জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় : ১০ বছরেও ক্লাসরুম আইন অনুষদ

আগের সংবাদ

প্রতিযোগিতার বাজারে ডলার : দাম নিয়ন্ত্রণ থেকে পিছু হটল কেন্দ্রীয় ব্যাংক > টাকার মান কমল ৯০ পয়সা

পরের সংবাদ

ব্রাজিলে বৃষ্টি ও বন্যায় নিহত বেড়ে ১০৬

প্রকাশিত: জুন ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ব্রাজিলে বন্যায় অন্তত ১০৬ জনের মৃত্যু হয়েছে এবং ১০ জন এখনো নিখোঁজ বলে জানিয়েছে দেশটির সরকার। টানা ছয় দিনের তুমুল বৃষ্টি দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় শহরগুলোকে ভয়াবহ বিপর্যয়ের মধ্যে ফেলেছে বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স।
উত্তর-পূর্বের রাজ্য পার্নামবুকোর গভর্নর পাউলো কামারা স্থানীয় গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, ভূমিধস ও ভয়াবহ বন্যার মধ্যেও নিখোঁজদের সন্ধানকেই সবচেয়ে বেশি অগ্রাধিকার দিচ্ছে তাদের সরকার। কামারা বলেন, সব নিখোঁজকে না পাওয়া পর্যন্ত আমরা থামব না। এই মুহূর্তে এটাই সবচেয়ে মৌলিক পয়েন্ট। ব্রাজিলের বেসামরিক প্রতিরক্ষা কর্তৃপক্ষ টুইটারে জানায়, পার্নামবুকোর রাজধানী রেসিফসহ রাজ্যটির বিভিন্ন এলাকায় আরো বন্যা হওয়ার ‘অনেক বেশি’ সম্ভাবনা থাকায় সতর্কতা জারি করা হয়েছে।
গত মঙ্গলবার ব্রাজিলের প্রেসিডেন্ট পার্নামবুকো রাজ্যে যান এবং ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন। ক্ষতিগ্রস্তদের জন্য সাহায্য ও ত্রাণ পাঠানোরও প্রতিশ্রæতি দিয়েছেন তিনি। বিগত ডিসেম্বরের শেষ এবং জানুয়ারির শুরুর দিকে ব্রাজিলের উত্তর-পূর্বাঞ্চলের বাহিয়া রাজ্যে বৃষ্টিপাতের কারণে কয়েক ডজন মানুষের মৃত্যু হয় আর বাস্তুচ্যুত হয় ১০ হাজার মানুষ।
ব্রাজিলের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য সাও পাওলোতে জানুয়ারিতে বন্যায় অন্তত ১৮ জনের মৃত্যু হয়। পরের মাসে রিও দে জেনেইরোর পাহাড়ে প্রবল বর্ষণে প্রাণ যায় ২৩০ জনের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়