ভারতের গমে রুবেলা ভাইরাস : অর্ধলাখ টন ফেরত দিল তুরস্ক

আগের সংবাদ

কিশোরগঞ্জে মানববন্ধন : ভোরের কাগজের বিরুদ্ধে মামলা প্রত্যাহার দাবি

পরের সংবাদ

ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে শোয়াতেক-গাফ

প্রকাশিত: জুন ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফ্রেঞ্চ ওপেনে নারী এককে ফাইনাল নিশ্চিত করেছেন মেয়েদের এককের শীর্ষ বাছাই পোলিশ টেনিস তারকা ইগা শোয়াতেক ও যুক্তরাষ্ট্রের টেনিস তারকা কোকো গাফ। ৫ জুন ফ্রেঞ্চ ওপেনে নারী এককের ফাইনালে মুখোমুখি হবেন এ দুজন।
ফ্রেঞ্চ ওপেনের সেমিফাইনালে জয়ের মাধ্যমে প্রতিযোগিতামূলক টেনিসে এ নিয়ে টানা ৩৪ ম্যাচে অপরাজিত শোয়াতেক। আগামী রবিবার ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে জয় পেলে মার্কিন টেনিস তারকা ভেনাস উইলিয়ামসের টানা ৩৫ জয়ের রেকর্ড স্পর্শ করবেন তিনি। ২০২০ সালে মাত্র ১৯ বছর বয়সে প্রথমবার ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে উঠেই নিজের প্রথম গ্র্যান্ডস্লাম জিতে নিয়েছিলেন শোয়াতেক। আবারও সেই লাল কোর্টেই তার সামনে দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যাম শিরোপা জয়ের হাতছানি।
এর আগে ২০২০ সালেও ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে প্রতিপক্ষ হিসেবে পেয়েছিলেন যুক্তরাষ্ট্রের সোফিয়া কেনিনকে। সেই ম্যাচে ৬-৪, ৬-১ গেমে জিতে প্রথম গ্র্যান্ড স্ল্যামের স্বাদ পান তিনি। ক্লে কোর্টে এবারো একই টুর্নামেন্ট একই দেশের প্রতিপক্ষ তার সামনে।
ফ্রেঞ্চ ওপেনের নারী একক এবার একের পর এক অঘটনের জন্ম দিয়েছে। শীর্ষ দশ বাছাইয়ের নয়জনই বিদায় নিয়েছে চতুর্থ রাউন্ডের আগেই। তবে মেয়েদের নাম্বার ওয়ান ঠিকই তার গন্তব্যে পৌঁছে গেছে। ফাইনাল পর্যন্ত আসার পথে মোটে একটি সেট হেরেছেন তিনি। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় রাউন্ড কোনো সেট না হেরেই পার করেছিলেন তিনি। তবে চতুর্থ রাউন্ডে এসে চীনের কিনওয়েনের কাছে কিছুটা ধাক্কাই খেতে বসেছিলেন শোয়াতেক। ম্যাচের প্রথম সেটেই টাইব্রেকারে ৭-৬ (৭-৫) গেমে হেরে যান ২০ বছর বয়সী পোলিশ তারকা। এতে তার টানা ২০ সেট জয়ের রেকর্ড ভাঙলেও দাপটের সঙ্গে টানা দুই সেট ৬-০ এবং ৬-২ ব্যবধানে জিতে নিজের টানা জয়ের রেকর্ড ধরে রাখেন শোয়াতেক। ২১ বছর বয়সী এই টেনিস তারকা এরপর কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনালেও আর কোনো সেটে হারেননি।
ফাইনালে তার প্রতিপক্ষ ১৮ বছর বয়সী কোকো গাফও দুর্দান্ত খেলেছেন পুরো টুর্নামেন্টজুড়ে। সেমিফাইনালে ওঠার পথে কোয়ার্টার ফাইনালে স্বদেশি স্লোয়েন স্টিফেনসকে ৫-৭, ২-৬ গেমে হারান কোকো গাফ। প্রথম রাউন্ড থেকে সেমিফাইনাল পর্যন্ত জয় পেতে তাকে একটি ম্যাচেও তৃতীয় সেট খেলতে হয়নি। প্রতটি সেটেই জয় পেয়েছেন তিনি।
