ঢাকায় সিপিবির সমাবেশ কাল

আগের সংবাদ

টার্গেট এবার রাজপথ দখল : পাল্টাপাল্টি কর্মসূচি নিয়ে মাঠে নামছে আওয়ামী লীগ ও প্রধান প্রতিপক্ষ বিএনপি

পরের সংবাদ

যুক্তরাষ্ট্রে বন্দুকবাজী : হাসপাতালে গুলি ঘাতকসহ হত ৫

প্রকাশিত: জুন ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : নির্বিচার মানুষ মারার মৌসুম চলছে যেন বিশ্বের শীর্ষ ক্ষমতাধর ও সমৃদ্ধ দেশ যুক্তরাষ্ট্রে। টেক্সাসের পর এবার ওকলাহোমার হাসপাতালে ঢুকে বন্দুকধারীর নির্বিচার গুলি বর্ষণ ও মানুষ হত্যার ঘটনা ঘটল। তিন মিনিটের উন্মাদনার ফলাফল, বন্দুকবাজসহ নিহত পাঁচ। এক মাসে এ নিয়ে তৃতীয় দফা বন্দুক হামলার ঘটনা ঘটল যুক্তরাষ্ট্রে। আর গত এক সপ্তাহে দ্বিতীয়বার। গণমাধ্যমে খবরে প্রকাশ, হাসপাতালের ভেতরে ঢুকেই গুলিবর্ষণ শুরু করেন রাইফেল ও হ্যান্ডগান সজ্জিত ওই বন্দুকবাজ। ওকলাহোমার তুলসায় স্বাস্থ্যকেন্দ্রে ওই বন্দুক হামলার কয়েক মিনিটের মধ্যে চারজন নিহত হন। পরে পুলিশের পাল্টা হামলার মধ্যে মৃত্যু ঘটে বন্দুকবাজেরও। সেন্ট ফ্রান্সিস হাসাপাতাল চত্বরের বাইরে সাংবাদিকদের সামনে পুলিশ প্রধান জোনাথন ব্রুকস বলেন, মূলত আত্মঘাতী আঘাতে মারা গেছেন ওই ব্যক্তি। তার পরিচয় উদ্ঘাটনের চেষ্টা চলছে। এদিকে গত বুধবারের এ ঘটনায় ফের প্রশ্ন উঠেছে আমেরিকার ধারাবাহিক বন্দুক হামলার পরিপ্রেক্ষিতে সাধারণ মানুষের নিরাপত্তা নিয়ে।
বার্তা সংস্থা জানায়, মেডিকেল সেন্টারের নাটালি বিল্ডিংয়ের দ্বিতীয়তলায় বন্দুক হামলার এই ঘটনা ঘটে। যেখানে একটি অর্থোপেডিক সেন্টারসহ ডাক্তারের চেম্বার রয়েছে। তুলসার আরেক উপপুলিশ প্রধান এরিক ডালগিøশ বলেন, হামলায় নিহতদের মধ্যে কর্মচারী ও রোগীরাও রয়েছেন বলে মনে করছেন তিনি। এদিকে সর্বশেষ এই বন্দুক হামলার ঘটনা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কানেও গেছে। হোয়াইট হাউস এ ব্যাপারে জানায়, প্রেসিডেন্ট জো বাইডেনকে বন্দুক হামলার বিষয়ে জানানো হয়েছে। বিদ্যমান পরিস্থিতিতে তুলসার রাজ্য ও স্থানীয় কর্মকর্তাদের সহায়তার প্রস্তাব দেয়া হয়েছে। উল্লেখ্য, তুলসা শহরটি ওকলাহোমা অঙ্গরাজ্যের রাজধানী ওকলাহোমা সিটি থেকে প্রায় ১০০ মাইল (১৬০ কিলোমিটার) উত্তর-পূর্বে অবস্থিত। শহরটিতে প্রায় ৪ লাখ ১১ হাজার মানুষের বসবাস।
গত সপ্তাহে টেক্সাসের উভালদের একটি স্কুলে বন্দুক হামলায় ১৯ জন পড়ুয়া এবং দুজন শিক্ষক নিহত হন। তার আগে মে মাসের শুরুতেই নিউইয়র্কের বাফেলোতে একটি সুপার মার্কেটে ১০ জন মারা যান বন্দুক হামলায়। এর মধ্যেই ওকলাহোমার তুলসায় হাসপাতালে ঢুকে গুলি চালালেন এ বন্দুকবাজ। প্রত্যক্ষদর্শীর বিবরণে জানা যায়, সেন্ট ফ্রান্সিস হাসপাতাল চত্বরের নাতালি বিল্ডিংয়ে আচমকাই ঢুকে পড়ে ৩৫ থেকে ৪০ বছর বয়সি এক ব্যক্তি। তারপরেই এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করেন তিনি। পুলিশ ঘটনাটির খবর পাওয়ার তিন মিনিটের মধ্যেই ঘটনাস্থলে পৌঁছায়। কিন্তু ততক্ষণে চারজন মারা গেছেন। গুরুতর জখম হয়েছেন অনেকেই। পুলিশ জানিয়েছে, মৃত এবং আহতদের মধ্যে হাসপাতালের রোগী থেকে শুরু করে কর্মীরাও রয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়