জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় : ১০ বছরেও ক্লাসরুম আইন অনুষদ

আগের সংবাদ

প্রতিযোগিতার বাজারে ডলার : দাম নিয়ন্ত্রণ থেকে পিছু হটল কেন্দ্রীয় ব্যাংক > টাকার মান কমল ৯০ পয়সা

পরের সংবাদ

রেটিংয়ে তামিমকে টপকালেন লিটন

প্রকাশিত: জুন ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশের হয়ে লাল বলে এখন নিয়মিতভাবে ভালো খেলে যাচ্ছেন লিটন দাস। সর্বশেষ শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টে দারুণ পারফর্ম করেছেন। আর সেটির পুরস্কারও পেলেন এ টাইগার ব্যাটার। আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ এগিয়ে এখন ১২তম স্থানে তিনি। বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের টেস্টে এটিই সর্বোচ্চ অবস্থান। নতুন প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে তার রেটিং পয়েন্ট ৭২৪, এটিও বাংলাদেশের কোনো ব্যাটারের পক্ষে সর্বোচ্চ। এ রেটিং পয়েন্ট অর্জন করে তিনি পেছনে ফেলেছেন তামিম ইকবালকে। ২০১৭ সালের আগস্টে সর্বোচ্চ ৭০৯ রেটিং পয়েন্ট নিয়ে ১৪ তম স্থানে উঠে এসেছিলেন তামিম, যেটি ছিল দেশের ইতিহাসের সর্বোচ্চ।
ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে মোট তিন ইনিংস ব্যাটিং করার সুযোগ পেয়েছেন লিটন দাস। চট্টগ্রামে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৮৮ রান করেন। পরের ইনিংসে ব্যাট করার সুযোগ হয়নি বাংলাদেশের। এরপর ঢাকায় দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ১৪১ রান করার পর দ্বিতীয় ইনিংসেও খেলেছেন ৫২ রানের ইনিংস। আর এই পারফরম্যান্সই লিটনকে বেশ এগিয়ে দিয়েছে। বলা যায় লিটনের টেস্ট র‌্যাঙ্কিংয়ে উন্নতিটা অনুমিতই ছিল। বাংলাদেশের টেস্ট ক্রিকেটে এখন ধারাবাহিকভাবে সাত নম্বরে নামছেন লিটন দাস।
তার ব্যাট থেকে রানও আসছে ধারাবাহিকভাবেই। দলের প্রয়োজনের সময় হয়ে উঠেছেন নির্ভরতার প্রতীক। র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের এই উইকেটরক্ষক ব্যাটারের আগের অবস্থান ছিল ১৭তম। তার পাঁচ ধাপ উন্নতি হওয়ার পর তার জায়গায় এখন বাংলাদেশের আরেক ক্রিকেটার। র?্যাঙ্কিংয়ে ৮ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ১৭তম স্থানে মুশফিকুর রহিম। নিউজিল্যান্ডের হেনরি নিকোলসের সঙ্গে যৌথভাবে এই অবস্থানে আছেন তিনি। এর আগে সর্বোচ্চ ১৮ নম্বরে উঠেছিলেন গত নভেম্বরে। এবার ঘরের মাটিতে টানা ম্যাচে শতক হাঁকান তিনি। চট্টগ্রামে ১০৫ রান করার পর মিরপুরেও অপরাজিত ছিলেন ১৭৫ রানে। মিরপুরে ১০ উইকেটে হারা দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে টাইগারদের ২৪ রানে ৫ উইকেট হারানোর পর লিটনকে নিয়ে দলকে পথে ফেরান মুশফিকুর রহিম। অভিজ্ঞ এই ব্যাটসম্যান অপরাজিত ছিলেন ১৭৫ রান করে। দ্বিতীয় ইনিংসে তিনি করেন ২৩। আর এই পারফরম্যন্সের সুবাদেই নিজের ক্যারিয়ারসেরা র‌্যাঙ্কিংয়ে তিনি।
বাঁহাতি ওপেনার তামিম ইকবাল ৫ ধাপ নিচে নেমে গেছেন ৩২তম অবস্থানে। তামিমের সাথে অবনতি হওয়া আরেকজন হচ্ছেন মুমিনুল হক। বর্তমানে তিনি আছেন ৬৪তম অবস্থানে।
টেস্টে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ৮৯২ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন অস্ট্রেলিয়ার মারনাস লাবুশেন। মাত্র ১ রেটিং পয়েন্ট করে ব্যবধানের কারণে পরের তিনটি অবস্থানে রয়েছেন তিনজন। দুইয়ে থাকা আরেক অজি ব্যাটার স্টিভ স্মিথ ৮৪৫, তিনে থাকা নিউজিল্যান্ডের কেইন উইলিয়ামসনের ৮৪৪ এবং চারে থাকা ইংলিশ তারকা ব্যাটার জো রুটের রেটিং পয়েন্ট ৮৪৩। পাঁচ নম্বরে আছেন পাকিস্তানের বাবর আজম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়