ঢাকায় সিপিবির সমাবেশ কাল

আগের সংবাদ

টার্গেট এবার রাজপথ দখল : পাল্টাপাল্টি কর্মসূচি নিয়ে মাঠে নামছে আওয়ামী লীগ ও প্রধান প্রতিপক্ষ বিএনপি

পরের সংবাদ

কোরিয়াকে পাত্তা দিল না ব্রাজিল

প্রকাশিত: জুন ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আর্জেন্টিনা ও ব্রাজিলের ম্যাচের সময়সূচি চূড়ান্ত হওয়ার সঙ্গে সঙ্গেই সরব হয়ে ওঠেন দল দুটির সমর্থকরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনার তুঙ্গে ওঠে ভক্তদের বাদানুবাদ। লা ফিনালিসিমায় আর্জেন্টিনার জয়ের পর নীরবেই সহ্য করেছেন সেলেসাও সমর্থকরা। তবে একই দিনের সন্ধ্যায় দক্ষিণ কোরিয়াকে হারানোর পর উদযাপনে মেতে উঠেছেন ব্রাজিল ভক্তরাও। ভক্তদের কোনোভাবেই হতাশ করেননি নেইমাররা। দক্ষিণ কোরিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে গতকাল সিউলে ৫-১ গোলের জয় পেয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। ব্রাজিলের হয়ে জোড়া গোল করেছেন নেইমার জুনিয়র ও একটি করে গোল করেছেন রিচার্লিসন ও কুতিনিও।
গোল দিয়েই সেলেসাওরা সিউলে তাদের ম্যাচ শুরু করেছে। ম্যাচে সপ্তম মিনিটেই প্রথম লিড পেয়েছেন সফরকারীরা। ফ্রডের কাছ থেকে বল পেয়ে খুব কাছ থেকে ডান পায়ের দারুণ এক শটে দক্ষিণ কোরিয়ার জালে বল পাঠান রিচার্লিসন। প্রথম ১০ মিনিটে গোল হজম করেও দমে যায়নি দক্ষিণ কোরিয়া। প্রতি-আক্রমণের সুযোগ পেলেই ব্রাজিলের ডি বক্সে হানা দিয়েছে তারা। সেই সুবাদের প্রথমার্ধেই তারা সাফল্য পেয়েছে। ম্যাচের ৩১তম মিনিটে সমতায় ফেরে কোরিয়া। বক্সের বাম প্রান্ত থেকে ডান পায়ের দারুণ এক শটে ব্রাজিল গোলরক্ষক ওয়েভার্টনকে পরাস্ত করেন হাং উই জু। তবে ৪২তম মিনিটে আবার নেইমারের গোলে এগিয়ে যায় ব্রাজিল। ৩৯তম মিনিটে বিপদসীমার মধ্যে আলেক্স সান্দোকে ফাউল করেন লি ইয়ং। রেফারি খেলা চালিয়ে যাওয়ার নির্দেশ দিলেও ব্রাজিলিয়ান ফুটবলারদের আবেদনের প্রেক্ষিতে ভিএআর দেখেন তিনি। ভিএআর দেখেই পেনাল্টির নির্দেশ দেন। এরপর ৪২তম মিনিটে স্পট কিক থেকে লিড উপহার দেন নেইমার।
প্রথমার্ধের শেষ মুহূর্তে নিশ্চিত গোল মিস হয় ব্রাজিলের। নেইমারের কর্নার কিক থেকে ভেসে আসা বলে হেড করেন থিয়াগো সিলভা। পোস্টে লেগে ফিরে আসা বল পান ক্যাসেমিরো। কিন্তু গোলপোস্টের সামনে থেকেও গোলপোস্টের ওপর দিয়ে বল পাঠান ক্যাসেমিরো। ফলে নিশ্চিত গোলের সুযোগ পেয়েও কাজে লাগাতে পারলেন না তারা। এরপর বিরতি থেকে ফিরে এসে ৫৭তম মিনিটে আবারো পেনাল্টির সুযোগ পায় ব্রাজিল। ডি বক্সের মধ্যে লুকাস পাকুয়েতাকের হার্ড ট্যাকল করেন কিম ইয়ং গাউন। পরে রেফারি আবারো ভিএআর দেখে পেনাল্টির সিদ্ধান্ত নেন। এই স্পট কিকও নেন নেইমার। তার বুদ্ধিদীপ্ত শট বল জড়িয়ে যায় দক্ষিণ কোরিয়ার জালে। এরপর নেইমারকে আর পুরো সময় খেলাননি তিতে। ৭৮ মিনিটে নেইমারকে তুলে কুতিনিওকে নামান ব্রাজিলিয়ান কোচ। মাঠে নামার ২ মিনিট পরই গোল করেন অ্যাস্টন ভিলার এ ফরোয়ার্ড। কোরিয়ান ডিফেন্ডার বল ক্লিয়ার করতে ব্যর্থ হওয়ার সুযোগ পেয়েই বক্সের বাম পাশ থেকে দুর্দান্ত এক শট নেন কুতিনিও। এরপর অতিরিক্ত সময়ের চতুর্থ মিনিটে কোরিয়ার জালকে আরেকবার কাঁপিয়ে দেন গ্যাব্রিয়েল জেসুস। সিউলে গতকাল বেশ আধিপত্য বিস্তার করেই খেলেছে ব্রাজিল। বল দখল থেকে শুরু করে শট নেয়া সব দিকেই এগিয়ে ছিলেন তিতের শিষ্যরা। ম্যাচের ৬০ শতাংশ বল নিজেদের পায়ে রেখেছে ব্রাজিল। এছাড়া ২৫টি শট নিয়েছে প্রতিপক্ষের ডি বক্সে। যেখান থেকে ৯টি শটকে গোল উদ্দেশ্যে রাখতে পেরেছে। চারটি প্রতিহত করতে পারলেও বাকি ৫ শটে ৫ গোল পেয়েছে ব্রাজিল। অন্যদিকে ৪০ শতাংশ বল পেয়ে ৭ শটের ৬টিকেই রেখেছে লক্ষ্য বরাবর। দক্ষিণ কোরিয়ারের বিপক্ষে নেইমারকে পাওয়া যাবে কিনা তা নিয়ে ম্যাচের আগেও সন্দেহ ছিল ভক্তরা। অনুশীলনে সতীর্থের সঙ্গে সংঘর্ষে ডান পায়ে চোট পেয়েছিলেন তিনি।
এরপর খোঁড়াতে খোঁড়াতে অনুশীলন থেকে উঠে যান তিনি। তবে সবার শঙ্কা কাটিয়ে ম্যাচের প্রথম থেকেই মাঠে ছিলেন এই ব্রাজিলিয়ান তারকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়