জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় : ১০ বছরেও ক্লাসরুম আইন অনুষদ

আগের সংবাদ

প্রতিযোগিতার বাজারে ডলার : দাম নিয়ন্ত্রণ থেকে পিছু হটল কেন্দ্রীয় ব্যাংক > টাকার মান কমল ৯০ পয়সা

পরের সংবাদ

লেভানদোভস্কি নতুন ঠিকানার খোঁজে, সালাহকে নিয়ে গুঞ্জন

প্রকাশিত: জুন ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি ও লিভারপুলের ফরোয়ার্ড মো. সালাহকে পেছনে ফেলে গত জানুয়ারিতে দ্বিতীয়বার ফিফা বর্ষসেরা পুরস্কার জিতেছেন বায়ার্ন মিউনিখের রবার্ট লেভানদোভস্কি। বায়ার্ন মিউনিখের হয়ে চলতি মৌসুমের ক্যারিয়ারের সেরা মৌসুম কাটিয়েছেন তিনি। এই জার্মান ক্লাবের জার্সিতে সেরা মৌসুমকে যেন স্মরণীয় করে রাখতে চান তিনি। চুক্তির মেয়াদ আরো এক বছর থাকা সত্ত্বেও বায়ার্ন মিউনিখ ছাড়ার কথা বলেছেন লেভানদোভস্কি। বায়ার্নের এই পোলিশ ফরোয়ার্ডের দলবদলের গুঞ্জন উঠেছে মৌসুম মাঠে থাকতেই। তবে শেষ পর্যন্ত বায়ার্নের জার্সিতেই মৌসুম শেষ করেছেন তিনি। সম্প্রতি সংবাদমাধ্যমকে পোলিশ তারকা বলেছেন, এটা নিশ্চিত হয়ে গেল যে বায়ার্নের সঙ্গে আমার গল্পটা শেষ হয়েছে।
গত কয়েক মাসে যা যা ঘটেছে, তাতে আর ভবিষ্যতে পথচলার কথা ভাবছি না। দলবদলই সেরা সমাধান। আমি বিশ্বাস করি, বায়ার্ন আমাকে শুধু আটকে রাখার জন্য ধরে রাখবে না।
২০১৪ সালে বায়ার্নে নাম লেখানোর পর থেকে এ আট বছরে নিজেকে বিশ্বের? অন্যতম সেরা স্ট্রাইকার হিসেবে প্রতিষ্ঠিত করেছেন লেভা। বায়ার্নের জার্সিতে সব মিলিয়ে এ ৮ বছরে করেছেন ৩৬৫ গোল।
যেখানে বুন্দেসলিগার আট মৌসুমে ২৫৩ ম্যাচে পেয়েছেন ২৩৮ গোল এবং উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে করেছেন ৬৯টি। সম্প্রতি শেষ হওয়া মৌসুমে দারুণ ছন্দে ছিলেন তিনি। বুন্দেসলিগায় দলের শিরোপা জয়ে ৩৫ গোলের অবদান রেখেছেন তিনি। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগেও করেছেন ১৩ গোল। স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা থেকে লিওনেল মেসি পিএসজিতে চলে যাওয়ার পর অনেকটাই পিছিয়ে গেছে কাতালানরা।
মেসির ঘাটতি এখনো পূরণ করে উঠতে পারেনি তারা। সেই লক্ষ্যে লেভানদোভস্কিকে ৩ কোটি ২০ লাখ ইউরোর প্রস্তাব দিয়েছে বার্সেলোনা। তবে লেভানদোভস্কি কোন ক্লাবে নাম লেখাবেন, তা এখনো বলা হয়নি।
বায়ার্নের সঙ্গে চুক্তির মেয়াদ আরো এক বছর বাকি থাকা সত্ত্বেও কেন দল ত্যাগ করছে, তা নিয়ে তৈরি হয়েছে নানা আলোচনা-সমালোচনা। সমালোচনার ঝড়কে বন্ধ করার লক্ষ্যে লেভার এজেন্ট পিনি জাহাভির বলেছেন, বায়ার্নের পরিচালনায় যারা আছেন, তাদের কাছে মাসের পর মাস অসম্মানিত হয়েছে সে। এটাই সত্য। খেলোয়াড় লেভানদোভস্কি বায়ার্ন হারায়নি, মানুষ লেভানদোভস্কি হারিয়েছে।
বায়ার্নের জেনারেল ম্যানেজার কার্ল হেইঞ্জ রুমেনিগে বলেছেন, বার্সা তাকে কী এমন প্রস্তাব দিয়েছে, যা বায়ার্ন পারবে না? তার সঙ্গে আমাদের কথা চালিয়ে যেতে হবে। তাকে দরকার ক্লাবের।
