ঢাকায় সিপিবির সমাবেশ কাল

আগের সংবাদ

টার্গেট এবার রাজপথ দখল : পাল্টাপাল্টি কর্মসূচি নিয়ে মাঠে নামছে আওয়ামী লীগ ও প্রধান প্রতিপক্ষ বিএনপি

পরের সংবাদ

নতুন পে-স্কেলের ঘোষণা থাকছে না বাজেটে

প্রকাশিত: জুন ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বৈশ্বিক সংকটের কারণে এবার বাজেটে প্রণোদনা, ভর্তুকি ও সামাজিক সুরক্ষায় বেশি ব্যয় করবে সরকার। সরকারি চাকরিজীবীদের নতুন পে-স্কেলের পেছনে ব্যয় করার মতো সামর্থ্য আপাতত সরকারের নেই। আসন্ন বাজেটে সরকারি চাকরিজীবীদের জন্য থাকছে না কোনো সুখবর। তাদের জন্য নতুন পে-স্কেলের (নবম বেতন কাঠামো) ঘোষণা থাকছে না। এ বিষয়ে সরকারের কোনো চিন্তাভাবনাও নেই। অর্থ মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।
এদিকে আগামী বাজেটে পে-কমিশন গঠন এবং কমিশনের সুপারিশ অনুযায়ী, নবম বেতন কাঠামোর ঘোষণা দেখতে চান সরকারি চাকরিজীবীরা। পে-স্কেল বাস্তবায়নের আগ পর্যন্ত অন্তর্বর্তী সময়ে ৫০ শতাংশ মহার্ঘ ভাতা দেয়ার দাবি জানান তারা। এ দাবি আদায়ে তারা বর্তমানে আন্দোলনে আছেন। বর্তমানে ২২ লাখ সরকারি চাকরিজীবী রাষ্ট্রীয় কোষাগার থেকে নিয়মিত বেতন পান। এর মধ্যে স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও অর্থলগ্নী প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয় ও রাষ্ট্রায়ত্ত শিল্পপ্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা ছাড়া সারাদেশে এমপিওভুক্ত শিক্ষকরাও আছেন। এদের পেছনে বেতন-ভাতা বাবদ বছরে খরচ হয় ৬৫ হাজার কোটি টাকা। এর বাইরে পেনশনে খরচ হয় আরো ২০ হাজার কোটি টাকা।
নতুন অর্থবছরে সরকারি চাকরিজীবীদের বেতন-ভাতায় বরাদ্দ রাখা হচ্ছে ৭০ হাজার ৭০১ কোটি টাকা এবং পেনশন বাবদ ২৩ হাজার কোটি টাকা। বাজেট প্রণয়নের সঙ্গে সংশ্লিষ্ট অর্থ মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, বিশ্বজুড়ে অর্থনৈতিক অস্থিরতা বিরাজ করছে। এ পরিস্থিতিতে অভ্যন্তরীণ অর্থনীতির স্থিতিশীলতা বজায় রাখা ও মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ রাখাই হবে সরকারের প্রধান কাজ। এ জন্য আসন্ন বাজেটে প্রণোদনা, ভর্তুকি ও সামাজিক সুরক্ষায় বেশি ব্যয় করতে হচ্ছে। সরকারি চাকরিজীবীদের নতুন পে-স্কেল দাবি যৌক্তিক হলেও এ খাতে ব্যয় করার মতো বাড়তি অর্থ বরাদ্দ রাখার সামর্থ্য আপাতত সরকারের নেই। ফলে এবারের বাজেটে পে-স্কেল ঘোষণা থাকছে না।

সর্বশেষ ২০১৫ সালে সরকারি চাকরিজীবীদের জন্য অষ্টম বেতন কাঠামো ঘোষণা করা হয়। বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিনের নেতৃত্বে গঠিত পে-কমিশন সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ২০টি গ্রেডে বিভক্ত করে বেতন দ্বিগুণ করার পরামর্শ দেন। সেই সুপারিশ বাস্তবায়ন করে বর্তমান সরকার। সরকারি চাকরিজীবীরা জানান, নিয়ম অনুযায়ী প্রতি পাঁচ বছর পর নতুন বেতন কাঠামো ঘোষণা হওয়ার কথা। সাত বছর পার হলেও আর বেতন বাড়ানো হয়নি। এখন বেতন বাড়ানোর জন্য নতুন করে আন্দোলন করছেন সরকারি কর্মচারীরা। অষ্টম বেতন কাঠামো অনুযায়ী, স্কেলের সংখ্যা মোট ২০। এর মধ্যে সর্বোচ্চ বেতন স্কেল (গ্রেড-১) ৭৮ হাজার টাকা এবং সর্বনিম্ন ৮ হাজার ২৫০ টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়