ফ্রেঞ্চ ওপেনের নারী এককের সেমিফাইনালে রাশিয়ান টেনিস তারকা দারিয়া কাসাতকিনাকে ৬-২, ৬-১ সেটে উড়িয়ে দিয়ে দ্বিতীয়বার ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে উঠেছেন এই পোলিশ তারকা। ফাইনালে ওঠার পথে প্রতিপক্ষকে পাত্তাই দেননি নারী এককের এই শীর্ষ বাছাই। সরাসরি সেটে জয় পেয়েই ফাইনাল নিশ্চিত করেছেন কাসাতকিনা। ফাইনালে ওঠার পর তিনি বলেন, প্রতিটি ম্যাচ একই রকম খেলতে চাই আমি। বড় ম্যাচগুলোর আগে যখন চাপে থাকি, তখন কাজে মনোযোগ দিই এবং গান শুনি।
সেমিফাইনালে তার দেশের সমর্থকদের উপস্থিতিও তাকে অনুপ্রেরণা জুগিয়েছে। সমর্থকদের এত উপস্থিতি দেখে শোয়াতেক বেশ অবাকই হযেছেন। তিনি বলেন, এমন সমর্থনের মধ্যে খেলাটা সহজ। বছরজুড়েই এমন পরিবেশ পেয়েছি আমি। কোভিডের পর যখন প্রথম মাঠে নামি, তখন ভাবতাম কতজন পোলিশই বা আমার খেলা দেখতে আসবে। সমর্থকদের এতটা উপস্থিতি আমাকে অবাক করে।
ফ্রেঞ্চ ওপেনের অন্য সেমিফাইনালে ইতালির মার্টিনা ট্রেভিসানকে ৬-৩, ৬-১ সেটে হারিয়েছেন ১৮তম বাছাই যুক্তরাষ্ট্রের টেনিস কোকো গফ। ১৮ বছর বয়সী এই টেনিস তারকা টুর্নামেন্টজুড়েই ছিলেন অপ্রতিরোধ্য। শেষ পর্যন্ত সামর্থ্যরে বিচারেই ফাইনাল নিশ্চিত করলেন তিনি। এখন তার সামনে ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্ল্যাম জয়ের হাতছানি। ম্যাচ জয়ের পর যুক্তরাষ্ট্রে বন্দুক হামলা বন্ধ করার আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের এই উদীয়মান টেনিস তারকা।
ম্যাচ জিতে তিনি ক্যামেরায় লেখেন, ‘পিস এন্ড গান ভায়োলেন্স’। বন্দুক হামলার সহিংসতা বন্ধের মাধ্যমে শান্তি কামনা করছেন তিনি। দুই সপ্তাহের ব্যবধানে তার দেশে পরপর বেশ কয়েকটি বন্দুক হামলার ঘটনা ঘটেছে।
ম্যাচ শেষে কোকো গাফ বলেন, ‘আমি মনে করি, এটা বৈশ্বিক সমস্যা। আমেরিকায় এমন একটি সমস্যা, যা কয়েক বছর ধরেই চলছে। কিন্তু এখন এটি খুব বেশি বেড়ে গেছে।’ গাফ আরো বলেন, ‘একসময় আমার বাবা বলেছিলেন যে, আমি র‌্যাকেট দিয়ে বিশ্ব বদলাতে পারি। বাবার কথার অর্থ এই নয় যে, শুধু টেনিস খেলে; বরং এমন বিষয় নিয়ে কথা বলে।’
ক্যামেরায় শান্তি বার্তা দেয়ায় গাফের বাবাও বেশ গর্বিত। এই বিষয়ে গাফ বলেন, ‘আমি যখন কোর্ট থেকে বের হওয়ার পর আমার বাবা আমাকে প্রথমেই বলেন, ‘আমি তোমার জন্য গর্বিত এবং ক্যামেরায় তোমার লেখা আমার ভালো লেগেছে।’
ক্লে কোর্টে দুজনই দারুণ লড়াই করে নিজেদের সামর্থ্য প্রমাণ করেছেন। এখন দেখার পালা শোয়াতেকের হাতে দ্বিতীয় শিরোপা ওঠে নাকি টেনিসের নাম্বার ওয়ান তারকাকে হারিয়ে গ্র্যান্ড স্ল্যাম প্রথম শিরোপার দেখা পাচ্ছেন কোকো গাফ!

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়