ঢাকায় সিপিবির সমাবেশ কাল

আগের সংবাদ

টার্গেট এবার রাজপথ দখল : পাল্টাপাল্টি কর্মসূচি নিয়ে মাঠে নামছে আওয়ামী লীগ ও প্রধান প্রতিপক্ষ বিএনপি

পরের সংবাদ

ড. সালেহউদ্দিন আহমেদ : ডলারের দাম বাজারের ওপর ছেড়ে দেয়ার সিদ্ধান্তই সঠিক

প্রকাশিত: জুন ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কেন্দ্রীয় ব্যাংক ডলারের দাম বাজারের ওপর না ছেড়ে মৌখিকভাবে দাম নির্ধারণ করা সঠিক ছিল না বলে মন্তব্য করেছেন কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গর্ভনর ড. সালেহ উদ্দিন আহমেদ। তিনি বলেছেন, ডলারের সংকট কাঠাতে কেন্দ্রীয় ব্যাংকের সিদ্ধান্তগুলো সঠিক ছিল না। এই সিদ্ধান্তে বিরূপ প্রভাব পড়েছে প্রবাসী আয়ে। গতকাল বৃহস্পতিবার ভোরের কাগজকে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, ডলারের বাজারে এই অস্থিরতার কারণে ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স আহরণ কমে গেছে। এবার এর থেকে উত্তরণ করতে হবে। সেক্ষেত্রে ডলারের অস্থিরতা কমাতে এবং প্রবাসী আয় বাড়াতে ডলারের দাম বাজারের ওপর ছেড়ে দেয়ার সিদ্ধান্ত সঠিক হয়েছে। আর আমদানি ব্যয় কমাতে বিভিন্ন বিলাসী পণ্য আমদানি বন্ধ করে দিতে হবে। সেই সঙ্গে রপ্তানিকারকরা পণ্য রপ্তানির জন্য যেসব কাঁচামাল আমদানি করছেন তা খতিয়ে দেখতে হবে। আমদানি করা কাঁচামাল সঠিকভাবে ব্যবহার হচ্ছে কিনা, কাস্টমসের সহযোগিতায় তা নিশ্চিত করতে হবে। এছাড়া আগে যেসব এলসি করা হয়েছে, যদি অতিপ্রয়োজনীয় না হয়, তাহলে কেন্দ্রীয় ব্যাংক সেগুলো বাতিল করে দিতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়