ভারতের গমে রুবেলা ভাইরাস : অর্ধলাখ টন ফেরত দিল তুরস্ক

আগের সংবাদ

কিশোরগঞ্জে মানববন্ধন : ভোরের কাগজের বিরুদ্ধে মামলা প্রত্যাহার দাবি

পরের সংবাদ

তুরস্ক নয় ‘তুর্কিয়ে’ : নাম পরিবর্তনের পেছনে হেতু কী

প্রকাশিত: জুন ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দেশের নামে পরিবর্তন আনল তুরস্ক। এখন থেকে দেশটি ‘তুর্কিয়ে’ নামে পরিচিত হবে। এ বিষয়ে তুরস্কের আনুষ্ঠানিক এক আবেদনের পরিপ্রেক্ষিতে জাতিসংঘ নতুন এ নামটি গ্রহণ করেছে। জাতিসংঘের মুখপাত্র স্টেফানে দুজারিক বলেন, তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভাসোগলুর কাছ থেকে মহাসচিব আন্তেনিও গুতেরেস গত বুধবার একটি চিঠি পান। সেখানে তিনি ইংরেজিতে ‘টার্কি’ (বাংলায় তুরস্ক) নাম পরিবর্তন করে ‘তুর্কিয়ে’ করার অনুরোধ জানান।
জাতিসংঘের মুখপাত্র জানান, চিঠি পাওয়ার পর নতুন নামের বিষয়টি কার্যকর করা হয়। এখন অন্য আন্তর্জাতিক সংস্থাগুলোতেও একই ধরনের পরিবর্তন আনতে অনুরোধ জানাবে তুরস্ক। দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান গত বছর থেকে তুরস্ককে নতুন করে পরিচয় করিয়ে দেয়ার অংশ হিসেবে ‘তুর্কিয়ে’ রাখার প্রচারণা শুরু করেন। গত ডিসেম্বরে এরদোয়ান বলেন, তুরস্কের মানুষের সংস্কৃতি, সভ্যতা এবং মূল্যবোধের সবচেয়ে ভালো বহিঃপ্রকাশ এবং প্রতিনিধিত্ব করার জন্য তুর্কিয়ে সর্বোত্তম। তুরস্কের বেশির ভাগ মানুষ এরই মধ্যে তাদের দেশকে তুর্কিয়ে হিসেবে জানে। তবে ইংরেজিতে করা ‘টার্কি’ নামটি আন্তর্জাতিক মহলে এবং দেশের ভেতরেও ব্যাপকভাবে ব্যবহৃত হয়।
এরদোয়ান গত বছর নাম পরিবর্তনের ঘোষণা দেয়ার পর থেকেই রাষ্ট্রীয় সংবাদমাধ্যম টিআরটি ‘তুর্কিয়ে’ শব্দটি ব্যবহার শুরু করে। টিআরটির অভিযোগ, ক্যামব্রিজ ডিকশনারি ‘টার্কি’ শব্দটিকে ‘নিদারুণ ব্যর্থ’, অথবা ‘বোকা’ অথবা ‘গুরুত্বহীন ব্যক্তি’ হিসেবে সংজ্ঞায়িত করেছে। ‘টার্কি’ শব্দটি বড়দিন, ইংরেজি নববর্ষ এবং থ্যাঙ্কসগিভিং ডের সঙ্গে সম্পৃক্ত একটি পাখির নাম বলেও জানায় তারা। জানা গেছে, এখন থেকে তুরস্কের সব রপ্তানি পণ্যের গায়ে ‘মেইড ইন তুর্কিয়ে’ লেখা থাকবে। এর আগে বিগত জানুয়ারি মাস থেকে তুরস্কের পর্যটন শিল্পে ‘হ্যালো তুর্কিয়ে’ প্রচারণা শুরু হয়েছে।
এদিকে বিষয়টি নিয়ে অনলাইনে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। সরকারি কর্মকর্তারা এ নাম পরিবর্তনকে সমর্থন করলেও অনেকে বলছেন অর্থনৈতিক সংকটের মধ্যে দিয়ে দেশ নির্বাচনের দিকে এগিয়ে যাচ্ছে। সেজন্য দৃষ্টি ভিন্ন দিকে সরাতে প্রেসিডেন্ট এটি করেছেন। দেশের নাম পরিবর্তনের বিষয়টি অবশ্য বিশ্বে নতুন কোনো ঘটনা নয়। ২০২০ সালে ‘হল্যান্ড’ নামটি বাদ দিয়ে নেদারল্যান্ডস হিসেবে পরিচিত হয়। এর আগে গ্রিসের সঙ্গে বৈরিতার কারণে মেসিডোনিয়া তাদের নাম পরিবর্তন করে নর্থ মেসিডোনিয়া করে। ইতিহাসে দেখা যায়, ইরান একসময় পার্সিয়া বা পারস্য হিসেবে পরিচিত ছিল। এক সময়কার ‘সিয়াম’ এখন থাইল্যান্ড এবং রোডেশিয়ার নাম পরিবর্তন হয়ে জিম্বাবুয়ে হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়