ভারতের গমে রুবেলা ভাইরাস : অর্ধলাখ টন ফেরত দিল তুরস্ক

আগের সংবাদ

কিশোরগঞ্জে মানববন্ধন : ভোরের কাগজের বিরুদ্ধে মামলা প্রত্যাহার দাবি

পরের সংবাদ

স্বীকৃতি এখনই নয়! : সাড়ে ৯ মাস পর কাবুলে ভারতীয় কূটনীতিক

প্রকাশিত: জুন ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আফগানিস্তানের প্রতিরক্ষামন্ত্রী মোল্লা ইয়াকুব সাক্ষাৎকারে জানিয়েছেন, ভারতের সঙ্গে সর্বস্তরে সম্পর্ক তৈরি করতে নতুন সরকার প্রস্তুত। তালিবান আফগানিস্তানের দখল নেয়ার পরে সে দেশ থেকে কার্যত বিচ্ছিন্ন ছিল ভারত। গত বৃহস্পতিবার ঠিক সাড়ে ৯ মাস পর কাবুলে পা রাখলেন ভারতীয় কূটনৈতিক কর্তারা। খবর আনন্দবাজার।
কূটনীতিকদের ধারণার ভিত্তিতে খবরে বলা হয়েছে, এখনই আফগান সরকারকে মান্যতা দেয়া বা দ্বিপক্ষীয় সম্পর্কের পুনর্জাগরণ করা না হলেও, অন্তত দরজাটুকু খোলা হলো। আফগানিস্তানবাসীর হাতে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য পৌঁছানো এবং সেখানকার বিভিন্ন ভারতীয় প্রকল্পের দেখভাল করতেই ভারতীয় কর্তাদের এই সফর বলে জানান দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী। অন্যদিকে তালিবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের পুত্র তথা আফগানিস্তানের প্রতিরক্ষামন্ত্রী মোল্লা ইয়াকুব সংবাদ সংস্থাকে দেয়া সাক্ষাৎকারে জানান, ভারতের সঙ্গে সর্বস্তরে সম্পর্ক তৈরি করতে আফগানিস্তানের নতুন সরকার প্রস্তুত। ভারতের জন্য আফগান সরকারের দরজা খোলা রয়েছে।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাকিস্তান-আফগানিস্তান-ইরানবিষয়ক যুগ্মসচিব জে পি সিংহের নেতৃত্বে ভারতীয় প্রতিনিধি দল গতকাল কাবুল পৌঁছে তালিবান পররাষ্ট্রমন্ত্রী ওয়াকিল আহমেদ মুত্তাওয়াকিলসহ কয়েকজন প্রতিনিধির সঙ্গে দেখা করেন। চা-সহযোগে দুপক্ষের আলোচনাও হয়। এরপরে সে দেশের ভারতীয় প্রকল্পগুলো ঘুরে দেখেন তারা। ভারতের অর্থ এবং উদ্যোগে নতুন করে তৈরি হওয়া হাবিবিয়া হাইস্কুলে গিয়ে ছাত্র, অভিভাবক এবং শিক্ষকদের সঙ্গে কথা বলেন। এ সময় ছবি তোলা হয়। আফগানিস্তানে ভারতীয় সাহায্যের বণ্টন ব্যবস্থা খতিয়ে দেখা হয়।
এখনো পর্যন্ত ২০ হাজার টন গম, ১৩ টন ওষুধ, কোভিডের ৫ লাখ ডোজ টিকা এবং শীতবস্ত্র পাঠিয়েছে ভারত সরকার। এই পণ্য কাবুলে ইন্দিরা গান্ধী চিলড্রেন হসপিটাল, জাতিসংঘের বিভিন্ন কর্মরত শাখা, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের হাতে পৌঁছনো হয়।
গতকাল ভারতীয় কূটনীতিকরা ইন্দিরা গান্ধী ইনস্টিটিউট অব চাইল্ড হেলথে (ভারতীয় সাহায্যে তৈরি) গিয়ে ডাক্তারদের সঙ্গে কথাবার্তা বলেন। এই প্রতিষ্ঠানটি সত্তরের দশকে তৈরি এবং এত যুদ্ধের মধ্যেও এখনো টিকে রয়েছে। এরপরে পাওয়ার গ্রিড করপোরেশন অব ইন্ডিয়ার তৈরি চিটমালা ইলেকট্রিসিটি সাবস্টেশন পরিদর্শন করেন তারা।
আগাগোড়া ভারতীয় কর্তাদের নিরাপত্তার দায়িত্ব পালন করে তালিবান বাহিনী। পররাষ্ট্র মন্ত্রণালয়ের কথায়, আফগানিস্তানের সঙ্গে ভারতের সভ্যতাগত এবং ঐতিহাসিক সংযোগ রয়েছে। এই সংযোগই কাবুল সম্পর্কে আমাদের পদক্ষেপ তৈরি করে দিয়েছে। আফগানিস্তানের মানুষদের সঙ্গে ভারতের মৈত্রীর ধারাবাহিকতা অক্ষুণ্ন রেখে আমরা ইরানকে ১ লাখ ডোজ ভারতীয় প্রতিষেধক কোভ্যাক্সিন দিয়েছি সে দেশে আশ্রয় নেয়া আফগান উদ্বাস্তুদের দেয়ার জন্য। এছাড়া ইউনিসেফের মাধ্যমে পোলিওর ৬ কোটি ডোজ টিকাও দেয়া হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়