জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় : ১০ বছরেও ক্লাসরুম আইন অনুষদ

আগের সংবাদ

প্রতিযোগিতার বাজারে ডলার : দাম নিয়ন্ত্রণ থেকে পিছু হটল কেন্দ্রীয় ব্যাংক > টাকার মান কমল ৯০ পয়সা

পরের সংবাদ

প্রধানমন্ত্রীর ১০ উদ্ভাবনী উদ্যোগ নিয়ে কর্মশালা

প্রকাশিত: জুন ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি : প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০টি বিশেষ উদ্ভাবনী উদ্যোগ নিয়ে মিরসরাইয়ে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার বেলা ১১টায় উপজেলা সম্মেলন কক্ষে এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের গভর্নেন্স ইনোভেশন ইউনিটের উদ্যোগে ও উপজেলা প্রশাসনের সহযোগিতায় আয়োজিত দিনব্যাপী এ কর্মশালার উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মিনহাজুর রহমান। উপজেলা চেয়ারম্যান মো. জসিম উদ্দিনের সভাপতিত্বে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হুমায়ুন কবির খানের সঞ্চালনায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এস এম এন জামিউল হিকমা।
কর্মশালায় কি-নোট উপস্থাপন করেন চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের দায়িত্বরত উপপরিচালক বদিউল আলম।
কর্মশালায় বলা হয়, জাতির জনক বঙ্গবন্ধুর সোনার বাংলা বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রীর বিশেষ ১০টি উদ্ভাবনী উদ্যোগ বাস্তবায়নে সব শ্রেণি-পেশার মানুষের কাছে এই বিশেষ ১০ উদ্যোগের তথ্য পৌঁছে দেয়া ও বাস্তবায়ন বড় চ্যালেঞ্জ। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হবে। ৫০ বছরে নানা সীমাবদ্ধতার পরও পার্শ্ববর্তী দেশগুলোর তুলনায় দেশের রিজার্ভ, মানুষের মাথাপিছু গড় আয়, রেমিট্যান্স, প্রান্তিক মানুষের সঞ্চয়, দেশের অগ্রগতি রূপকল্প ৪১ বাস্তবায়নের দিকে এগিয়ে যাচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশের অর্থনীতির তুলনায় বাংলাদেশ অনুসরণীয়।
১০টি উদ্ভাবনী উদ্যোগগুলোতে দেশের সব মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করাসহ দারিদ্র্য ও ক্ষুধামুক্ত, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা ও সামাজিক নিরাপত্তার বিষয়কে অগ্রাধিকার দেয়া হয়েছে। যার মধ্যে পল্লী সঞ্চয় ব্যাংক, আশ্রয়ণ প্রকল্প-২, ডিজিটাল বাংলাদেশ, শিক্ষা সহায়তা কর্মসূচি, নারীর ক্ষমতায়ন, সবার জন্য বিদ্যুৎ, কমিউনিটি ক্লিনিক ও শিশুর মানসিক বিকাশ, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, পরিবেশ সুরক্ষা ও বিনিয়োগ বৃদ্ধি অন্যতম, যা প্রধানমন্ত্রীর বিশেষ ১০ উদ্যোগ নামে পরিচিত। দিনব্যাপী কর্মশালায় জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তারা, রাজনীতিবিদ, জনপ্রতিনিধি, শিক্ষক, সাংবাদিক, এনজিও সংস্থার প্রতিনিধি, ব্যবসায়ীসহ প্রায় ৫০ জন অংশগ্রহণ করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়