জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় : ১০ বছরেও ক্লাসরুম আইন অনুষদ

আগের সংবাদ

প্রতিযোগিতার বাজারে ডলার : দাম নিয়ন্ত্রণ থেকে পিছু হটল কেন্দ্রীয় ব্যাংক > টাকার মান কমল ৯০ পয়সা

পরের সংবাদ

লোকনাথ ব্রহ্মচারীর ১৩২তম তিরোধান উৎসব শুরু কাল

প্রকাশিত: জুন ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

সোনারগাঁও (নারায়ণগঞ্জ) প্রতিনিধি : হিন্দু সম্প্রদায়ের আধ্যাত্মিক গুরু লোকনাথ ব্রহ্মচারীর ১৩২তম তিরোধান উৎসব আগামীকাল শুক্রবার শুরু হবে। এ উপলক্ষে সকাল থেকে নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার বারদীতে অবস্থিত লোকনাথ ব্রহ্মচারীর আশ্রমে শুরু হচ্ছে ধর্মীয় নানা কর্মসূচিসহ দিনব্যাপী মেলা। তিরোধান উৎসবে যোগ দিতে এরই মধ্যে পার্শ্ববর্তী দেশ ভারত, নেপাল, ভুটানসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে হাজার হাজার লোকনাথ ভক্ত এসে বারদীতে ভিড় জমিয়েছেন। তিরোধান উৎসব উপলক্ষে আশ্রম কমিটিও ব্যাপক প্রস্তুতি নিয়েছে।
হিন্দু ধর্মাবলম্বীদের ধর্মীয় গুরু লোকনাথ ব্রহ্মচারীর জন্ম হয়েছিল ১১৩৭ বাংলা মোতাবেক ১৭৩০ খ্রিস্টাব্দে ভারতের পশ্চিমবঙ্গের বাসরাত গ্রামে এবং তিরোধান হয় ১২৯৭ বাংলা মোতাবেক ১৮৯০ খ্রিস্টাব্দে নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ের বারদী এলাকায়।
এ ব্যাপারে সোনারগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তৌহিদ এলাহী জানান, লোকনাথ ব্রহ্মচারী আশ্রমে দিনব্যাপী উৎসব উপলক্ষে ইতোমধ্যেই ভক্তরা এসে আশ্রমের নিজস্ব হোস্টেল ও পার্শ্ববর্তী বিভিন্ন জায়গায় আশ্রয় নিয়েছেন। আগামীকাল শুক্রবার আশ্রম চত্বরে অনুষ্ঠিত হবে ঊষাকীর্তন, বাল্যভোগ, রাজভোগ বিতরণ, গীতা পাঠ, প্রসাদ বিতরণ, লোকনাথ ব্রহ্মচারীর জীবনী নিয়ে আলোচনা, সন্ধ্যা কীর্তনসহ বিভিন্ন ধর্মীয় কর্মসূচি। উৎসবে ভক্তদের নিরাপত্তার জন্য আশ্রম এলাকায় ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।
সোনারগাঁও থানার অফিসার ইনচার্জ মো. হাফিজুর রহমান বলেন, মহামারি করোনা প্রাদুর্ভাবের কারণে গত বছর মেলাটি অনুষ্ঠিত হয়নি। তবে এ বছর অন্যান্য বছরের ন্যায় এবারো লোকনাথ আশ্রমে আসা ভক্তদের নিরাপত্তার জন্য র‌্যাব, পুলিশ ও আনসার নিয়োজিত থাকবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়