ভারতের গমে রুবেলা ভাইরাস : অর্ধলাখ টন ফেরত দিল তুরস্ক

আগের সংবাদ

কিশোরগঞ্জে মানববন্ধন : ভোরের কাগজের বিরুদ্ধে মামলা প্রত্যাহার দাবি

পরের সংবাদ

স্পেন-পর্তুগালের পয়েন্ট ভাগাভাগি

প্রকাশিত: জুন ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : উয়েফা নেশন্স লিগে ‘এ’ লিগের ২ নম্বর গ্রুপের ম্যাচ পর্তুগালের বিপক্ষে ঘরের মাঠে ১-১ গোলে ড্র করেছে স্পেন। খেলার শুরু থেকেই দারুণ পারফরম্যান্সের সুবাদে প্রথমার্ধেই আলভারো মোরাতার গোলে এগিয়ে যায় স্পেন। খেলার ৮২ মিনিটে পর্তুগিজ উইঙ্গার রিকার্দো হোর্তার গোলে শেষ পর্যন্ত ১-১ সমতায় পয়েন্ট ভাগাভাগি করেই মাঠ ছেড়েছে এই দুই ইউরোপিয়ান জায়ান্ট। প্রায় আট বছর পর পর্তুগালের জার্সিতে মাঠে নেমেই গোলের দেখা পেলেন হোর্তা। দুই নম্বর গ্রুপের গ্রুপে অন্য ম্যাচে সুইজারল্যান্ডকে ২-১ গোলে হারিয়েছে চেক প্রজাতন্ত্র। আর এই ম্যাচ জয়ে পূর্ণ তিন পয়েন্ট নিয়ে দুই নম্বর গ্রুপের শীর্ষে অবস্থান করছে চেক প্রজাতন্ত্র। পরের দুটি স্থানে রয়েছে পর্তুগাল ও স্পেন। সবার নিচে সুইজারল্যান্ড। এছাড়া ‘বি’ লিগে ইসরায়েলের বিপক্ষে ২-২ গোলে ড্র করেছে আইসল্যান্ড, সার্বিয়ার বিপক্ষে ১-০ গোলে জয় পেয়েছে নরওয়ে এবং স্লোভেনিয়াকে ২-০ গোলে হারিয়েছে সুইডেন। ‘সি’ লিগে নর্দান আয়ারল্যান্ডের বিপক্ষে ১-০ গোলে জয় পেয়েছে গ্রিস।
স্পেন-পর্তুগাল ম্যাচে এদিন দুই দলেই বেশ পরিবর্তন দেখা যায়। সর্বশেষ ম্যাচের দলে ছয়টি পরিবর্তন এনে একাদশ সাজান স্পেনের কোচ লুইস এনরিকে। পর্তুগাল একাদশেও ছিল তিনটি পরিবর্তন। পুরো ম্যাচে স্প্যানিশদের দাপট ছিল চোখে পড়ার মতো। বিশেষ করে বার্সেলোনার তরুণ মিডফিল্ডার গাভির খেলা মুগ্ধ হয়ে দেখেছেন দর্শকরা। ৮১ মিনিটে তার উঠে যাওয়ার পরই গোল হজম করে স্পেন।
স্পেনের এস্তাদিও ভিলামারিনে ম্যাচের ৪ মিনিটের সময়ই এগিয়ে যাওয়ার সুযোগ এসেছিল স্পেনের সামনে, তবে বক্সের ভেতর থেকে গাভির নেয়া শট রুখে দিয়ে পর্তুগিজদের বাঁচিয়ে দেন ডিফেন্ডার পেপে। ১৮ মিনিটে প্রথম সেরা সুযোগটি পেয়েও কাজে লাগাতে পারেনি পর্তুগাল। গোল করার মতো পজিশনে বল পেয়েও ক্রসবারের ওপর দিয়ে মারেন এসি মিলানের তারকা রাফায়েল লেয়াও।
ম্যাচের ২৫ মিনিটে দারুণ এক প্রতি-আক্রমণে স্প্যানিশদের এগিয়ে নেন মোরাতা। তার গোলেই ১-০ ব্যবধানে জয়ের স্বপ্ন দেখছিল স্পেন। দারুণ পারফরম্যান্সে আলো ছড়ানো ১৭ বছর বয়সী তরুণ মিডফিল্ডার গাভি মাঝমাঠ থেকে বল পায়ে এগিয়ে রক্ষণচেরা থ্রæতে বল বাড়িয়ে দেন ডান দিকে থাকা পাবলো সারাবিয়াকে। বল পেয়ে গতিতে ডিফেন্ডারদের পেছনে ফেলে বক্সের ভেতর মোরাতাকে লক্ষ্য করে বল বাড়িয়ে দেন সারাবিয়া। এরপর বিনা বাধায় নিচু শটে বল জালে জড়ান এ জুভেন্টাস ফরোয়ার্ড। গোল করার ৪ মিনিট পরই ব্যবধান দ্বিগুণ করার সুযোগ পেয়েছিলেন লুইস এনরিকের শিষ্যরা। তবে এবার কার্লোস সলেরের শট ঠেকিয়ে দেন পর্তুগিজ গোলরক্ষক কস্তা। এরপর ফিরতি বল পেয়ে দ্বিতীয় প্রচেষ্টায় উড়িয়ে মারেন এ ভালেন্সিয়া মিডফিল্ডার। ১-০ গোলে এগিয়ে থেকেই প্রথমার্ধ শেষ করে স্পেন।
