কুসিক নির্বাচন : ইভিএমে ভোটের প্রক্রিয়া দেখলেন ২১ প্রার্থী

আগের সংবাদ

গোপনে তৎপর জামায়াত : কৌশলে চলছে সাংগঠনিক কার্যক্রম > ‘যুগপৎ’ আন্দোলনের ছক

পরের সংবাদ

১৪ বছর পর ইন্দোনেশিয়ার মুখোমুখি বাংলাদেশ

প্রকাশিত: জুন ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এশিয়ান কাপ বাছাই পর্বের প্রস্তুতির জন্য জামাল ভূঁইয়ারা অবস্থান করছেন ইন্দোনেশিয়ার বালিতে। ইন্দোনেশিয়ার বিপক্ষে দীর্ঘ সময় পর আজ মুখোমুখি হবে লাল-সবুজের প্রতিনিধিরা। এই দুই দলের সম্পর্কের মধ্যে বয়ে গেছে এক যুগের বেশি সময়। যেখানে নিত্যনতুন প্রযুক্তির সাহায্যে উন্নত হয়েছে সব কিছুর। পরিবর্তন এসেছে বাংলাদেশ ফুটবল দলের ফুটবলার ও কোচিং প্যানেলেও। ইন্দোনেশিয়ার জাভা দ্বীপের বান্দুং শহরে আজ সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে ইন্দোনেশিয়ার বিপক্ষে মাঠ নামবেন হ্যাভিয়ের ক্যাবরেরার শিষ্যরা। মূলত এশিয়া কাপ বাছাই পর্বের প্রস্তুতি ম্যাচ হিসেবেই বাংলাদেশ এ ম্যাচে অংশগ্রহণ করছে। তবে চলতি বছরের শুরুতেই ইন্দোনেশিয়ার বিপক্ষে দুটি ফিফা প্রীতি ম্যাচ খেলার কথা ছিল জামাল ভূঁইয়াদের। তবে বাংলাদেশের ফুটবলারদের করোনা ভাইরাসের সবগুলোর টিকা প্রদান না করায় সফরটি বাতিল করতে বাধ্য হয়েছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। গত জানুয়ারিতে বাতিল করলেও মালয়েশিয়ার যাওয়ার পথে এ প্রস্তুতি ম্যাচ খেলার আয়োজন করেছে বাফুফে।
এই ম্যাচের মধ্য দিয়ে দীর্ঘ ১৪ বছর পর আন্তর্জাতিক ফুটবলের মুখোমুখি হচ্ছে দুই দেশ। এর আগে ২০০৮ সালে মিয়ানমারের গ্র্যান্ড রয়েল চ্যালেঞ্জ কাপে পরস্পরের মুখোমুখি হয়েছিল। সেই ম্যাচে ইন্দোনেশিয়ার বিপক্ষে ২-০ গোলে হেরেছিল বাংলাদেশ। এরপর আর কোনো আসরেই তাদের মুখোমুখি হতে হয়নি। বান্দুংয়ে জামাল ভূঁইয়াদের থেকে অনেকাংশে এগিয়ে আছে স্বাগতিকরা। ফিফা র‌্যাঙ্কিংই প্রমাণ করে দেয় বাংলাদেশ থেকে কতটা শক্তিশালী ইন্দোনেশিয়া। আন্তর্জাতিক ফিফা র‌্যাঙ্কিংয়ে বর্তমানে ১৮৮তম স্থানে আছে বাংলাদেশ। অন্যদিকে ১৫৯তম স্থানে আছে ইন্দোনেশিয়া। বান্দুংয়ে আজ ইন্দোনেশিয়া ফেভারিট হয়েই নামবে তা আর বলার অপেক্ষা রাখে না। ম্যাচটি বাংলাদেশ জাতীয় ফুটবল দলের নতুন স্প্যানিশ কোচ হ্যাভিয়ের ক্যাবরেরার জন্য একটা পরীক্ষাও। শুধু ইন্দোনেশিয়া ম্যাচই নয়, মালয়েশিয়ার এশিয়ান কাপ বাছাইয়ের তিন ম্যাচও ক্যাবরেরার জন্য পরীক্ষা। আগামী ৮ থেকে ১৪ জুন পর্যন্ত মালয়েশিয়ায় অনুষ্ঠেয় এশিয়ান কাপ বাছাইয়ের ‘ই’ গ্রুপে বাংলাদেশ যে তিনটি দেশের বিপক্ষে খেলবে, সেই বাহরাইন, তুর্কমেনিস্তান ও স্বাগতিক মালয়েশিয়া র‌্যাঙ্কিংয়ে আরো এগিয়ে লাল-সবুজদের চেয়ে। এশিয়ান কাপ বাছাইয়ে ৮ জুন নিজেদের প্রথম ম্যাচে বাহরাইনের মুখোমুখি হবে বাংলাদেশ। ১১ জুন তুর্কমেনিস্তান ও ১৪ জুন স্বাগতিক মালয়েশিয়ার বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচ খেলবে লাল-সবুজরা। তাই ইন্দোনেশিয়ার বিপক্ষে ম্যাচটি নিয়ে একটু ভালো ফল প্রত্যাশা করছেন ফুটবলবোদ্ধারা।
