ঢাকায় সিপিবির সমাবেশ কাল

আগের সংবাদ

টার্গেট এবার রাজপথ দখল : পাল্টাপাল্টি কর্মসূচি নিয়ে মাঠে নামছে আওয়ামী লীগ ও প্রধান প্রতিপক্ষ বিএনপি

পরের সংবাদ

টেস্ট নেতৃত্বে ফের সাকিব সহ-অধিনায়ক লিটন দাস

প্রকাশিত: জুন ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দরজায় কড়া নাড়ছে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ। ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ হারের পাশাপাশি ব্যাট হাতে টানা অফফর্মের কারণে নিজ থেকেই অধিনায়কত্ব ছেড়ে দেন মুমিনুল হক। তাই বাধ্য হয়ে নতুন অধিনায়ক খুঁজে নিতে হয়েছে বিসিবিকে। মুমিনুল হক সাদা পোশাকে দায়িত্ব ছাড়ার পর ক্রিকেট পাড়ায় গুঞ্জন চলছিল বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে উইন্ডিজ সফরে ফের নেতৃত্বে ফেরানো হচ্ছে। অবশেষে গতকাল বোর্ড সভা শেষে গণমাধ্যমে নতুন অধিনায়ক ও সহ-অধিনায়কের নাম জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। বাংলাদেশ দলের নতুন টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান আর লিটন দাসকে করা হয়েছে সহ-অধিনায়ক। এই নিয়ে তৃতীয় মেয়াদে টেস্ট অধিনায়কত্ব করতে যাচ্ছেন বিশ্বসেরা অলরাউন্ডার। আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফর থেকেই শুরু হচ্ছে সাকিব-লিটন জুটির নেতৃত্ব। এর আগের দুই দফায়ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ দিয়ে সাকিব টেস্ট অধিনায়কত্ব শুরু করেছিলেন। ওই দুবারে ১৪ টেস্টে নেতৃত্ব দিয়েছেন সাকিব। যেখানে বাংলাদেশ জিতেছে তিনটি ম্যাচ।
২০০৯ সালের ওয়েস্ট ইন্ডিজ মাশরাফি বিন মর্তুজার চোটে আর কোনো উপায়ন্ত না থাকায়

