ভারতের গমে রুবেলা ভাইরাস : অর্ধলাখ টন ফেরত দিল তুরস্ক

আগের সংবাদ

কিশোরগঞ্জে মানববন্ধন : ভোরের কাগজের বিরুদ্ধে মামলা প্রত্যাহার দাবি

পরের সংবাদ

মঞ্চে দুই নতুন নাটক

প্রকাশিত: জুন ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

একের পর এক মঞ্চে আসছে নতুন নাটক। ঢাকার নাটকপাড়া ফের জমে উঠেছে। সাম্প্রতিক সময়ে মঞ্চে এসেই প্রশংসিত হয়েছে দুটি নাটক। এর মধ্যে ‘ডেথ অব এ সেলসম্যান’ মঞ্চে এনেছে থিয়েটারিয়ান এবং ‘রাইজ এন্ড শাইন’ মঞ্চে এনেছে বটতলা। সাম্প্রতিক সময়ে মঞ্চে আসা এই দুটি নাটক নিয়ে লিখেছেন হেমন্ত প্রাচ্য

ডেথ অব এ সেলসম্যান
পরিচয় হারানো একজন মানুষের মধ্যে পরিবর্তন মেনে নেয়ার অক্ষমতাকে সম্বোধন করে আবর্তিত নাটক ‘ডেথ অব এ সেলসম্যান’। স্মৃতি, স্বপ্ন, দ্ব›দ্ব ও তর্কের একটি মিশ্র ছবি এই নাটক, যা সবই উইলি লোম্যানের জীবনের শেষ ২৪ ঘণ্টা বর্ণনা করে। সর্বাত্মক চেষ্টা করে যাওয়া একজন ব্যর্থ সেলসম্যান, যিনি আমেরিকান স্বপ্ন ও কাজের নীতি সম্পর্কে ভুল ধারণা পেয়েছিলেন এবং শেষ পর্যন্ত নিজেকে ব্যর্থ স্বীকার না করা খেটে খাওয়া এক সাধারণ মানুষের ট্র্যাজিক গল্প ‘ডেথ অব এ সেলসম্যান’। পাশাপাশি বর্তমান বিশ্ব অর্থনীতির পুঁজিতত্ত্বের লুকানো রহস্য উঠে আসে, যেখানে কীভাবে ফল খেয়ে, ফলের খোসা ছুড়ে ফেলা হয়।
নতুন নাট্যদল থিয়েটারিয়ান মঞ্চে এনেছে আর্থার মিলারের ডেথ অব এ সেলসম্যান। গত ২২ এপ্রিল সন্ধ্যায় রাজধানীর নাটক সরণির মহিলা সমিতি মিলনায়তনে নাটকটি মঞ্চায়ন হয়। পরদিনও একই মিলনায়তনে এই নাটকের আরেকটি প্রদর্শনী হয়। ডেথ অব এ সেলসম্যান অনুবাদ করেছেন ফতেহ্ লোহানী। নির্দেশনা দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের চেয়ারম্যান আশিকুর রহমান লিয়ন এবং সহনির্দেশক হিসেবে আছেন রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের প্রভাষক ধীমান চন্দ্র বর্মণ। মঞ্চে অভিনয় করেন তৌহিদ বিপ্লব, উর্মিল মজুমদার, পলি চৌধুরী, তাসমিয়া মীম, মো. মাইনুল ইসলাম তাওহীদ, রাম কান্ত মণ্ডল শ্রীকান্ত, আহমেদ সুজন, নাজমুল নাঈম, আমিরুল মামুন, আব্দুল হাই, আব্দুর রহমান সোহাগ, লিটু রায়, পৃথু অভিষেক, সায়েদুর রহমান নয়ন, ফারাবী জামান শেহজাদী ও অর্নিলা অচিন। নাটকের পোশাক পরিকল্পনা করেছেন কাজী তামান্না হক সিগমা। আবহ সংগীত পরিকল্পনায় ছিলেন নাভেদ রহমান। রূপসজ্জায় জনি সেন। আবহ সংগীত প্রক্ষেপণে নাভেদ রহমান ও ফারজানা মহুয়া। আলোক প্রক্ষেপণে ধীমান চন্দ্র বর্মণ ও রুহুল আমিন রাজা। পোস্টার ডিজাইন করেছেন দেবাশীষ কুমার দে প্রশান্ত। প্রকাশনায় রিগ্যান সোহাগ রতœ, জহির রায়হান। প্রচারে আবু হায়াত মাহমুদ, তৌহিদ বিপ্লব, আহমেদ সুজন ও জয়নাল আবেদিন মনির।

রাইজ এন্ড শাইন
অন্যদিকে জীবনযুদ্ধ আর সংসারের খাঁচায় আটক এক নারীর গল্প নিয়ে নাটক ‘রাইজ এন্ড শাইন’। নাট্য সংগঠন ‘বটতলা’ নাটকটি মঞ্চে এনেছে। গত বুধবার সন্ধ্যায় ঢাকার নাটক সরণির মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয়। উদ্বোধন করেন মিরপুরের গার্মেন্টস শ্রমিক ও সংগঠক লাইজু আক্তার, অধ্যাপক আবদুস সেলিম এবং বটতলার সভাপতি অধ্যাপক শফি আহমেদ।
ইতালির নাট্যকার যুগল দারিও ফো ও ফ্র্যাঙ্কা রামে রচিত ‘রাইজ এন্ড শাইন’ অনুবাদ করেছেন অধ্যাপক আবদুস সেলিম এবং মঞ্চে নির্দেশনা দিয়েছেন ম. সাঈদ। মূল চরিত্রে অভিনয় করেছেন কাজী রোকসানা রুমা। তার সহশিল্পী হিসেবে রয়েছেন তৌফিক হাসান ভুঁইয়া, হাফিজা আক্তার ঝুমা ও শাহনেওয়াজ ইফতি প্রমুখ।
টানা চার দিন, ৪ জুন পর্যন্ত একই মিলনায়তনে নাটকটির ছয়টি প্রদর্শনী অনুষ্ঠিত হচ্ছে। নাটকটি একজন গার্মেন্টসকর্মী নারীর গল্প। এ নারী আমাদের অচেনা নন। আমাদের আশপাশেই তার বা তাদের বসবাস। এ যেন প্রায় সব নারী, সব মা, সব কর্মজীবী নারীর গাথা। মঞ্চে শুধু একজন অভিনেত্রীকে দেখা যায়, কিন্তু চেনা যে কোনো নারীর সঙ্গেই মিলিয়ে নেয়া যাবে তার জীবন। এক নারীর সকাল থেকে শুরু হওয়া জীবনাচার, তার রোজনামচা, সংসারের ‘ঘ্যান-চক্কর’ চুপচাপ সয়ে যাওয়া জীবন, মাল্টিন্যাশনাল ক্রেতার জন্য তৈরি পোশাকের কারখানায় ওভারটাইম, ভবঘুরে স্বামীর বদমেজাজ এবং একদিন সব ছেড়ে জ্বলে ওঠার চেষ্টার মধ্য দিয়েই এগিয়ে যায় ‘রাইজ এন্ড শাইন’-এর কাহিনী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়