ঢাকায় সিপিবির সমাবেশ কাল

আগের সংবাদ

টার্গেট এবার রাজপথ দখল : পাল্টাপাল্টি কর্মসূচি নিয়ে মাঠে নামছে আওয়ামী লীগ ও প্রধান প্রতিপক্ষ বিএনপি

পরের সংবাদ

সাইফুল্লাহ মাহমুদ দুলালের কবিতা : বিচিত্র ও বৈচিত্র্যময়

প্রকাশিত: জুন ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কবিতার প্রকৃত সংজ্ঞা নেই, তাই কবিতা বহুগামী। কথাটি ঘুরিয়ে বলা যায়, কবিতা বহুগামী তাই কবিতা কী, তা বলা কঠিন। কবিতার যে বহুগামীতা, বৈচিত্র্যময় গতি প্রকৃতি তা সব কবির কবিতায় ধরা পড়ে না। এ কারণে প্রকৃত কবির সংখ্যা সবসময়ই কম। সত্তর দশকের শক্তিমান কবি সাইফুল্লাহ মাহমুদ দুলাল সেই কম সংখ্যকদেরই একজন।
প্রকৃত কবিকে কোনো দশকের বৃত্তে বেঁধে রাখা যায় না। স্বাধীনতা পরবর্তী সময়ে নতুন স্বদেশে অযুত প্রত্যাশা নিয়ে আশা-নিরাশার দোলাচলে কবিতার যে স্বপ্নভূমি রচিত হয়েছিল তারই এক বিরতিবিহীন তূর্যবাদক সাইফুল্লাহ মাহমুদ দুলাল। শুরু থেকে তিনি অদ্যাবধি সমান সচল। গবেষণা, সম্পাদনার অনেক ঈর্ষণীয় কাজ তিনি করে চলেছেন। তবে কবিতাই তার নিরবছিন্ন বিচরণ ক্ষেত্র।
কবিতার বৈষয়িক বিষয় আশয়কে মান্য করেই তিনি কবিতায় নিজের অভিজ্ঞতা ও কল্পনাকে প্রকটিত করেন। গতানুগতিক ধারাকে পরিহার করে সহজাত কাব্যচিন্তা ও নিজস্ব কাব্যশৈলীর সমন্বয়ে একটি নিজস্ব স্বাতন্ত্র্যভূমি প্রতিষ্ঠা করতে পেরেছেন। কবিতায় বরাবরই তিনি পরীক্ষা-নিরীক্ষায় বিশ্বাসী। তার কবিতায় একের ভেতর রয়েছে বহুর উদ্ভাস। রয়েছে বিচিত্র রং, বিচিত্র বোধ। উত্তরাধুনিকতার উন্মাতাল সময়ে তিনি রচনা করেছেন দক্ষিণাধুনিক কবিতা। এন্টি পোয়েট্রি হিসেবে লিখেছেন ক্লীব কবিতা। লিখেছেন দৃশ্যকবিতা, গণিতকবিতা, বোটানিকাল পোয়েট্রিসহ বিভিন্ন টেকনিকের কবিতা। কবিতার ইতিহাস হলো তার টেকনিকের ইতিহাস; সমালোচকের এই কথাটির যথার্থ প্রমাণ মেলে সাইফুল্লাহ মাহমুদ দুলালের কবিতায়।
তার কবিতায় অনায়াসে উঠে আসে সমাজ-সমকাল, মানুষ, প্রেম, ঐতিহ্য, ভাষা-সংস্কৃতি। দৈশিক চেতনার পাশাপাশি একটি বৈশ্বিক চেতনা তাকে তাড়িত করে। কখনো বিদ্রুপ, ব্যাঙ্গোক্তির মধ্য দিয়ে তিনি চিহ্নিত করেন রাষ্ট্র ও পৃথিবীর ক্ষতচিহ্নকে। অভূতপূর্ব শব্দভাণ্ডারে, শব্দবন্ধে, চিত্রকল্পের বহুধা ব্যবহারে তার কবিতা বাঙ্ময় হয়ে ওঠে। একটি কবিতাকে বহুমুখী চরিত্র দানে সক্ষম এই কবির কবিতা পাঠে পাঠক বিচিত্র কাব্য রসে সিক্ত হন।
মুক্তিযুদ্ধের চেতনা, বঙ্গবন্ধু-বাংলাদেশ সাইফুল্লাহ মাহমুদের কবিতার, বলা যায় তার সব সৃষ্টির অনিবার্য অনুষঙ্গ। এক্ষেত্রে তিনি বলিষ্ঠ, আপসহীন তার উচ্চারণ।

