ঢাকায় সিপিবির সমাবেশ কাল

আগের সংবাদ

টার্গেট এবার রাজপথ দখল : পাল্টাপাল্টি কর্মসূচি নিয়ে মাঠে নামছে আওয়ামী লীগ ও প্রধান প্রতিপক্ষ বিএনপি

পরের সংবাদ

নাটোরে কৃষিমন্ত্রী : খাদ্যকে পুষ্টিগুণে সমৃদ্ধ ও নিরাপদ করার কাজ করছে সরকার

প্রকাশিত: জুন ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, নাটোর : কৃষিমন্ত্রী ড. মুহাম্মদ আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। এখন আমরা উৎপাদিত খাদ্যকে পুষ্টিগুণে সমৃদ্ধ এবং নিরাপদ করার জন্য কাজ করছি। সরকার কৃষিকে বাণিজ্যিকীকরণ করতে চায়।
গতকাল বৃহস্পতিবার সদর উপজেলার ভেষজ গ্রাম খোলাবাড়িয়া মধ্যপাড়া গ্রামে আদর্শ কৃষক জয়নাল আবেদীনের সাড়ে ৫৫০ প্রজাতির ঔষধি গাছের মাঠ (ভেষজ মিউজিয়াম) পরিদর্শনকালে মন্ত্রী এসব কথা বলেন। পরে তিনি আমিরগঞ্জ ঈদগাহ মাঠে ভেষজ গ্রামের কৃষকদের সঙ্গে এক মতবিনিময় সভায় যোগ দেন। মতবিনিময় সভায় বক্তব্য রাখেন ভেষজ কৃষক দেলোয়ার হোসেন, হাসিবুল হাসানসহ ভেষজ গ্রামের কৃষকরা। তারা তাদের নানা সমস্যার কথা তুলে ধরে তা সমাধানের দাবি জানান।
তিনি বলেন, কৃষির উৎপাদন যেন শুধুমাত্র কৃষকের খাদ্য চাহিদা পূরণের সহায়ক না হয়, কৃষি যেন অর্থকরী ফসলে পরিণত হয় সে জন্য কৃষকের উৎপাদিত শাকসবজি ও ফল সংরক্ষণে সম্প্রতি সরকার মাল্টিপল কোল্ড স্টোরেজ নির্মাণের পদক্ষেপ গ্রহণ করেছে। তিনি আরো বলেন, নাটোরের ঔষধি গ্রামে উৎপাদিত বিপুল পরিমাণ অ্যালোভেরা অত্যন্ত সম্ভাবনাময়। আন্তর্জাতিক বাজারে অ্যালোভেরার ব্যাপক চাহিদা রয়েছে। অথচ এখানকার কৃষকরা নাকি তাদের উৎপাদিত অ্যালোভেরা বিক্রি করতে পারেন না। করোনা সংক্রমণ পরিস্থিতির কারণে সবকিছু থেমে ছিল। এখন সে সংকট কেটে গেছে। অ্যালোভেরাসহ উৎপাদিত অন্যান্য ভেষজ প্রক্রিয়াজাতকরণ এবং বিপণন করতে পারলে কৃষকরা উপকৃত হবেন। ভেষজের যথেষ্ট চাষ এখানে হচ্ছে। কৃষকদের স্বার্থে এজন্য কৃষি মন্ত্রণালয় কার্যকর সব পদক্ষেপ গ্রহণ করবে। ধান, শাকসবজিসহ অন্যান্য ফসলের মতো উৎপাদিত ঔষধি পণ্যের গবেষণা শুরুর ব্যাপারেও কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হবে বলে তিনি জানান। কৃষিমন্ত্রী বলেন, বিএনপি আন্দোলনের নামে অস্থিতিশীলতা সৃষ্টি করতে চায়, দেশকে পেছনে নিয়ে যেতে চায়। আর আওয়ামী লীগ বিএনপির আন্দোলন মোকাবিলা করে দেশকে আরো সামনের দিকে নিয়ে যেতে চায়। বর্তমান সরকার বৈধ ও সাংবিধানিক সরকার। এ সরকার ক্ষমতায় থাকাকালে সরকারের দায়িত্ব হলো সব মানুষের জানমালের নিরাপত্তা দেয়া। কাজেই আন্দোলন-সংগ্রামের নামে সন্ত্রাস ও নৈরাজ্যমূলক কর্মকাণ্ড করতে দেয়া হবে না বিএনপিকে।
নাটোরের জেলা প্রশাসক শামীম আহমেদের সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন- কৃষক লীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতি এমপি, হুসনে আরা এমপি, শামীমা ইয়াসমীন এমপি, নাটোর সদর আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল, সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ডিজি বেনজির আলম, ধান গবেষণা ইনস্টিটিউটের ডিজি শাজাহান কবীর, জেলা প্রশাসক শামীম আহমেদ, পুলিশ সুপার লিটন কুমার সাহাসহ কৃষি বিভাগের কর্মকর্তারা।

এর আগে বুধবার নাটোরে এসে রাতে নাটোরের প্রাণ অ্যাগ্রো লিমিটেডের কারখানা পরিদর্শনে গিয়ে বলেন, ধান ও চালের দাম বাড়ার কোনো কারণ নেই। আন্তর্জাতিক বাজারে খাদ্যপণ্যের মূল্য বৃদ্ধি পাওয়ায় দেশের অসাধু ব্যবসায়ীরা অধিক লাভের আশায় ধান মজুত করে কৃত্রিম সংকট তৈরি করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়