ভারতের গমে রুবেলা ভাইরাস : অর্ধলাখ টন ফেরত দিল তুরস্ক

আগের সংবাদ

কিশোরগঞ্জে মানববন্ধন : ভোরের কাগজের বিরুদ্ধে মামলা প্রত্যাহার দাবি

পরের সংবাদ

আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম আরো কমেছে

প্রকাশিত: জুন ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম কমে দুই সপ্তাহের সর্বনি¤েœ নেমেছে। মূলত শক্তিশালী ডলার ও মার্কিন ট্রেজারি ইল্ড দাম কমাতে সহায়তা করেছে। এমন সময় মূল্যবান ধাতুটির দাম কমল, যখন নতুন করে বৈশ্বিক মূল্যস্ফীতির উদ্বেগ আগ্রাসী মুদ্রানীতি গ্রহণে কেন্দ্রীয় ব্যাংকগুলোকে উৎসাহিত করছিল।
তথ্য বলছে, সর্বশেষ কার্যদিবসে স্পট মার্কেটে প্রতি আউন্স স্বর্ণের দাম দশমিক ৪ শতাংশ কমেছে। আউন্সপ্রতি মূল্য স্থির হয়েছে ১ হাজার ৮৩০ ডলারে। কার্যদিবসের শুরুতে দাম ১ হাজার ৮২৭ ডলারে নেমে গিয়েছিল, যা ১৯ মে এর পর সর্বনি¤œ। অন্যদিকে নিউইয়র্ক মার্কেন্টাইল এক্সচেঞ্জে (নিমেক্স) স্বর্ণের ভবিষ্যৎ সরবরাহ মূল্য দশমিক ৯ শতাংশ কমেছে। প্রতি আউন্সের মূল্য স্থির হয়েছে ১ হাজার ৮৩২ ডলার ৫০ সেন্টে।
কোয়ান্টিটিভ কমোডিটি রিসার্চের বিশ্লেষক পিটার ফার্টিং বলেন, যুক্তরাষ্ট্র ও ইউরোপে ট্রেজারি ইল্ড বাড়ছে। পাশাপাশি শক্তিশালী হচ্ছে ডলারের বিনিময় মূল্য। এ বিষয়গুলো স্বর্ণের বাজারে নি¤œমুখী চাপ তৈরি করেছে। কেন্দ্রীয় ব্যাংকগুলো যদি মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে যথাযথ ব্যবস্থা না নেয়, তবেই স্বর্ণের দাম বাড়বে বলেও মন্তব্য করেন তিনি। যুক্তরাষ্ট্রে ডলারের মূল্যসূচক সর্বশেষ দশমিক ২ শতাংশ বেড়েছে। মূলত ঊর্ধ্বমুখী ট্রেজারি ইল্ড দাম বাড়াতে সহায়তা করেছে। চলতি ও আগামী মাসে ফেডারেল রিজার্ভ ব্যাংক মুনাফার দাম অর্ধ পয়েন্ট বাড়াবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়