ঢাকায় সিপিবির সমাবেশ কাল

আগের সংবাদ

টার্গেট এবার রাজপথ দখল : পাল্টাপাল্টি কর্মসূচি নিয়ে মাঠে নামছে আওয়ামী লীগ ও প্রধান প্রতিপক্ষ বিএনপি

পরের সংবাদ

মৎস্যমন্ত্রী : সুষ্ঠু ব্যবস্থাপনায় বেড়েছে ইলিশের উৎপাদন

প্রকাশিত: জুন ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, অভয়াশ্রম তৈরি ও ব্যবস্থাপনার মাধ্যমে অনুকূল পরিবেশ সৃষ্টি হয়েছে। ফলে এবার ইলিশের উৎপাদন বেড়েছে। একটা সময় ইলিশ একেবারে বিলুপ্ত হওয়ার মতো অবস্থা হয়ে গিয়েছিল। সবার সহযোগিতায় এখন ইলিশের উৎপাদন বেড়েছে। অবৈধ মৎস্য আহরণকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে। যেসব নদীতে ইলিশ আসার কথা নয়, সেখানেও ইলিশ পাওয়া যাচ্ছে।
গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল মিলনায়তনে এক কর্মশালায় তিনি এসব কথা বলেন। মৎস্য অধিদপ্তর এ কর্মশালার আয়োজন করে। অধিদপ্তরের মহাপরিচালক খ. মাহবুবুল হকের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণিসম্পদ সচিব ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী, মৎস্য উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান মো. হেমায়েৎ হুসেন, নৌপুলিশের অতিরিক্ত আইজি মো. শফিকুল ইসলাম, প্রকল্প পরিচালক জিয়া হায়দার চৌধুরী প্রমুখ।
মৎস্যমন্ত্রী বলেন, ইলিশের সবচেয়ে বেশি উৎপাদন বাংলাদেশে। আমরা ইলিশের ভৌগোলিক নির্দেশক সনদ পেয়েছি। সারা বিশ্বে বাংলাদেশের ইলিশের মর্যাদা বেড়েছে। সেটা ধরে রাখতে সবার প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। তিনি বলেন, বেপরোয়া বালি উত্তোলন, নদীর গতিপ্রকৃতি পরিবর্তন অথবা পানিতে তৈলাক্ত ও বিষাক্ত সামগ্রীর কারণে ইলিশের পরিবেশ নষ্ট হয়। ইলিশ স্পর্শকাতর মাছ। উপযোগী পরিবেশ না পেলে গভীর সমুদ্র থেকে নদীতে এসে আবার সমুদ্রে ফিরে যায়। এজন্য ইলিশের অভয়াশ্রম সৃষ্টি করা ছাড়া ইলিশ ধরে রাখা যাবে না। ইলিশ সুরক্ষায় শৈথিল্যের সুযোগ নেই। ইলিশের উৎপাদন বেড়েছে এখন আর কিছু করার দরকার নেই- এমনটা মনে করলে আবার বিপর্যয় নেমে আসতে পারে। শ ম রেজাউল বলেন, ইলিশের স্বাদ, রং, গন্ধ, প্রাকৃতিক বিচরণক্ষেত্র নিয়ে গবেষকরা প্রচুর গবেষণা করছেন। অনেক তথ্য পাওয়া যাচ্ছে। আমরা ইলিশকে পুরাতন যুগের ইলিশের জায়গায় নিয়ে যেতে চাই। ইলিশ হবে সমৃদ্ধ ও সুস্বাদু। এর সুগন্ধ ফেরাতে গবেষকরা কাজ করছেন। ইলিশ আমাদের জাতীয় সম্পদ। এ সম্পদ রক্ষায় কাজ করার বিকল্প নেই। আকার বড় না হওয়া পর্যন্ত নির্দিষ্ট সময় ইলিশ ধরা বন্ধ রাখতে হবে। ইলিশসহ অন্যান্য মাছ রক্ষায় সবার সহযোগিতা প্রয়োজন। মাছে-ভাতে বাঙালির দেশে মাছের আকাল হলে, সেটা সবার জন্য ক্ষতির কারণ হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়