ভারতের গমে রুবেলা ভাইরাস : অর্ধলাখ টন ফেরত দিল তুরস্ক

আগের সংবাদ

কিশোরগঞ্জে মানববন্ধন : ভোরের কাগজের বিরুদ্ধে মামলা প্রত্যাহার দাবি

পরের সংবাদ

আবেদনের ২৪ ঘণ্টায় ভিসা : ওমরাহ ইচ্ছুকদের জন্য ই-ভিসা অ্যাপ চালু

প্রকাশিত: জুন ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : পবিত্র ওমরাহ পালনের পরিকল্পনা করছেন এমন মুসল্লিদের আবেদনের জন্য ইলেকট্রনিক ভিসা প্রসেসিং অ্যাপ চালু করেছে সৌদি আরব। ওমরাহ পালন করার জন্য কোনো এজেন্সির সহায়তা ছাড়াই যে কোনো মুসল্লি ব্যক্তিগতভাবে অনলাইনে আবেদন করতে পারবেন। গত বৃহস্পতিবার সৌদির হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী ঘোষণা দেয়ার পরই এই অ্যাপ চালু করা হয়।
ই-ভিসা প্রসেসিং এই অ্যাপের মাধ্যমে ওমরাহ যাত্রীরা অন্যান্য সুবিধাও পাবেন। এক প্রতিবেদনে এ তথ্য জানায় দুবাইভিত্তিক আরবি ভাষার আন্তর্জাতিক টেলিভিশন চ্যানেল আল আরাবিয়া। প্রতিবেদনে বলা হয়, গত বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী জানান, পবিত্র ওমরাহ পালনের পরিকল্পনাকারী মুসল্লিদের জন্য একটি ইলেকট্রনিক ভিসা প্রক্রিয়াকরণ অ্যাপ চালু করেছে সৌদি আরব। আবেদন করার ২৪ ঘণ্টার মধ্যে ভিসা দেয়া হবে।
এদিকে সৌদি আরবের সংবাদপত্র ওকাজ’র বরাত দিয়ে সংবাদমাধ্যম আল আরাবিয়ার প্রতিবেদনে বলা হয়, আল রাবিয়াহ বলেছেন, ওমরাহ পালনের জন্য ভিজিট ভিসার মেয়াদ এখন থেকে এক মাসের পরিবর্তে ৩ মাস মেয়াদে দেয়া হবে। ওমরাহ পালন করতে সৌদি আরবে আসা সব মুসল্লি কোনো ধরনের বাধা ছাড়াই সৌদি আরবের যে কোনো অঞ্চলে যাতায়াত বা ভ্রমণ করতে পারবেন। আল আরাবিয়া বলছে, ওমরাহ পালনে ইচ্ছুক মুসল্লিদের জন্য ইতোমধ্যেই চালু করা ইলেকট্রনিক ভিসা প্রসেসিং অ্যাপের মাধ্যমে ভিসার আবেদন ছাড়াও ওমরাহযাত্রীরা সৌদি আরবে তাদের আবাসন খুঁজে পেতে এবং পরিবহন ব্যবস্থা নির্ধারণ করে নিতে পারবেন।
ড. তৌফিক আল রাবিয়াহ আরো বলেন, ওমরাহ ভিসার জন্য আবেদনপত্র সৌদি আরবের বাইরে থেকে ব্যক্তিগতভাবে সাবমিট করা যাবে। তার ভাষায়, সৌদি আরবের ভিশন-২০৩০ এর লক্ষ্য হচ্ছে- বৃহত্তর সংখ্যায় ওমরাহ পালনে ইচ্ছুক মুসল্লিদের জন্য সৌদিতে অভ্যর্থনা সহজতর করা। হজ ও ওমরাহ সেবা আরো উন্নয়নের জন্য কাজ চালিয়ে যাবে তার মন্ত্রণালয়। চলতি বছর ১০ লাখ মানুষ পবিত্র হজ পালন করবেন। বিপুলসংখ্যক এই হাজিদের মধ্যে ৮৫ শতাংশ বা ৮ লাখ ৫০ হাজার মুসল্লি বিদেশি এবং ১৫ শতাংশ বা ১ লাখ ৫০ হাজার মুসল্লি সৌদি আরবের অভ্যন্তরীণ হাজি।
দশ লাখ হজযাত্রীকে হজ করার অনুমতি দেয়ার বিষয়ে আল রাবিয়াহ বলেন, হজযাত্রীদের কোভিড-১৯ থেকে রক্ষা করতে এবং সর্বোত্তম মানের সেবার নিশ্চয়তা দিতে আগ্রহী সৌদি আরব। তার ভাষায়, এ বছর হজ পালনে ইচ্ছুক অনেক মুসল্লির আবেদন রয়েছে এবং এ বিষয়ে আমরা সচেতন। তবে হজযাত্রীদের নিরাপত্তাই আমাদের কাছে অগ্রাধিকার পাবে।
উল্লেখ্য, পবিত্র হজ সাধারণত বিশ্বের বৃহত্তম ধর্মীয় সমাবেশগুলোর মধ্যে একটি। করোনা মহামারির আগে ২০১৯ সালে প্রায় ২৫ লাখ মুসল্লি হজ পালন করেছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়