কুসিক নির্বাচন : ইভিএমে ভোটের প্রক্রিয়া দেখলেন ২১ প্রার্থী

আগের সংবাদ

গোপনে তৎপর জামায়াত : কৌশলে চলছে সাংগঠনিক কার্যক্রম > ‘যুগপৎ’ আন্দোলনের ছক

পরের সংবাদ

শাহাদাত হোসেন : বিদেশিদের সুযোগ দিচ্ছি আমরাই

প্রকাশিত: জুন ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

এন রায় রাজা : সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন বলেছেন, কোনো একজন বিদেশি রাষ্ট্রদূত অন্য একটি দেশের নির্বাচনী ব্যবস্থাপনা নিয়ে বা অভ্যন্তরীণ বিষয়ে এ ধরনের মন্তব্য করতে পারেন কিনা তা আমার বোধগম্য নয়। এটি সম্পূর্ণ নির্ভর করে সরকার এটাকে কিভাবে দেখছেন। গতকাল মঙ্গলবার ভোরের কাগজকে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, আমরা অন্য দেশের নির্বাচন নিয়ে মন্তব্য করি না। কিন্তু আমাদের নির্বাচনী ব্যবস্থাপনা, নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষতা নিয়ে বিদেশি রাষ্ট্রদূতরা বেশ কিছুদিন ধরে মন্তব্য করে যাচ্ছেন। এসব কূটনৈতিক শিষ্টাচারের মধ্যে পড়ে কিনা সেটা পররাষ্ট্র মন্ত্রণালয় ভালো বলতে পারবে। তাদের ভেবে দেখার বিষয় এটি।
শাহাদাৎ হোসেন বলেন, দেখতে হবে, এই সুযোগ আমরা তৈরি করে দিচ্ছি কিনা? যারা রাজনৈতিক ব্যবসায়ী তারা বিভিন্নভাবে বিদেশিদের প্রভাবিত করছেন কিনা- সেটিও খেতে হবে। যারা রাজনীতি করে লাভবান হতে চান এদেশ একটি অকার্যকর, অর্থনৈতিক ভঙ্গুর বা দুর্যোগপূর্ণ রাষ্ট্রে পরিণত হলে তারা খুশি হন।
তিনি বলেন, কোনো কোনো পক্ষ এসব রাষ্ট্র বা রাষ্ট্রদূতকে বোঝাচ্ছে যে ‘এদেশের নির্বাচনী ব্যবস্থাপনা খুব খারাপ। গণতন্ত্র নেই।’ ঠিক আছে বিরোধীরা মনে করছে, সরকারের কোনো কোনো বিষয় হয়তো ঠিক নেই। তাতে তারা দ্বিমত পোষণ করছে। সেজন্য আমেরিকা, যুক্তরাজ্য, জাপানসহ নানা দেশে গিয়ে তারা দেশের রাজনৈতিক বা নির্বাচনী ব্যবস্থাপনা নিয়ে বিরূপ মন্তব্য করছে।
তিনি বলেন, আমরাই বিদেশিদের এ সুযোগ করে দিচ্ছি। তিনি মনে করেন, দেশের অভ্যন্তরীণ বিষয়ে এমন বদনাম করা বা নালিশ করার রাজনৈতিক পদ্ধতি থেকে সব রাজনৈতিক দল ও গোষ্ঠীগুলোর বেরিয়ে আসা দরকার। যাতে বিদেশিরা আমাদের অভ্যন্তরীণ বিষয় নিয়ে হস্তক্ষেপ করতে না পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়