জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় : ১০ বছরেও ক্লাসরুম আইন অনুষদ

আগের সংবাদ

প্রতিযোগিতার বাজারে ডলার : দাম নিয়ন্ত্রণ থেকে পিছু হটল কেন্দ্রীয় ব্যাংক > টাকার মান কমল ৯০ পয়সা

পরের সংবাদ

আরএআইএমএসে তথ্য না দিলে সেবা পাবে না রিক্রুটিং এজেন্সি

প্রকাশিত: জুন ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের সব রিক্রুটিং এজেন্সিকে রিক্রুটিং এজেন্সি ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেমে (আরএআইএমএস) নিজেদের তথ্য দেয়ার জন্য সময়সীমা বেঁধে দিয়েছে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)। আগামী ৭ জুনের মধ্যে যেসব রিক্রুটিং এজেন্সি তাদের যাবতীয় তথ্য আরএআইএমএস-এর অন্তর্ভুক্ত করবে না তারা ৮ জুন থেকে সেবা বঞ্চিত হবে। এর আগে কয়েকবার তাগাদা দেয়া হলে অধিকাংশ এজেন্সি তাতে সাড়া না দেয়ায় কঠোর হতে যাচ্ছে বিএমইটি।
বিএমইটি মহাপরিচালক শহীদুল আলম এনডিসি গতকাল বুধবার বলেছেন, আরএআইএমএস ডিজিটাল প্রক্রিয়ার একটি অংশ। এর মাধ্যমে কোন প্রতিষ্ঠান কতজন লোক পাঠাল, তাদের ব্যাকগ্রাউন্ড কী সবকিছু আপডেট থাকবে। এতে মানুষের ভোগান্তি ও হয়রানির প্রবণতা পর্যায়ক্রমে কমে আসবে। নিয়ম অনুুসরণ করে কর্মী যেতে পারবে। রিক্রুটিং এজেন্সি তাদের তথ্য দেয়ার পর বিএমইটি তা খতিয়ে দেখবে। সেখানে কোনো তথ্য গোপন করা হলে তা সংশোধন করে সংযোজন করা হবে। এক হাজার ৬১১টি এজেন্সির মধ্যে এ পর্যন্ত ৩৫০টি এজেন্সি আরএআইএমএস সম্পন্ন করেছে। যারা এখনো করেনি তারা ৭ জুনের পর থেকে অটোমেশন সিস্টেমের কারণে এমনিতেই কোনো সেবা পাবে না।
জানা গেছে, অনেক রিক্রুটিং এজেন্সির বিরুদ্ধে মানবপাচার, দুর্নীতি ও অনিয়মের অভিযোগ করেছে। টাকা নিয়ে লোকজনকে ঘুরানো, কাজ ঠিক না করে বিদেশে পাঠিয়ে অনিশ্চয়তায় ঠেলে দেয়ার অভিযোগ পুরনো। এদের কারণে বিদেশেও দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। এ অবস্থায় যেসব রিক্রুটিং এজেন্সি অনিয়মে জড়িত তাদের ব্যাপারে লোকজনকে সতর্ক করতে আরএআইএমএস কার্যক্রম হাতে নিয়েছে। মহাপরিচালক বলেন, করোনার পর গত এক বছরে দেশ থেকে নয় লাখ কর্মী পাঠানো হয়েছে। তিনি বলেন, যেসব রিক্রুটিং এজেন্সি সিকিউরিটি মানি থেকে সাড়ে ৮ লাখ টাকা ঋণ নিয়েছে তা ফেরত না দিলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেবে বলে প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থান মন্ত্রণালয় বিএমইটিকে জানিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়