দুই.
মুক্তিযুদ্ধ এবং বঙ্গবন্ধু আমাদের অহংকার। সেই গৌরবোজ্জ্বল অহংকারের পতাকা সাহসের সাথে বহন করছেন কবি সাইফুল্লাহ মাহমুদ দুলাল। কারণ তিনি বাংলাদেশকে তার বুকের ভেতর নিবিড়ভাবে লালন করেন।
তারা আরো বলেন, দুলাল কবিতা লেখার পাশাপাশি মুক্তিযুদ্ধ নিয়ে, বঙ্গবন্ধুকে নিয়ে দুর্দিন-দুঃসময় থেকে গবেষণা করছেন। এখনো প্রবাসে থেকে বঙ্গবন্ধু খুনি নূর চৌধুরীকে নিয়ে এককভাবে লড়াই করছেন, অনুসন্ধানী গ্রন্থ লিখছেন, কাজ করছেন কানাডায় মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে।
দুলালের সাহিত্যকর্ম এবং সামাজিক দায়িত্ব নিয়ে তার বন্ধুদের মূল্যবান মূল্যায়ন এরকম;
কবি কামাল চৌধুরী বলেন, দুলালের কবিতার পরিবর্তনটা আমি লক্ষ্য করেছি- তার তিন মিনিটের কবিতা কাব্যগ্রন্থ থেকে। মুক্তিযুদ্ধ এবং বঙ্গবন্ধুকে নিয়ে তার কর্মও উল্লেখ করার মতো।
কবি আসাদ মান্নান কবির কবিতা এবং সাহিত্যকর্ম নিয়ে বলেন, অভিবাসী হবার পর দুলালের কবিতার ব্যাপক পরিবর্তন এসেছে। তিনি প্রতিনিয়ত নিজেকে ভাঙছেন, পরীক্ষা-নিরীক্ষা করছেন। তাকে আমাদের আরো কাছে দরকার। দুলাল দ্রুত দেশে ফিরে আসবেন এটা প্রত্যাশা করি।
কথাশিল্পী ফারুক মঈনউদ্দীন বলেন, দুলাল দূর দেশে থাকলেও আমাদের সাথেই থাকেন সব সময় আছেন। তবে আমি কবি নই। কবিতার পাঠক হিসেবে তার কবিতা পড়ে নতুনত্ব খুঁজে পাই। দুলালের কানাডায় যাবেন কেন যাবেন, স্মৃতিগদ্য, কানাডায় খুনি নূর চৌধুরী, কানাডায় বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে গ্রন্থগুলো খুবই গুরুত্বপূর্ণ গ্রন্থ।
সিরাজুল ইসলাম মুনির বলেন, দুলাল অত্যন্ত সাহসী মানুষ। তিনি লেখালেখির পাশাপাশি অনেক সামাজিক-রাজনৈতিক কাজ করেন, সাংবাদিকতা করেন। জীবনের হুমকি তুচ্ছ করে টরন্টোতে খুনি নূর চৌধুরীর বাসায় জুতো ঝুলিয়ে দিয়ে সেখানে দাঁড়িয়ে ফেসবুক লাইভ করেন আবার অর্ধ শতাব্দী আগের কানাডায় মুক্তিযুদ্ধ নিয়ে ঐতিহাসিক দায়িত্ব পালন করেন, করছেন এবং করবেন, তা দৃঢ়ভাবে বলা যায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়