ঢাকায় সিপিবির সমাবেশ কাল

আগের সংবাদ

টার্গেট এবার রাজপথ দখল : পাল্টাপাল্টি কর্মসূচি নিয়ে মাঠে নামছে আওয়ামী লীগ ও প্রধান প্রতিপক্ষ বিএনপি

পরের সংবাদ

উদীচীর ২২তম জাতীয় সম্মেলন : ‘শ্রেণিভেদ ভাঙি শোষিতের রোষে’

প্রকাশিত: জুন ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ‘শ্রেণিভেদ ভাঙি শোষিতের রোষে, সম্প্রীতির মালা গাঁথি ভেদাভেদ নাশে’ এই স্লোগানে জাতীয় সংগীত ও সংগঠন সংগীতের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে তিন দিনের জাতীয় সম্মেলনের উদ্বোধন করেন বিজ্ঞান শিক্ষক হৃদয় চন্দ্র মণ্ডল। গতকাল বৃহস্পতিবার বিকালে ঢাকা মহানগর নাট্যমঞ্চে ২২তম এ সম্মেলনের উদ্বোধন করা হয়। এতে অতিথি ছিলেন নাট্যজন মামুনুর রশিদ, কথাসাহিত্যিক ও গবেষক অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, শিক্ষাবিদ ও লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল এবং সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি ড. সফিউদ্দীন আহমেদ, সহসভাপতি অধ্যাপক বদিউর রহমান, কবি গোলাম কিবরিয়া পিনু ও চারণ সাংস্কৃতিক কেন্দ্রের সমন্বয়কারী নিখি দাস। স্বাগত বক্তব্য দেন উদীচীর সাধারণ সম্পাদক জামশেদ আনোয়ার।
এ সময় অন্যতম উদীচীর অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য এবং সভাপতি গোলাম মোহাম্মদ ইদুকে বিশেষ সম্মাননা দেয়া হয়। আলোচনা অনুষ্ঠানের পর এক বর্ণাঢ্য শোভাযাত্রা মহানগর নাট্যমঞ্চ থেকে গোলাপশাহ মাজার, জিপিও মোড় ঘুরে নাট্যমঞ্চে শেষ হয়। এরপরই শংকর সাওজালের গ্রন্থনা ও নির্দেশনায় উদ্বোধনী সাংস্কৃতিক পরিবেশনায় বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর বিশেষ পরিবেশনা ‘ফিরে চাই সম্প্রীতি সাম্যের গান, পুরনো সংবিধান’। এরপর একে একে পরিবেশিত হয় বিভাগীয় ও আমন্ত্রিত শিল্পীদের পরিবেশনা। ময়মনসিংহ, রংপুর, চট্টগ্রাম, বরিশাল ও ঢাকা বিভাগের শিল্পীদের পরিবেশনার পাশাপাশি আবৃত্তি পরিবেশন করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী মুক্তিযোদ্ধা আশরাফুল আলম, রেজিনা ওয়ালি লিনা ও মিজানুর রহমান সুমন। সংগীত পরিবেশন করেন আরিফ রহমান। উদীচীর কেন্দ্রীয় সংসদের সভাপতি হাবিবুল আলম সাজু আহমেদের পরিচালনায় অনুষ্ঠিত হয় কত্থক নৃত্য। অনুষ্ঠানে বক্তারা বলেন, এ দেশের যে কোনো গণআন্দোলনে উদীচী এক আস্থার নাম। সাংস্কৃতিক ও রাজনৈতিক অবক্ষয়ের এই দুঃসময়ে উদীচীকে যথাযথ ভূমিকা পালনের আহ্বান জানান তারা।
মেঠোপথ থিয়েটারের পঞ্চম বর্ষপূর্তি : আনন্দ আয়োজনের মধ্য দিয়ে মেঠোপথ থিয়েটার পঞ্চম বর্ষপূর্তি উদযাপন করল। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও

থিয়েটার এ আয়োজন অনুষ্ঠিত হয়। ২০১৭ সালের ২ জুন ‘অতঃপর মাধো’ নাটকের মধ্য দিয়ে মেঠোপথ থিয়েটার আত্মপ্রকাশ করে। নাটকটি রচনা করেছেন ও নির্দেশনা দিয়েছেন ‘অলোক বসু’। গতকাল দলটির তৃতীয় প্রযোজনা ‘পুতুলটিকে দেখে রেখো’র ১০ম প্রদর্শনী অনুষ্ঠিত হয়। নাটকটি রচনা করেছেন আনিসুর রহমান এবং নির্দেশনা ও একক অভিনয় করেন শামীমা আক্তার মুক্তা। লাইট ও সেট ডিজাইনার হিসেবে ছিলেন পলাশ হেন্ড্রি সেন, পোশাক পরিকল্পনা করেছেন মজুমদার ঝুমু, কোরিওগ্রাফি করেছেন ফেরদৌস হাসান। মেঠোপথ থিয়েটার এ পর্যন্ত তিনটি নাটকের ৪১টি প্রদর্শনী করেছে। যার মধ্যে কোরিয়া ও ভারতের বিভিন্ন নাট্যোৎসবে উল্লেখযোগ্য ১৭টি প্রদর্শনী করেছে।
৩ মিনিটের চলচ্চিত্র উৎসব আজ : ‘৩ মিনিটের চলচ্চিত্র প্রতিযোগিতা ও উৎসব’ আজ শুক্রবার বিকাল ৩টায় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে শুরু হচ্ছে। উৎসবের উদ্বোধন করবেন সংস্কৃতি সচিব মো. আবুল মনসুর। প্রধান অতিথি হিসেবে থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন ওই অনুষ্ঠানের জুরি বোর্ডের চেয়ারম্যান ও বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা মানজারে হাসীন মুরাদ এবং বিশিষ্ট চলচ্চিত্র অভিনেতা ফেরদৌস আহমেদ। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন একাডেমির সচিব মো. আছাদুজ্জামান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়