সাকিবকেই দেয়া হয় টেস্ট দলের অধিনায়কত্ব। সে দফায় সাকিব ২০১১ সালের জিম্বাবুয়ে সফর পর্যন্ত নেতৃত্ব দেন। জিম্বাবুয়ে সফরে ব্যর্থতার দায় দিয়ে তাকে অধিনায়কত্ব থেকে সরানো হয়।
পরে ২০১৮ সালে আবার ওয়েস্ট ইন্ডিজ সফরের আগেই মুশফিকুর রহিমকে সরিয়ে সাকিবকে দায়িত্ব দেয়া হয়। সেবার মাত্র চার ম্যাচ নেতৃত্ব দিতে পেরেছেন তিনি। ২০১৯ সালের অক্টোবরে আইসিসির নিষেধাজ্ঞা পাওয়ার আগে শেষ ম্যাচেও সাকিব ছিলেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক।
নিষেধাজ্ঞা থেকে ফেরার পর নিয়মিত টেস্ট খেলা নিয়ে সাকিবের মধ্যে একপ্রকার অনীহাই দেখা দেয়। তবে এবার সাদা পোশাকের ক্রিকেটে গুরুত্ব দেয়ার ইচ্ছা থেকেই অধিনায়কত্ব নিতে রাজি হয়েছেন তিনি। সেই ওয়েস্ট ইন্ডিজ দিয়েই শুরু হচ্ছে তার তৃতীয় দফার দায়িত্ব।
উইন্ডিজ সফরের জন্য টেস্টে ১৬, ওয়ানডেতে ১৭ আর টি-টোয়েন্টি ফরম্যাটের জন্য ১৫ সদস্যের দল দিয়েছে বিসিবি। এই সফরের জন্য শুরুতে কথা ছিল ৩ থেকে ৬ জুনের মধ্যে তিন ধাপে দেশ ছাড়বে ক্রিকেটাররা। তবে সিদ্ধান্ত বদলেছে বিসিবি। যেহেতু দুই ম্যাচের টেস্ট সিরিজ আগে শুরু হবে, এজন্য এই ফরম্যাটের ক্রিকেটাররা দেশ ছাড়বে আজ। এরপর টি-টোয়েন্টি দল ক্যারিবীয় দ্বীপে যাবে ৬ জুন। সর্বশেষ টি-টোয়েন্টি সিরিজের দল যাবে ২২ জুন। এবার উইন্ডিজ সফরে বাড়তি খরচ বাঁচাতে খানিকটা হিসাবি বাংলাদেশ ক্রিকেট বোর্ড। ভ্রমণ টিকিটসহ বিভিন্ন খরচ বেড়ে যাওয়ায় আগের মতো ‘অতিরিক্ত’ ক্রিকেটার নিয়ে আর বিদেশ সফর না করার ভাবনা বিসিবির। এজন্য প্রয়োজনে আসন্ন উইন্ডিজ সফরের ঘোষিত স্কোয়াড থেকে ক্রিকেটার ছাঁটাইয়ের ভাবনাও রয়েছে বোর্ডের।
গতকাল বোর্ডের দ্বিতীয় আনুষ্ঠানিক বৈঠক শেষে নিজেদের এমন ভাবনার কথা জানান বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।
তিনি বলেন, সব শেষে একটা বড় বিষয়, আমরা দেখছি খরচ অসম্ভব হারে বেড়ে গেছে। দেশের কথা বলছি না। অনেক কিছুরই খরচ বেড়ে গেছে। উদাহরণস্বরূপ আগে যে টিকিট ভাড়া ছিল ৩-৪ লাখ, সেটি এখন হয়ে যাচ্ছে ১০-১১ লাখ। হোটেল ভাড়া যেটা ছিল বড়জোর ২৫০ ডলার। সেটি এখন কমপক্ষে ৪০০-৫০০ ডলার করে লাগছে। এত দিন আমরা যেভাবে (বিদেশ সফরে) পাঠিয়েছি, বিশেষ করে কোভিড পরিস্থিতিতে সতর্কতাস্বরূপ অনেক বাড়তি খেলোয়াড়, স্টাফ পাঠিয়েছি। এখন আর সেই পরিস্থিতি নেই। এছাড়া যেহেতু এখন বাইরে জিনিসপত্রের দাম সম্পর্কে কিছুই বলা যাচ্ছে না, সেজন্য বোর্ডকে সামগ্রিকভাবে বলা হয়েছে প্রতিটা বাজেট কমিয়ে আনতে।’
এছাড়া গতকাল বিসিবির সভায় মিনহাজুল আবেদিন নান্নু ও হাবিবুল বাশারের সঙ্গে চুক্তি বাড়িয়েছে বোর্ড। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রধান নির্বাচক হিসেবে মিনহাজুল আবেদিন নান্নুর সঙ্গে চুক্তি নবায়ন করেছে বিসিবি। ২০২৩ সাল পর্যন্ত দলের প্রধান নির্বাচক হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি। চুক্তি বাড়ানো হয়েছে নির্বাচক হাবিবুল বাশারের। জাতীয় দলের তিন নির্বাচকের মধ্যে সিনিয়র নান্নু ও বাশারের চুক্তির মেয়াদ শেষ হয়েছে গত বছর। চলতি বছর সিরিজ ধরে ধরে অতিরিক্ত দায়িত্ব চালিয়ে যাচ্ছিলেন তারা। প্রধান নির্বাচক নান্নুকে মধ্যে প্যানেল থেকে সরিয়ে দেয়ার কথাও উঠেছিল। তবে নিউজিল্যান্ডে টেস্ট জয়, দক্ষিণ আফ্রিকায় ওয়ানডে সিরিজ জেতায় মেয়াদ বাড়ল তার। এছাড়া বিসিবির বোর্ড সভায় বার্ষিক সাধারণ সভা (এজিএম), ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তি, দলের ম্যানেজারকে স্থায়ী করার আলাপ হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়