ভারতের গমে রুবেলা ভাইরাস : অর্ধলাখ টন ফেরত দিল তুরস্ক

আগের সংবাদ

কিশোরগঞ্জে মানববন্ধন : ভোরের কাগজের বিরুদ্ধে মামলা প্রত্যাহার দাবি

পরের সংবাদ

সিলেট অঞ্চলে দুই বছরে ৫৯টি মেছোবাঘ অবমুক্ত

প্রকাশিত: জুন ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

সালেহ এলাহী কুটি, মৌলভীবাজার থেকে : প্রকৃতির নানা প্রতিকূলতার মধ্যে বেড়ে ওঠা নিরীহ নিশাচর মাছ খাওয়া প্রাণী মেছোবাঘ। সিলেট অঞ্চলের সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ ও মৌলভীবাজার জেলার হাওর-বাঁওড় ও ছোট-বড় জলাভূমি সংলগ্ন বনে প্রাণীটির আবাসস্থল। এই অঞ্চলের মানুষ আঞ্চলিকভাবে একে কুপিবাঘ কিংবা মেছোবাঘ নামে চিনে থাকে।
মানুষ তাকে মেছোবাঘ বলে নামকরণ করায় সবার মনে ভয়-ভীতি সৃষ্টি হয়েছে। তাই হাওরাঞ্চলের মানুষ ভয়ে তাকে প্রায়ই হত্যা করে। দিনের বেলা এরা জলাশয়ের উপরের ঝোপঝারে লুকিয়ে থাকে। নিশাচর প্রাণীটি স্বাধীনভাবে বিচরণ করে।
পরিবেশ বিপর্যয়সহ বিভিন্ন কারণে এদের আবাসস্থল ধ্বংস হওয়ায় এবং খাদ্যসংকটসহ নানাবিধ সমস্যা দেখা দেয়ার কারণে সিলেট অঞ্চলের প্রত্যন্ত গ্রাম ও জনবসতির কাছে এসে প্রায়ই মেছোবাঘ ধরা পড়ে। প্রায়ই বন্যপ্রাণীটি বিভিন্ন কারণে লোকালয়ে ধরা পড়ার পর সিলেট বিভাগীয় বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ মৌলভীবাজার সদর দপ্তর প্রাণীটিকে জনগণের কাছ থেকে উদ্ধার করে প্রয়োজনীয় পরিচর্যা করে প্রকৃতিতেই আবার অবমুক্ত করে।
বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের তথ্য অনুযায়ী, সিলেট অঞ্চলের মেছোবাঘ সংরক্ষণে গত দুই বছরে বিভিন্ন স্থানে ধরা পড়ে ৬৬টি মেছোবাঘ ও ৩১টি বাচ্চা। ধরা পড়া ৩১টি বাচ্চাকে তাদের মায়ের কাছে ফিরিয়ে দেয়াসহ মোট প্রাপ্তবয়স্ক ও বাচ্চা মিলে ৫৯টি মেছোবাঘকে তাদের নিজস্ব আবাসস্থলে ফিরিয়ে দেয়া হয়েছে। চারটি মেছোবাঘ সড়ক দুর্ঘটনায় মারা যায়। তিনটি মেছোবাঘ জনরোষের শিকার হয়ে মারা গেছে। জনরোষে তিনটি মারা যাওয়ার ঘটনায় মৌলভীবাজারের রাজনগর ও সুনামগঞ্জের তাহিরপুর ও সিলেট সদর থানায় মামলা দায়ের করা হয়েছে।
বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ সিলেটের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) রেজাউল করিম চৌধুরী ভোরের কাগজকে বলেন, হাওরা পাড়ের মানুষ ভয়ে নানা কৌশলে মেছোবাঘকে ধরে হত্যা করে থাকে। এ ব্যাপারে সচেতনতাসহ অপরাধীদের আইনের আওতায় নিয়ে আসার ব্যাপারে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ কাজ করে যাচ্ছে। এসব কারণে ২০২১ সালে মার্চ মাস থেকে ২০২২ সালের এখন পর্যন্ত সিলেট বিভাগে কোনো মেছোবাঘ হত্যা করা হয়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়