ভারতের গমে রুবেলা ভাইরাস : অর্ধলাখ টন ফেরত দিল তুরস্ক

আগের সংবাদ

কিশোরগঞ্জে মানববন্ধন : ভোরের কাগজের বিরুদ্ধে মামলা প্রত্যাহার দাবি

পরের সংবাদ

সারাদেশে পরিচ্ছন্নতা অভিযান চালাল বিডি ক্লিনের ১৬৭ টিম

প্রকাশিত: জুন ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সারাদেশে পরিচ্ছন্নতা কার্যক্রম চালিয়েছে বিডি ক্লিন নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। ঢাকাসহ দেশের প্রায় প্রতিটি জেলায় গতকাল শুক্রবার এ কার্যক্রমে অংশ নেন সংগঠনটির ১৬৭টি টিম। সকাল ১০টা থেকে শুরু হয়ে পরিচ্ছন্নতা কার্যক্রম চলে বেলা ১টা পর্যন্ত। এসময় সংগঠনটির কর্মীরা ৩ জুন-কে ‘জাতীয় পরিচ্ছন্ন দিবস’ হিসেবে ঘোষণার জন্য সরকারের প্রতি দাবি জানান।
বিডি ক্লিনের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, সংগঠনটির ষষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী ছিল গতকাল শুক্রবার। বাংলাদেশকে পরিচ্ছন্ন দেশ হিসেবে গড়ে তোলার টার্গেট নিয়ে ২০১৬ সালের ৩ জুন প্রতিষ্ঠিত হয় এই সংগঠনটি। গত ৬ বছরে সারাদেশে জেলা ও উপজেলায় ১৬৭টি টিম গঠিত হয়েছে। এতে ৩৬ হাজার ৪৭৮ জন স্বেচ্ছাসেবী সংগঠনটিতে কাজ করছে। তারা জনসচেতনতা তৈরি, যত্রতত্র ময়লা ফেলা বন্ধে কাজ করে আসছে।
টিমের সদস্যরা প্রতি শুক্র অথবা শনিবার নিজ নিজ জেলা ও উপজেলার বিশেষ অপরিচ্ছন্ন একটি স্থান নিজেরা পরিষ্কার করে। শুক্রবার ১০টা থেকে ১টা পর্যন্ত একযোগে ১৬৭টি স্থান পরিষ্কার করে। বিভিন্ন জেলার জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও থানার অফিসার ইনচার্জরা এ পরিচ্ছন্নতা কার্যক্রমের উদ্বোধন করেন। এ বিষয়ে বিডি ক্লিনের প্রধান সমন্বয়ক চম্পা আক্তার বলেন, একটি পরিচ্ছন্ন বাংলাদেশ বিনির্মাণের প্রত্যাশায় আমরা কাজ করছি। আমাদের সঙ্গে উদ্যমী তরুণরা যুক্ত হচ্ছেন। সবাই দেশের প্রতি নির্লোভভাবে দায়িত্ব পালন করতে চান। আমাদের সবার দাবি ৩ জুনকে ‘জাতীয় পরিচ্ছন্ন দিবস’ হিসেবে যেন ঘোষণা করা হয়।
সংগঠনটির প্রতিষ্ঠাতা ফরিদ উদ্দিন বলেন, আমরা দেশপ্রেমী তরুণদের নিয়ে জনসাধারণের মাঝে পরিচ্ছন্নতাবিষয়ক জনসচেতনতা তৈরি করতে কাজ করছি। আমরা একটি সুন্দর পরিপাটি ও পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ে তুলতে চাই। ৬ বছরে ৩৬ হাজারের বেশি সদস্য যুক্ত হয়েছে সংগঠনে। প্রতিবছর আজকের দিনটিকে যদি ‘জাতীয় পরিচ্ছন্ন দিবস’ হিসেবে ঘোষণা করা হয়। তাহলে ৫০ গুণ বেশি কাজ হবে। তাই আমরা প্রধানমন্ত্রীর প্রতি আবেদন জানাব এই দিনটির জন্য। তাহলে আমরা একটা পরিচ্ছন্ন বাংলাদেশ গড়তে পারব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়