ঢাকায় সিপিবির সমাবেশ কাল

আগের সংবাদ

টার্গেট এবার রাজপথ দখল : পাল্টাপাল্টি কর্মসূচি নিয়ে মাঠে নামছে আওয়ামী লীগ ও প্রধান প্রতিপক্ষ বিএনপি

পরের সংবাদ

টানা ছয় কার্যদিবস উত্থানে পুঁজিবাজার

প্রকাশিত: জুন ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আগের দিনের মতো গতকাল বৃহস্পতিবার সপ্তাহের শেষ কার্যদিবসেও উত্থানে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। এদিন পুঁজিবাজারের সব সূচক বেড়েছে। সূচকের সঙ্গে টাকার পরিমাণে লেনদেন এবং অধিকাংশ সিকিউরিটিজের দরও বেড়েছে। এ নিয়ে টানা ছয় কার্যদিবস উত্থান হয়েছে।
গতকাল প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১৮.৩৫ পয়েন্ট বা ০.২৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৪৫১.৫৩ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩.১৫ পয়েন্ট বা ০.২২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৪১৫.৭২ পয়েন্টে। তবে ডিএসই-৩০ সূচক ০.১৭ পয়েন্ট বা ০.০০৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ২ হাজার ৩৫৫.৬৮ পয়েন্টে।
ডিএসইতে গতকাল টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৮৭৫ কোটি ১০ লাখ টাকার, যা আগের কার্যদিবস থেকে ১৩১ কোটি ৯৮ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৭৪৩ কোটি ১২ লাখ টাকার।
ডিএসইতে গতকাল ৩৮০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৭৯টির বা ৪৭.১১ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৪৬টির বা ৩৮.৪২ শতাংশের এবং ৫৫টির বা ১৪.৪৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। ডিএসইতে গতকাল ৩৮০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৭৯টির বা ৪৭.১১ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৪৬টির বা ৩৮.৪২ শতাংশের এবং ৫৫টির বা ১৪.৪৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।
অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭০.১৮ পয়েন্ট বা ০.৩৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৮৯১.৭৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাতবদল হওয়া ৩০১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫৭টির, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির দর। গতকাল সিএসইতে ২২ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।
আরামিট সিমেন্ট আগ্রহের শীর্ষে : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৭৯টির বা ৪৭.১১ শতাংশের শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। কোম্পানিগুলোর মধ্যে আরামিট সিমেন্টের শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ ছিল সবচেয়ে বেশি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, আগের কার্যদিবস আরামিট সিমেন্টের শেয়ারের ক্লোজিং দর ছিল ২৮.৭০ টাকায়। গতকাল লেনদেন শেষে এর শেয়ারের ক্লোজিং দর দাঁড়ায় ৩১.৫০ টাকায়। অর্থাৎ কোম্পানিটির শেয়ার দর ২.৮০ টাকা বা ৯.৭৫ শতাংশ বেড়েছে। এর মাধ্যমে আরামিট সিমেন্ট ডিএসইর টপটেন গেইনার তালিকার শীর্ষে উঠে আসে।
এদিন ডিএসইতে টপটেন গেইনার তালিকায় উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে পেনিনসুলার ৯.৩০ শতাংশ, বিডিকমের ৯.১৪ শতাংশ, রিং শাইনের ৮.৬৫ শতাংশ, এএফসি অ্যাগ্রোর ৮.৪০ শতাংশ, প্রাইম লাইফ ইন্স্যুরেন্সের ৭.৭৩ শতাংশ, ইস্টার্ন লুব্রিকেন্টসের ৬.২৫ শতাংশ, অগ্নি সিস্টেমসের ৫.৭৫ শতাংশ, শেফার্ডের ৫.৬৯ শতাংশ এবং প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার দর ৫.৬৭ শতাংশ বেড়েছে।
১৬ শতাংশ মুনাফা দেবে বার্জার পেইন্টস : পুঁজিবাজারে তালিকাভুক্ত বার্জার পেইন্টস সমাপ্ত অর্থবছরে অর্জিত মুনাফার ১৬ শতাংশ শেয়ারহোল্ডারদের মধ্যে বিতরণ করবে। মুনাফার বাকি অংশ কোম্পানির রিজার্ভে জমা করবে।
জানা গেছে, সমাপ্ত অর্থবছরের কোম্পানিটির শেয়ারপ্রতি ৬২.৬৮ টাকা মুনাফা হয়েছে। কোম্পানিটিতে মোট ৪ কোটি ৬৩ লাখ ৭৭ হাজার ৮৮০টি শেয়ার রয়েছে। এই হিসাবে কোম্পানিটির মোট মুনাফা হয়েছে ২৯০ কোটি ৬৯ লাখ ৬৫ হাজার ৫১৮ টাকা। কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১০০ শতাংশ বা ১০ টাকা করে নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এই হিসাবে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের মোট ৪৬ কোটি ৩৭ লাখ ৭৮ হাজার ৮০০ টাকা বা মোট মুনাফার ১৬ শতাংশ শেয়ারহোল্ডারদের মধ্যে বিতরণ করবে। অবশিষ্ট মুনাফা অর্থাৎ ২৪৪ কোটি ৩১ লাখ ৮৬ হাজার ৭১৮ টাকা বা ৮৪ শতাংশ কোম্পানিটি রিজার্ভ ফান্ডে রাখার সিদ্ধান্ত নিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়