এই ৩৪ বছর বয়সেও সে নিশ্চিত একজন গোলস্কোরার, ইউরোপে অন্য কোথাও যা পাওয়া যাবে না। এর আগে বায়ার্নের প্রধান নির্বাহী অলিভার কান ও ক্রীড়া পরিচালক হাসান সালিহামিদিচিচ এর আগে বলেছেন, ২০২৩ সালের আগে লেভাকে ছাড়বে না বায়ার্ন। কিন্তু বর্তমানে তারা লেভানদোভস্কির বিকল্প খুঁজতেও মরিয়া হয়ে আছে। তার বদলি হিসেবে বুন্দেসলিগা চ্যাম্পিয়নরা স্টুটগার্ট ফরোয়ার্ড সাশা কালাইজিচকে দলে ভেড়ানোর চেষ্টায় আছে। একই সঙ্গে সাদিও মানেকেও দলে ভেড়াতে চাইছে ব্যাভারিয়ান ক্লাবটি। দুই চেষ্টার একটিতে সফল হলেই লেভাকে আর ধরে রাখবে না বায়ার্ন। অন্যদিকে গুঞ্জন উঠেছে লিভারপুলের মিসরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহকে নিয়েও। লিভারপুলের সঙ্গে আর এক বছরের চুক্তি আছে সালাহর। এরপর সালাহ চুক্তির মেয়াদ বাড়াবে নাকি দল পরিবর্তন করবেন। দল পরিবর্তন করলে কোথায় যাবেন? ইংলিশ প্রিমিয়ার লিগের দীর্ঘদিনের প্রতিদ্ব›দ্বী চেলসি, ম্যানচেস্টার সিটি নাকি ম্যানচেস্টার ইউনাইটেডে।
ইংলিশ প্রিমিয়ার লিগে ছেড়ে লা লিগা বা অন্য কোথাও যাবেন কিনা তা নিয়েও চলছে জোর গুঞ্জন। অল রেডদের জার্সিতে সতীর্থ সাদিও মানের দল পরিবর্তনের হিড়িক পড়ার পর মোহাম্মদ সালাহকে নিয়েও ভাবছে লিভারপুল। ২০১৭ সালে রোমা থেকে ৩৭ মিলিয়ন ইউরোতে লিভারপুলে নাম লিখিয়েছেন সালাহ। এরপর থেকে ইয়ুর্গেন ক্লপের অধীনে প্রতিটি মৌসুমে বেশ সাফল্য পেয়েছেন। লিভারপুলে অভিষেকের পর থেকে এখন পর্যন্ত ১৫৫টি গোল করেছেন তিনি।
সম্প্রতি শেষ হওয়ার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জিততে পারলে ব্যালন ডি’অর লাভের প্রতিযোগিতায় অন্যদের থেকে এগিয়ে থাকতেন তিনি।
ইউরোপে ক্লাব গুলোর মধ্যে দলবদল নিয়ে বেশ উত্তাপ সৃষ্টি হয়েছে ইতোমধ্যে। ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পেকে নিয়ে রিয়াল মাদ্রিদ ও প্যারিস সেইন্ট জার্মেইর (পিএসজি) ¯œায়ু যুদ্ধ সকল ঘটনার উর্ধ্বে।
এছাড়া ইতোমধ্যে ক্লাব ছেড়েছেন ডি মারিয়া, পাওলো দিবালা, জর্জিও কিয়েলিন্নি, আর্লিং হালান্ড, মার্সেলো, ফার্নান্দিহো। এছাড়া এই গ্রীষ্মকালীন দলবদলে নতুন ঠিকানায় দেখা যাওয়ার সম্ভাবনা আছে নেইমার জুনিয়র, রুডিগার, পল পগবা, বেল, ফার্নান্দিনহোসহ আরো অনেককে। ইতোমধ্যে ইউরোপের লিগগুলোর চলতি মৌসুমের ইতি টেনেছে। সেই সঙ্গ ইউরেপের সেরা হওয়ার লড়াইয়েরও পর্দা নেমেছে। ইউরোপের জনপ্রিয় পাঁচ লিগের মধ্যে ইংলিশ প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন হয়েছে ম্যানচেস্টার সিটি, লা লিগার চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ, বুন্দেসলিগায় বায়ার্ন মিউনিখ, লিগ ওয়ানে পিএসজি ও সিরি’আতে এসি মিলান। সেই সঙ্গে লিভারপুলকে হারিয়ে ইউরোপ সেরা হয়েছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়