ঢাকায় সিপিবির সমাবেশ কাল

আগের সংবাদ

টার্গেট এবার রাজপথ দখল : পাল্টাপাল্টি কর্মসূচি নিয়ে মাঠে নামছে আওয়ামী লীগ ও প্রধান প্রতিপক্ষ বিএনপি

পরের সংবাদ

বিজিবি-বিএসএফ : সীমান্ত হত্যা বন্ধে একযোগে কাজ করার প্রত্যয়

প্রকাশিত: জুন ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

সিলেট অফিস : সীমান্ত হত্যা বন্ধে ঐক্যবদ্ধভাবে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেছে বিজিবি ও বিএসএফ। একই সঙ্গে অবৈধ অনুপ্রবেশ, মাদক ও চোরাচালানসহ অমীমাংসিত সীমান্ত সমস্যা সমাধানে পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে এক হয়ে কাজ করার প্রতিশ্রæতি ব্যক্ত করেছে বাংলাদেশ-ভারতের সীমান্তরক্ষী বাহিনী। সিলেটে চার দিনের সীমান্ত সম্মেলন শেষে গতকাল বৃহস্পতিবার দুপুরে বিজিবি ও বিএসএফের পক্ষ থেকে গণমাধ্যমকে এসব তথ্য জানানো হয়।
গত সোমবার সিলেটের একটি হোটেলে এ সম্মেলন শুরু হয়। সম্মেলনে বিজিবির ১৩ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন রিজিয়ন কমান্ডার তানভীর গনি চৌধুরী (সরাইল, চট্টগ্রাম, কক্সবাজার রিজিয়ন এবং ময়মনসিংহ সেক্টর)। বিএসএফের ১৬ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন মেঘালয়, মিজোরাম, কাচার ও ত্রিপুরা ফ্রন্টিয়ারের আইজি সুমিত শরণ।
সম্মেলনে বিজিবি কর্মকর্তারা সীমান্ত হত্যা, বাংলাদেশি নাগরিকদের ওপর বিএসএফ ও ভারতীয় নাগরিকদের হামলা, মাদক পাচার, সীমান্ত এলাকায় ভারতীয় নাগরিকদের অনুপ্রবেশ, নারী ও শিশু পাচার, ভারত দিয়ে জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের অনুপ্রবেশ এবং সীমান্তের ১৫০ গজের মধ্যে বিএসএফ ও ভারতীয় নাগরিকদের অবৈধ স্থাপনা নির্মাণ বন্ধে কার্যকরী পদক্ষেপ নিতে বিএসএফকে অনুরোধ জানান। এছাড়া কসবা রেলওয়ে লিংক প্রজেক্টের কাজ আবার শুরু এবং যৌথ নদী কমিশন অনুমোদিত বাংলাদেশ অংশের নদী শাসন-সংক্রান্ত কাজে বিএসএফের বাধা অপসারণসহ দীর্ঘদিনের অনিষ্পন্ন বিভিন্ন সমস্যার কথা বিজিবির পক্ষ থেকে উত্থাপন করা হয়। বিজিবির প্রস্তাবের প্রেক্ষিতে সীমান্ত হত্যা ও মাদক পাচার বন্ধে উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনীর সম্মিলিত জোরালো পদক্ষেপ গ্রহণের ব্যাপারে ঐকমত্য পোষণ করে বিএসএফ। এছাড়া ভারতীয় নাগরিকদের অনুপ্রবেশ বন্ধে উভয় বাহিনী নিজ নিজ দেশের আইন অনুযায়ী কার্যকর পদক্ষেপ নেয়ার সিদ্ধান্ত গৃহীত হয়।
সম্মেলনে বিএসএফও তাদের পক্ষ থেকে কিছু প্রস্তাবনা তুলে ধরে। এর মধ্যে ছিল বাংলাদেশি নাগরিকদের অনুপ্রবেশ এবং বিএসএফ ও ভারতীয় নাগরিকদের ওপর হামলা, মাদক, গরু ও বিভিন্ন ধরনের চোরাচালান বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ। এছাড়া সীমান্তের ১৫০ গজের মধ্যে কাঁটাতারের বেড়া নির্মাণ এবং বিভিন্ন সীমান্ত স্থাপনা নির্মাণ ও উন্নয়নমূলক কাজের অগ্রগতি ত্বরান্বিত করার বিষয়টিও তুলে ধরে বিএসএফ।

জবাবে বিজিবি সীমান্ত হত্যা বন্ধে ভারতে কোনো বাংলাদেশি অনুপ্রবেশ করলে তার বিরুদ্ধে বিদ্যমান সীমান্ত আইন ও নিজ নিজ দেশের আইন অনুযায়ী ব্যবস্থা নেয়ার অনুরোধ জানায়। এছাড়া সীমান্তের ১৫০ গজের মধ্যে কাঁটাতারের বেড়া বা স্থাপনা নির্মাণের ক্ষেত্রে যথাযথ প্রক্রিয়া, বিদ্যমান বিধিবিধান ও বাংলাদেশ সরকার অনুমোদিত নকশা অনুসরণ করে প্রস্তাবনা পাঠানোর ওপর বিজিবি গুরুত্বারোপ করে। এছাড়া মাদক পাচার ও চোরাচালানরোধে উভয় বাহিনী একযোগে কাজ করার প্রতিশ্রæতি ব্যক্ত করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়