ভারতের গমে রুবেলা ভাইরাস : অর্ধলাখ টন ফেরত দিল তুরস্ক

আগের সংবাদ

কিশোরগঞ্জে মানববন্ধন : ভোরের কাগজের বিরুদ্ধে মামলা প্রত্যাহার দাবি

পরের সংবাদ

চট্টগ্রামের বাজারদর : নিত্যপণ্যের দাম বাড়ায় নাকাল জনজীবন

প্রকাশিত: জুন ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামের ঊর্ধ্বমুখীতে নাকাল জনজীবন। তেল, মসলা, সবজি, মাছ, মাংসসহ সব কিছুরই দাম অধিক। তার ওপর এবার চড়া হতে শুরু করেছে ডিমের বাজার। সপ্তাহের ব্যবধানে প্রতি ডজন ডিমে দাম বেড়েছে ১৫ থেকে ২০ টাকা। ফার্মের মুরগির ডিমের দাম ডজনপ্রতি ১৫ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১৩০ থেকে ১৪০ টাকা। অন্যদিকে দেশি মুরগির ডিমের দাম ২০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১৭০ থেকে ১৮০ টাকায়। নি¤œ ও মধ্যবিত্ত পরিবারগুলোর প্রতিদিনের আমিষের ঘাটতি পূরণে অন্যতম উপাদান ডিমের অস্বাভাবিক দাম বাড়ায় ক্ষুব্ধ ক্রেতারা।
ক্রেতারা বলছেন, মাছ, মাংসের ঊর্ধ্বমুখী দামের কারণে নিম্ন ও মধ্যবিত্ত পরিবারের নিত্যদিনের খাবারের তালিকায় জায়গা নিয়েছিল ডিম। কিন্তু সেই ডিমের দামও এখন আকাশচুম্বী। ১১-১২ টাকার কমে বাজারে প্রতি পিস বয়লার মুরগির ডিম পাওয়া যাচ্ছে না। যা আগে ৮ টাকা করে বিক্রি হতো। ৯৬ টাকা ডজনে বিক্রি হওয়া ডিম খুচরা বাজারে এখন বিক্রি হচ্ছে ১৩৫-১৪০ টাকায়। তবে ব্যবসায়ীরা জানান, মুরগির খাদ্য, পরিবহন খরচ ও চাহিদা বেড়ে যাওয়ায় ডিমের দাম বেড়েছে।
সাপ্তাহিক ছুটির দিন গতকাল শুক্রবার নগরের রিয়াজউদ্দীন বাজার ও কাজীর দেউড়ি কাঁচাবাজার ঘুরে দেখা গেছে গত সপ্তাহে ১১০ টাকায় বিক্রি হওয়া লাল ডিম প্রতি ডজন ১৩০ টাকায় বিক্রি হচ্ছে। হাঁসের ডিমের ডজন ৩০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১৬০ টাকায়। পাশাপাশি দেশি মুরগির ডিমে ২০ টাকা বেড়ে ডজনপ্রতি ১৮০ থেকে ১৯০ টাকায় বিক্রি হচ্ছে।
এদিকে বাজারে আগের বাড়তি দরেই বিক্রি হচ্ছে সবজি। ঝিঙ্গা আর চিচিঙ্গা ৬০ টাকা, বরবটি ৭০, ঢেঁড়শ ৪০ থেকে ৫০, কাঁকরোল ৫০ থেকে ৬০, গাজর ৮০, বেগুন ৭০ থেকে ৮০, চালকুমড়া পিস ৫০, লাউ পিস ৬০, কাঁচা পেঁপে ৫০ ও কাঁচাকলার হালি ৪০ টাকায় বিক্রি হচ্ছে। মাছের বাজারেও স্বস্তি ফেরেনি। প্রতি কেজি রুই ৩০০, এক কেজি ওজনের ইলিশ মাছ ১১০০ থেকে ১৩০০ টাকা, তেলাপিয়া-পাঙাস ১৪০ থেকে ১৭০ টাকা, শিং মাছ আকারভেদে ৪০০ থেকে ৫০০ টাকা, শোল মাছ আকারভেদে ৪০০ থেকে ৬০০, কৈ মাছ ২০০, পাবদা মাছ ৪৫০ টাকায় বিক্রি হচ্ছে।
এদিকে বাজারে প্রতি কেজি চায়না রসুন ১৫০ থেকে ১৬০ টাকা, দেশি রসুন ৮০, খোলা চিনি ৮০ থেকে ৮৫ টাকা, প্যাকেটজাত চিনি ৮৫ থেকে ৯০ টাকায় বিক্রি হচ্ছে। দেশি মসুর ডাল ১০ টাকা বেড়ে প্রতি কেজি ১৩০ থেকে ১৪০, আটা ১০ টাকা বেড়ে কেজিপ্রতি ৫০ টাকায় বিক্রি হচ্ছে। পাশাপাশি প্রতি কেজি ব্রয়লার মুরগি ১৩০ থেকে ১৪০ টাকা, সোনালি মুরগি ৩০০ টাকা ও লেয়ার মুরগি ২৮০ টাকায় বিক্রি হচ্ছে। তাছাড়া গরুর মাংস প্রতি কেজি ৭০০ টাকা আর খাসির মাংস ৯০০ টাকায় বিক্রি হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়