ঢাকায় সিপিবির সমাবেশ কাল

আগের সংবাদ

টার্গেট এবার রাজপথ দখল : পাল্টাপাল্টি কর্মসূচি নিয়ে মাঠে নামছে আওয়ামী লীগ ও প্রধান প্রতিপক্ষ বিএনপি

পরের সংবাদ

শ্রীপুরে উৎসবমুখর পরিবেশে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন

প্রকাশিত: জুন ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি : গাজীপুরের শ্রীপুরে ১৬৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের গণতন্ত্রের চর্চা এবং গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল করতে অনুষ্ঠিত হয়েছে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন। গতকাল বৃহস্পতিবার সকাল ৯টা থেকে বিরতিহীনভাবে দুপুর ১টা পর্যন্ত নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।
এতে শ্রীপুর উপজেলার বিভিন্ন বিদ্যালয়ের খুদে শিক্ষার্থীদের মধ্যে উৎসবমুখর পরিবেশে ভোট দিতে দেখা গেছে। শিক্ষার্থীরা হইহুল্লোড় করে ও একে অপরের মাঝে আনন্দ ভাগাভাগি করে পছন্দের প্রার্থীকে ভোট দিয়েছে।
সরজমিন শ্রীপুর পৌরসভার কেওয়া পূর্বখণ্ড ও গিলারাচাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হচ্ছে নির্বাচন। শিক্ষার্থী ভোটাররা লাইনে দাঁড়িয়ে তাদের পছন্দের প্রার্থীদের ভোট দিচ্ছে। সেখানে নির্বাচন কমিশনারকেও দায়িত্ব পালন করতে দেখা গেছে। শিক্ষার্থীদের মধ্যে থেকে ভোটকেন্দ্রে কাজ করছে সহকারী প্রিসাইডিং অফিসার, পোলিং কর্মকর্তারা।
স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন উপলক্ষে প্রতিটি স্কুলে লাল-নীল কাগজ দিয়ে পতাকা, সাদা-কালো এবং রঙিন পোস্টার টাঙিয়ে বিদ্যালয়ে নির্বাচনী পরিবেশ সৃষ্টি করছে।

পোস্টার ছাপিয়ে নির্বাচন প্রচারণা করতে দেখা গেছে প্রার্থীদের। এছাড়া পছন্দের প্রার্থীদের পক্ষে অন্য শিক্ষার্থীদের ভোট চাইতে দেখা গেছে।
গিলারাচাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি মাহফিজুল ইসলাম বুলবুল ও প্রধান শিক্ষক লুৎফা আক্তার বলেন, কোমলমতি শিক্ষার্থীদের মাঝে গণতান্ত্রিক মনোভাব বিকাশ ঘটাতে এই কাউন্সিল নির্বাচনের আয়োজন। এতে শিক্ষার্থীদের মেধা আরো ত্বরান্বিত হবে এবং তারা শিশুর বয়স থেকেই গণতান্ত্রিক চর্চার মনোভাব নিয়ে বেড়ে উঠবে। এ স্কুলে প্রায় ৫০০ ছাত্রছাত্রী রয়েছে। তাদের মধ্যে ১৩ জন নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতা করছে।
শ্রীপুর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নূর মোহাম্মদ জানান, উপজেলা ১৬৫টি বিদ্যালয়ে একযোগে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। শিখন শেখানোর কার্যক্রমে শিক্ষার্থীদের মাধ্যমে অভিভাবকদের সম্পৃক্ত করা এবং বিদ্যালয়ের পরিবেশ উন্নয়ন কর্মকাণ্ডে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করতে ২০১০ সালে সর্বপ্রথম স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়। গত তিন বছর করোনার জন্য এ কার্যক্রম বন্ধ ছিল। দীর্ঘ তিন বছর পর নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় কোমলমতি শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা লক্ষ্য করা গেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়