আন্তর্জাতিক ফুটবলে ইন্দোনেশিয়ার বিপক্ষে খুব বেশি ম্যাচ খেলেনি বাংলাদেশ। এখন পর্যন্ত এ দুই দেশ মুখোমুখি হয়েছে ৬ বার। যার মধ্যে চারবারই জিতেছে ইন্দোনেশিয়া আর একবার বাংলাদেশ। একটি ম্যাচ ড্র হয়েছে। দুই দেশ প্রথম মুখোমুখি হয়েছিল ১৯৭৫ সালে মালয়েশিয়ায় মারদেকা কাপে। ওই ম্যাচে ইন্দোনেশিয়া জিতেছিল ৪-০ গোলে। ১৯৮৪ সালে ইন্দোনেশিয়ায় এশিয়ান কাপ বাছাইয়ের ম্যাচে বাংলাদেশ হেরেছিল ২-১ ব্যবধানে। ১৯৮৫ সালে ফিফা বিশ্বকাপ বাছাইয়ের দুই ম্যাচের একটিতে হেরেছিল বাংলাদেশ, অন্যটি জিতেছিল। জাকার্তার ম্যাচে বাংলাদেশ হেরেছিল ২-০ গোলে। আর ঢাকার ম্যাচে লাল-সবুজরা জিতেছিল ২-১ ব্যবধানে। বাংলাদেশের পক্ষে এ ম্যাচে গোল করেছিলেন কায়সার হামিদ ও আশরাফ উদ্দিন আহমেদ চুন্নু। ওই বছরের এপ্রিলে পাকিস্তানে অনুষ্ঠিত কায়েদ-ই আজম টুর্নামেন্টে বাংলাদেশ-ইন্দোনেশিয়া ম্যাচ ১-১ গোলে ড্র হয়েছিল।
বাংলাদেশের জাতীয় ফুটবল দলের এই দীর্ঘ ভ্রমণের জন্য ২৩ সদস্যের বহর নিয়ে দেশ ছেড়েছে হ্যাভিয়ের ক্যাবরেরা। এএফসি কাপের গ্রুপ পর্বের ম্যাচে বসুন্ধরা কিংসের চার তারকা ফুটবলার তারিক কাজী, মাসুক মিয়া জনি, মতিন মিয়া ও সুমন রেজা চোটে পড়ায় এই সফর থেকে ছিটকে গেছেন তারা। স্কোয়াডে নতুন করে জায়গা পেয়েছেন গোলরক্ষক নাঈম, ফরোয়ার্ড সাজ্জাদ হোসেন ও মিডফিল্ডার পাপন সিংহ।
ক্যাবরেরার ২৩ সদস্যের স্কোয়াডে আছেন আনিসুর রহমান জিকো, মোহাম্মদ নাঈম, আশরাফুল ইসলাম রানা, ইয়াসিন আরাফাত, বিশ্বনাথ ঘোষ, রিমন হোসেন, টুটুল হোসেন বাদশা, রায়হান হাসান, রহমত মিয়া, রিয়াদুল হাসান, ইসা ফয়সাল, সোহেল রানা, আতিকুর রহমান ফাহাদ, বিপলু আহমেদ, মোহাম্মদ ইব্রাহিম, রাকিব হোসেন, মেরাজ হোসেন অপি, জামাল ভূঁইয়া, পাপন সিং, জাফর ইকবাল, ফয়সাল আহমেদ ফাহিম, সাজ্জাদ হোসেন ও মাহবুবুর রহমান সুফিল।
ইন্দোনেশিয়ার বিপক্ষে ফিফা ফ্রেন্ডলি এবং মালয়েশিয়ায় অনুষ্ঠেয় এএফসি এশিয়ান কাপ ফুটবলের বাছাইপর্বের জন্য প্রাথমিকভাবে ২১ সদস্যের দল নিয়ে প্রথম ধাপের অনুশীলন শুরু করেছিলেনর জাতীয় দলের বর্তমান কোচ ক্যাবরেরা। এএফসি কাপে অংশগ্রহণের জন্য বসুন্ধরা কিংস কলকাতায় অবস্থান করায় তারা ফিরে আসার পর দ্বিতীয় ধাপের অনুশীলন শুরু করেছেন তিনি। ২১ সদস্যের দলের মধ্যে চারজন গোলরক্ষক রেখেছিলেন। এদের মধ্যে বাফুফে এলিট একাডেমির আসিফ হোসেনকেও রেখেছিলেন। তবে আসিফ শুধু অনুশীলন ক্যাম্পেই ছিলেন। স্প্যানিশে কোচের এই আংশিক দলে নতুন মুখ ছিলেন চট্টগ্রাম আবাহনীর মিডফিল্ডার সোহেল রানা ও আবাহনীর মিডফিল্ডার আবু সাইদ ও পাপন সিং। কয়েক বছর পর ফিরিয়েছেন হেমন্ত ভিনসেন্ট বিশ্বাসকে। সাবেক ডাচ কোচ তাকে নেদারল্যান্ডস অনুশীলনে পাঠিয়েছিল। এরপর জাতীয় দলে কিছুদিন দারুণ ফর্মে থাকার পর নিজেকে হারিয়ে ফেলেন। শেখ রাসেলের হয়ে বিপিএলে তার পারফরম্যান্স চোখে পড়েছে ক্যাবরেরার। তবে অনুশীলন ক্যাম্প শেষে ২৩ সদস্যের স্কোয়াডে জায়গা হয়নি তার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়