ঢাকায় সিপিবির সমাবেশ কাল

আগের সংবাদ

টার্গেট এবার রাজপথ দখল : পাল্টাপাল্টি কর্মসূচি নিয়ে মাঠে নামছে আওয়ামী লীগ ও প্রধান প্রতিপক্ষ বিএনপি

পরের সংবাদ

নবম এজিএম অনুষ্ঠিত : এনআরবিসি ব্যাংকের ১৫ শতাংশ ডিভিডেন্ট অনুমোদন

প্রকাশিত: জুন ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

এনআরবি কমার্শিয়াল (এনআরবিসি) ব্যাংকের নবম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়েছে। গতকাল ব্যাংকের চেয়ারম্যান এস এম পারভেজ তমালের সভাপতিত্বে অনলাইন প্ল্যাটফর্মে অনুষ্ঠিত এই সভায় সব পরিচালক, উদ্যোক্তা ও শেয়ারহোল্ডারা অংশ নেন। এতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ব্যাংকের ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম মিয়া আরজু, পরিচালক মোহাম্মদ আদনান ইমাম, এ এম সাইদুর রহমান, মোহাম্মদ অলিউর রহমান, আবু বকর চৌধুরী, লকিয়ত ঊল্লাহ, মোহাম্মদ নাজিম, এ কে এম মোস্তাফিজুর রহমান, স্বতন্ত্র পরিচালক এয়ার চিফ মার্শাল (অব) আবু এশরার, ড. খান মোহাম্মদ আব্দুল মান্নান, রাদ মজিব লালন, ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী গোলাম আউলিয়া, এএমডি কাজী মো. তালহা, ডিএমডি ও সিএফও হারুনুর রশীদ এবং কোম্পানি সচিব মো. রিয়াজ উদ্দিন আসিফ প্রমুখ।
এজিএমে ২০২১ সালের জন্য ১৫ শতাংশ লভ্যাংশ অনুমোদন করেন শেয়ারহোল্ডাররা। এর মধ্যে নগদ লভ্যাংশ সাড়ে ৭ শতাংশ এবং স্টক ডিভিডেন্ট সাড়ে ৭ শতাংশ। সভা গত বছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং ডাইরেক্টর্স রিপোর্টসহ সব এজেন্ডা উপস্থাপন ও অনুমোদন করা হয়। আর্থিক প্রতিবেদনের তথ্যানুসারে, ব্যাংকের আমানত ২০২১ সালের ডিসেম্বর শেষে ২৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার ৮২ কোটি টাকা। আগের বছর যা ছিল ৯ হাজার ৫৩১ কোটি টাকা। ঋণের পরিমাণ ৭ হাজার ৪৮৩ কোটি টাকা থেকে বেড়ে হয়েছে ১০ হাজার ৪৯০ কোটি টাকা। ঋণের প্রবৃদ্ধি হয়েছে ৪০ শতাংশ। বছর শেষে পরিচালন মুনাফা ৪০৫ কোটি এবং নিট মুনাফা দাঁড়িয়েছে ২০৮ কোটি টাকা। মুনাফা বেড়েছে ৩২ শতাংশেরও বেশি। শেয়ারপ্রতি আয় দাঁড়িয়েছে ২ টাকা ৮৩ পয়সা। মূলধন সংরক্ষণের হার ১৩ দশমিক ৪৫ শতাংশে উন্নীত করে আর্থিক শক্তিমত্তার পরিচয় দিয়েছে ব্যাংকটি। এছাড়া গত বছরে ব্যাংকটির মাধ্যমে আমদানি হয়েছে ৪ হাজার ২৩৭ কোটি টাকার, রপ্তানি হয়েছে ৩ হাজার ৬৫ কোটি টাকার ও রেমিট্যান্স এসেছে ১ হাজার ৮২ কোটি টাকা। ব্যাংকটি তার কার্যক্রম গ্রাম-বাংলায় ছড়িয়ে তথ্যপ্রযুক্তির সর্বোত্তম ব্যবহার করেছে। এতে একদিকে সেবার প্রসার যেমন ঘটেছে তেমনি স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা হয়েছে। নিজেদের এসব কর্মকাণ্ডের স্বীকৃতিস্বরূপ ‘সাউথ এশিয়ান বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ এবং ‘আরটিভি কৃষিপদক’ অর্জন করেছে এনআরবিসি ব্যাংক।
এজিএমে পরিচালক, শেয়ারহোল্ডার, গ্রাহক ও বিনিয়োগকারীদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে ব্যাংকের চেয়ারম্যান এস এম পারভেজ তমাল বলেন, এনআরবিসি ব্যাংক গ্রাম-বাংলার মানুষের জন্য কাজ করছে। প্রান্তিক মানুষের ভাগ্যোন্নয়নে উপশাখা ও পার্টনারশিপ ব্যাংকিংয়ের মাধ্যমে স্বল্প সুদে বিনা জামানতে ঋণ বিতরণ করছে। ক্ষুদ্রঋণ চালু করে ইতোমধ্যে ২৬ হাজার মানুষের মধ্যে ১ হাজার কোটি টাকারও বেশি ঋণ বিতরণ করছে। ব্যাংকের এমডি গোলাম আউলিয়া বলেন, প্রবাসী উদ্যোক্তাদের স্বপ্নের এনআরবিসি ব্যাংক আজ গ্রাম-বাংলার মানুষের ব্যাংক। দেশের উন্নয়ন ও সরকারি কাজের সঙ্গে অংশীদারত্বের একটি ব্যাংক।
উল্লেখ্য, ২০১৩ সালে ৫৩ জন স্বপ্নবাজ প্রবাসী উদ্যোক্তার হাত যাত্রা শুরু করে এনআরবিসি ব্যাংক। সাধারণ বিনিয়োগকারীদের অংশগ্রহণ নিশ্চিত করতে ২০২১ সালে পুঁজিবাজারে নিবন্ধিত হয় ব্যাংকটি। এছাড়া প্রান্তিক মানুষের দোরগোড়ায় সেবা পৌঁছাতে উপশাখা ব্যাংকিংয়ের ধারণার প্রবর্তক এনআরবিসি ব্যাংক। বর্তমানে গ্রাহক সেবায় সারাদেশে ব্যাংকটির ৯৩টি শাখা ও ৮৫৭টি উপশাখা রয়েছে। এছাড়া রয়েছে বিআরটিএ কালেকশন বুথ, পল্লী বিদ্যুতের বিল কালেকশন বুথ, ভূমি রেজিস্ট্রেশন অফিসের বুথ, ডিপিডিসি ও ডেসকোতে বিল কালেকশন বুথ। সারাদেশে ৫৯৬টি এজেন্ট পয়েন্ট রয়েছে ব্যাংকটির। বিজ্ঞপ্তি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়