জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় : ১০ বছরেও ক্লাসরুম আইন অনুষদ

আগের সংবাদ

প্রতিযোগিতার বাজারে ডলার : দাম নিয়ন্ত্রণ থেকে পিছু হটল কেন্দ্রীয় ব্যাংক > টাকার মান কমল ৯০ পয়সা

পরের সংবাদ

এশিয়া কাপে ষষ্ঠ বাংলাদেশ

প্রকাশিত: জুন ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এশিয়া কাপ হকির স্থান নির্ধারণী ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ৮-০ গোলে হেরেই টুর্নামেন্ট শেষ করল বাংলাদেশ। সুযোগ ছিল এশিয়া কাপে নিজেদের সর্বোচ্চ অর্জন পঞ্চম হওয়ার। কিন্তু শেষ ম্যাচে শক্তিশালী পাকিস্তানের বিপক্ষে বিধ্বস্ত হয়ে ষষ্ঠ স্থানে থেকেই দেশে ফিরতে হচ্ছে জিমিদের। এর আগে ২০১৭ সালে ঢাকায় এশিয়া কাপ হকির স্থান নির্ধারণী ম্যাচে জাপানের বিপক্ষে হেরে ষষ্ঠ হয়েছিল বাংলাদেশ।
আন্তর্জাতিক হকি র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ এখন ২৭তম স্থানে আছে, যা নিজেদের সর্বোচ্চ অর্জন। র‌্যাঙ্কিংয়ের এই উন্নতি দেখে ধরে নেয়া হচ্ছিল হকিতে নতুন সম্ভাবনা তৈরি হচ্ছে বাংলাদেশের। কিন্তু বড় দলগুলোর বিপক্ষে যে বাংলাদেশ কতটা অসহায় তা আরো একবার টের পাওয়া গেল ইন্দোনেশিয়ায়। পাকিস্তানের বিপক্ষে ন্যূনতম লড়াইটাও জমিয়ে তুলতে পারেনি জিমিরা, ৮-০ গোল হজমে অসহায় আত্মসমর্পণ করে ষষ্ঠ হতে হয়েছে এশিয়া কাপে।
স্থান নির্ধারণী ম্যাচে স্বাগতিক ইন্দোনেশিয়াকে ৪-২ গোলে হারিয়ে পঞ্চম স্থান নির্ধারণী ম্যাচে জায়গা পেয়েছিল বাংলাদেশ। পাকিস্তানের বিপক্ষে লড়াইটা যে কঠিন হতে চলেছে তা বিশ্ব র‌্যাঙ্কিং দেখলেই বোঝা যায়। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে পাকিস্তানের অবস্থান ১৮তম, বাংলাদেশ ২৭তম। এর আগেও সবশেষ চার ম্যাচে পাকিস্তানের বিপক্ষে জিমিদের শোচনীয় হার দেখা যায় জিমিদের। ২০১৬ সালে দক্ষিণ এশিয়ান গেমসে ৬-০ গোলে, এরপর ২০১৭ এশিয়া কাপে ৭-০, ২০১৮ সালে এশিয়ান গেমসে ৫-০ ও গত বছর এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশ হেরেছে ৬-২ গোলে।
ইন্দোনেশিয়ার জাকার্তায় গতকাল প্রথম থেকেই আগ্রাসী ছিল পাকিস্তান। বাংলাদেশ পাত্তাই পায়নি সে হিসেবে। যদিও প্রথম দুই কোয়ার্টারে পাকিস্তানকে ২ গোলে আটকে রাখতে পেরেছিল ইমান গোবিনাথনের দল। কিন্তু শেষ দুই কোয়ার্টারে ৬ গোল হজম করে বসে বাংলাদেশ। ১১ মিনিটে পেনাল্টি কর্নার থেকে গোলের সূচনা করেন রিজওয়ান আলী। দ্বিতীয় কোয়ার্টারে ১৬ মিনিটে পেনাল্টি কর্নার থেকে ব্যবধান দ্বিগুণ করে মোবাশ্বর আলী। ২-০ গোলে এগিয়ে থেকে তৃতীয় কোয়ার্টারের শুরুতেই ব্যবধান বাড়িয়ে নেয় ৩২ মিনিটে। পেনাল্টি কর্নার থেকে এবার নিজের দ্বিতীয় গোল করেন মোবাশ্বর আলী।
৩৯ মিনিটে আফরাজ ফিল্ড গোল করলে পাকিস্তান এগিয়ে যায় ৪-০ ব্যবধানে। ৪২ মিনিটে আবদুল শহীদ ফিল্ড গোল করলে পাকিস্তানের ব্যবধান বেড়ে দাঁড়ায় ৫-০। শেষ কোয়ার্টারের শুরতেই ষষ্ঠ গোল করে পাকিস্তান। ৪৮ মিনিটে ফিল্ড গোল করেছেন অধিনায়ক উমর ভুট্টো। ৫৩ মিনিটে এজাজ আহমেদ ফিল্ড গোলে পাকিস্তানের ব্যবধান বেড়ে দাঁড়ায় ৭-০ তে। শেষ মিনিটে গজনফর আলীর শেষ গোলে বাংলাদেশের হারের ব্যবধান দাঁড়ায় ৮-০।
২০১৭ সালে এশিয়া কাপের সবশেষ আসর বসে ঢাকায়। সেবার চীনের বিপক্ষে ৩-৩ ড্রয়ের পর টাইব্রেকারে ৪-৩ ব্যবধানে জিতে পঞ্চম স্থান নির্ধারণী ম্যাচে উঠেছিল বাংলাদেশ। সেখানে জাপানের কাছে ৪-০ গোলে হেরে হয়েছিল ষষ্ঠ। এবার ইন্দোনেশিয়ায় পাকিস্তানের বিপক্ষে হেরে আবারো একই অবস্থানে থেকেই শেষ হলো।
এশিয়া কাপে বাংলাদেশ পাঁচ ম্যাচের ২টিতে জয় পেয়েছে। গ্রুপপর্বের প্রথম ম্যাচে বাংলাদেশ ৬-১ গোলে হেরে যায় কোরিয়ার কাছে। পরের ম্যাচে ওমানের বিপক্ষে জয় পায় ২-১ গোলে। শেষ ম্যাচে মালয়েশিয়ার কাছে ৮-১ ব্যবধানে হেরে গেলে সেকেন্ড রাউন্ডে উঠতে ব্যর্থ হয়। ৩ পয়েন্ট নিয়ে পুল ‘বি’ তৃতীয় হয়েছিল বাংলাদেশ। স্থান নির্ধারণী ম্যাচে স্বাগতিক ইন্দোনেশিয়াকে ৪-২ গোলে হারিয়ে পঞ্চম স্থান নির্ধারণী ম্যাচে পাকিস্তানকে প্রতিপক্ষ হিসেবে পায় জিমিরা। আর সেই ম্যাচেই টুর্নামেন্টে নিজেদের সবচেয়ে বড় ব্যবধানে হারের কারণে ফের ষষ্ঠ হতে হলো বাংলাদেশকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়