প্রথমার্ধের মতো দ্বিতীয়ার্ধেও আধিপত্য ধরে রাখে স্পেন। ৫৯ মিনিটে আরো একবার দারুণ সুযোগ পেয়েও লক্ষ্যভেদ করতে ব্যর্থ হন লেয়াও। বক্সে ফাঁকায় বল পেয়ে এক ঝটকায় প্রতিপক্ষের একজনকে ফাঁকি দিয়ে শট নেন এই এসি মিলানের উইঙ্গার। তবে দারুণ নৈপুণ্যে পা দিয়ে ঠেকিয়ে দেন স্প্যানিশ গোলরক্ষক উনাই সিমোন। গোলের দেখা না পেয়ে ৬২ মিনিটে মিডফিল্ডার ওতাভিওকে তুলে ক্রিস্টিয়ানো রোনালদোকে নামান পর্তুগাল কোচ। তবে এদিন এই ম্যানচেস্টার ইউনাইটেড তারকার পারফরম্যান্সও ছিল বিবর্ণ। ৭২ মিনিটে লেয়াওকে বসিয়ে নামান হোর্তাকে। মাঠে নামার ১০ মিনিট পরই দলের হার এড়ানোর পাশাপাশি সাত বছর পর দলে ফিরে দারুণ এক প্রত্যাবর্তনের গল্প তৈরি করলেন ব্রাগার ২৭ বছর বয়সী এ উইঙ্গার। ডান দিক থেকে জোয়াও কানসেলোর দারুণ ক্রসে বক্সে ফাঁকায় বল পেয়ে নিচু শটে বল জালে জড়িয়ে দলকে সমতায় ফেরান তিনি। জাতীয় দলের হয়ে এটাই তার প্রথম গোল। ২০১৪ সালের ৭ সেপ্টেম্বর পর্তুগালের হয়ে অভিষেক হোর্তার।
২০০৪ সালের পর থেকে স্পেনের বিপক্ষে কোনো প্রতিযোগিতামূলক ম্যাচে জয় পায়নি পর্তুগাল। স্পেনকে তাদের মাটিতে কখনো হারাতে পারেনি তারা। সর্বশেষ ২০১০ সালে লিসবনে একটি প্রীতি ম্যাচে স্পেনকে ৪-০ গোলে হারায় পর্তুগাল।
এরপর ২০১২ ইউরোয় সেমিফাইনালে নির্ধারিত সময়ে গোলশূন্য সমতার পর টাইব্রেকারে ৪-২ গোলের জয় তুলে নেয় স্পেন। এরপর এই নিয়ে টানা চতুর্থ ম্যাচে ড্র করল দুই দল।
নেশন্স লিগের গ্রুপ পর্বে পরের ম্যাচে ৬ জুন পর্তুগাল মুখোমুখি হবে সুইজারল্যান্ডের এবং চেক প্রজাতন্ত্রের বিপক্ষে মাঠে নামবে লুইস এনরিকের স্পেন।
এছাড়া আন্তর্জাতিক প্রীতি ম্যাচে অ্যারিজোনায় স্টেট ফার্ম স্টেডিয়ামে উরুগুয়ের তারকা স্ট্রাইকার এডিনসন কাভানির জোড়া গোলে মেক্সিকোকে ৩-০ ব্যাবধানে হারিয়েছে উরুগুয়ে। ম্যাচের ৩৫ মিনিটে ম্যাথিয়াস ভেসিনোর গোলে এগিয়ে যায় উরুগুয়ে। কাভানির হেড মেক্সিকো গোলরক্ষক আলফ্রেদো তালাভেরা রুখে দিলেও ফিরতি বল পেয়ে গোল করেন ভেসিনো। এরপর দ্বিতীয়ার্ধে দুটি গোল এসেছে কাভানির পা থেকে। ৪৬ মিনিটে ফাকুন্দো পেলিসিত্রির দারুণ এক পাস থেকে গোল করে ব্যবধান দ্বিগুণ করেন কাভানি। ৫৪ মিনিটে বক্সের বাইরে থেকে দূরপাল্লার শটে নিজের দ্বিতীয় গোলটি করেন তিনি। এতেই ৩-০ গোলের জয় নিশ্চিত হয়ে যায় উরুগুয়ের।
আরো একটি প্রীতি ম্যাচে নাইজেরিয়াকে ১-০ গোলে হারিয়েছে ইকুয়েডর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়