গোলের ড্র করেছিল সৌদি আরব। এরপর দুই দিন পর ৯ তারিখ প্রতিপক্ষের মাঠে ১-০ গোলের জয় পেয়েছে কলম্বিয়া।
অন্যদিকে উয়েফা নেশন লিগে আজ রাত ১২টা ৪৫ মিনিটে মুখোমুখি হবে পর্তুূগাল ও সুইজারল্যান্ড। পর্তুগালের আলভালাদে স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হবে। গ্রুপ বি থেকে ইতোমধ্যে প্রতিটি দল একটি করে ম্যাচ খেলেছে। পর্তুগাল ও সুইজারল্যান্ড ব্যতীত গ্রুপের অন্য দুই দল হলো স্পেন ও চেক রিপাবলিক। এর আগে স্পেনের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছিল ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। অন্যদিকে সুইজারল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে গ্রুপ টেবিলের শীর্ষে আছে চেক রিপাবলিক। পর্তুগাল ও সুইজারল্যান্ড এ পর্যন্ত ২৩ বার পরস্পরের মুখোমুখি হয়েছে। এর মধ্যে ৯ বার মুখোমুখি হয়েছে বিশ্বকাপের মঞ্চে। বিশ্বকাপের মঞ্চে আট দেখার চারটিতেই জয় পেয়েছে ক্রিশ্চিয়ান রোনালদোর পর্তুগাল। এছাড়া বাকি পাঁচ ম্যাচের মধ্যে তিনটিতে জয় ও দুটিতে ড্র করেছে পর্তুগিজরা। উয়েফা ইউরোপা নেশন লিগে তিন দেখার মধ্যে দুইবার ড্র হয়েছে ও একবার ২-০ গোল ব্যবধানে জয় পেয়েছে সুইজারল্যান্ড। সর্বশেষ ২০১৯ সালে উয়েফা নেশন লিগে মুখোমুখি হয়েছে দুই দল। যেখানে ৩-১ ব্যবধানে জয় পেয়েছে পর্তুগাল। এছাড়া প্রীতি ম্যাচে ১০ দেখায় ৬ বার জিতেছে সুইজারল্যান্ড, ৩ বার পর্তুগাল ও একবার ২-২ গোলে ড্র করেছে দুই দল। একই সময়ে অনুষ্ঠিত হবে নেশন লিগের আরো ৫ ম্যাচ। সার্বিয়ার মুখোমুখি হবে স্লোভেনিয়া, বুলগেরিয়ার প্রতিপক্ষ হিসেবে থাকবে জর্জিয়া, সুইডেনের প্রতিপক্ষ থাকবে নরওয়ে, কসোভর মুখোমুখি হবে গ্রীস। এছাড়া চেক রিপাবলিক ও স্পেনের ম্যাচাটিও অনুষ্ঠিত হবে আজ রাত ১২টা ৪৫ মিনিটে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়