জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় : ১০ বছরেও ক্লাসরুম আইন অনুষদ

আগের সংবাদ

প্রতিযোগিতার বাজারে ডলার : দাম নিয়ন্ত্রণ থেকে পিছু হটল কেন্দ্রীয় ব্যাংক > টাকার মান কমল ৯০ পয়সা

পরের সংবাদ

সোমালিয়ায় মানবিক বিপর্যয়ে ৭৭ লাখ মানুষ

প্রকাশিত: জুন ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সোমালিয়ায় ৭৭ লাখ মানুষের জন্য মানবিক সহায়তা ও নিরাপত্তা প্রয়োজন। ২০২১ সালে এ সংখ্যা ছিল ৫৯ লাখ। গত মঙ্গলবার জাতিসংঘের সহায়তা সংস্থা এ তথ্য দিয়েছে বলে জানায় এএনআই। জাতিসংঘের মানবিক সহায়তা সমন্বয়-বিষয়ক কার্যালয় (ওসিএইচএ) বলছে, ক্রমবর্ধমান খরায় সোমালিয়ার বিভিন্ন অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। অনাবৃষ্টির ফলে দেশটিতে অনেক জীবন শেষ হয়ে গেছে। ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা ক্রমেই বাড়ছে। বাস্তুচ্যুত পরিবারগুলো অভাবের চূড়ান্ত পর্যায়ের কাছাকাছি পৌঁছেছে। মানবিক তহবিল বরাদ্দ নিয়ে তৈরি সা¤প্রতিক এক প্রতিবেদনে ওসিএইচএ এ তথ্য দিয়েছে।
জাতিসংঘ বলছে, কয়েক দশক ধরে চলা সংঘাত, নিরাপত্তাহীনতা, অনাবৃষ্টিসহ জলবায়ুগত নানা আঘাত এবং রোগের প্রাদুর্ভাবে সৃষ্ট তীব্র অভাবের সঙ্গে তীব্র খরা সোমালিয়ার পরিস্থিতিকে জটিল করে তুলেছে। ওসিএইচএ জানায়, ২৫ মিলিয়ন ডলার সমপরিমাণ বরাদ্দ খরায় তীব্রভাবে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠী, বিশেষ করে দুর্গম এলাকার লোকজনের জন্য পরিস্থিতি মোকাবিলায় সহায়ক হবে।
জাতিসংঘ বলছে, সোমালিয়ায় খরা-দুর্গত এলাকায় হাজার হাজার শিশু স্কুল থেকে ঝরে যাচ্ছে, কেননা তাদের বাবা-মায়েরা পড়াশোনার খরচ চালাতে পারছেন না। সেসব অঞ্চলে খাদ্য অনিরাপত্তা ও অপুষ্টির মাত্রাও অনেক বেশি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়