কুসিক নির্বাচন : ইভিএমে ভোটের প্রক্রিয়া দেখলেন ২১ প্রার্থী

আগের সংবাদ

গোপনে তৎপর জামায়াত : কৌশলে চলছে সাংগঠনিক কার্যক্রম > ‘যুগপৎ’ আন্দোলনের ছক

পরের সংবাদ

লিটন বন্দনায় ম্যাকডরমট

প্রকাশিত: জুন ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ক্রিকেট মাঠে সম্প্রতি ব্যাট হাতে দারুণ সময় পার করছেন লিটন দাস। আবার উইকেটের পিছনেও গøাভস হাতে সমান তালে খেলতে হয় তাকে। ঘরের মাঠে সদ্য সমাপ্ত শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে উইকেটরক্ষক ছিলেন লিটন। সিরিজ শেষে তার কিছু সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন উঠেছে। লেগ বিফোর কিংবা কট বিহাইন্ডের ক্ষেত্রে বেশ কয়েকবার লিটনের কাছ থেকে সেরা প্রতিক্রিয়া পায়নি বাংলাদেশ। তাই সঠিক সময় রিভিউ না নিতে পারায় তা নিয়ে গুঞ্জন শুরু হয় ক্রিকেট পাড়ায়। তবে এসব নিয়ে খুব একটা চিন্তিত নন বাংলাদেশ দলের ফিল্ডিং কোচ শেন ম্যাকডরমট। তিনি লিটনকে কাঠগড়ায় তুলতে রাজি নন। গতকাল মিরপুরে এক সংবাদ সম্মেলনে শেন ম্যাকডরমট বলেন, শুধু লিটন নয়, আম্পায়াররাও অনেক সময় এসব মৃদু শব্দ (নিক) শুনতে পায় না। এদিকে ইনজুরির কারণে উইন্ডিজ সফরে যাওয়া হচ্ছে না শহিদুলের। তার চোটের কারণে কপাল খুলেছে হাসান মাহমুদের।
একজন উইকেটরক্ষক ব্যাটসম্যান কঠিন দায়িত্ব পালন করেন ক্রিকেট মাঠে। মুশফিকুর রহিম ওয়ানডে ফরম্যাটে উইকেটরক্ষকের দায়িত্ব পালন করলেও টি-টোয়েন্টিতে এই দায়িত্ব ছেড়েছেন। এমনকি টেস্টে ব্যাটিংয়ে মনোযোগ দিতে উইকেটরক্ষকের দায়িত্ব পালন করেন না। ফলে ওয়ানডে বাদে বাকি দুই সংস্করণে উইকেটের পেছনে বেশির ভাগ সময় দেখা যায় লিটনকে।
আধুনিক ক্রিকেটে সঠিক রিভিউ নেয়ার ওপর ম্যাচের ভাগ্য কিছুটা হলেও নির্ভর করে। এই বিষয় কাছ থেকে দেখার সুযোগ হয় উইকেটরক্ষকের। তেমনি শ্রীলঙ্কার বিপক্ষে দিমুথ করুনারতেœর লেগ বিফোরের আউটের জন্য লিটনের পরামর্শেই রিভিউ নেয়নি বাংলাদেশ। কিন্তু রিপ্লেতে দেখা যায় রিভিউ নিলে সেটিতে আউট ছিলেন লঙ্কান দলপতি। পরে জানা যায়, ব্যাটের কানায় লেগে যাওয়ার শব্দ ঠিকঠাক ধরতে পারেননি লিটন। এই উইকেটরক্ষক কেন সঠিক সিদ্ধান্ত নিতে পারছেন না, তার ব্যাখ্যা দিয়েছেন দলের ফিল্ডিং কোচ শন ম্যাকডরমট। তিনি বলেন, পেস বোলিংয়ের সময় উইকেটরক্ষক যেহেতু স্ট্যাম্প থেকে অনেক দূরে দাঁড়ান, তাই অনেক সময় ব্যাটের কানায় লেগে যাওয়া মৃদু শব্দগুলো উইকেটরক্ষকের কান পর্যন্ত পৌঁছায় না। এসব বিষয়ে আমি লিটনকে কাঠগড়ায় তুলতে রাজি নয়। কারণ শুধু লিটন নয়, আম্পায়াররাও অনেক সময় এসব মৃদু শব্দ শুনতে পায় না। এখানে খুবই সূ² বিষয় থাকে, যা খুবই কঠিন আসলে। অনেক দর্শক থাকে, ম্যাচের মধ্যে অনেক কিছু চলতে থাকে। এমনকি উইকেটরক্ষককে তো স্টাম্প থেকে অনেক দূরে দাঁড়াতে হয়। আমার মনে হয় না লিটন খুব বেশি মিস করেছে। মাঝেমধ্যে স্টাম্প মাইকও ঠিকঠাক ধরতে পারে না এগুলো। আমাদের কাছে যা আছে তা নিয়েই কাজ করে যাচ্ছি। আমার মতে, লিটন উইকেটের পেছনে অসাধারণ কাজ করে যাচ্ছে।
এছাড়া পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ৩ ধাপে ওয়েস্ট ইন্ডিজের উদ্দেশে ঢাকা ত্যাগ করবে বাংলাদেশ ক্রিকেট দল। টাইগারদের প্রথম ধাপে উইন্ডিজ সফরে যাওয়ার কথা ৩ জুন। সেখানে যাওয়ার আগে বাংলাদেশ শিবিরে হানা দিয়েছে চোট। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট ও টি-টোয়েন্টি দলে ছিলেন পেসার শহিদুল ইসলাম। কিন্তু শ্রীলঙ্কার বিপক্ষে ঢাকা টেস্টের শেষদিন বদলি ফিল্ডার হিসেবে মাঠে নেমে চোটে পড়েন তিনি। এজন্য ক্যারিবীয় সফরে যেতে পারছেন না শহিদুল। তার পরিবর্তে আরেক পেসার হাসান মাহমুদকে দলে নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে ফিট থাকা সাপেক্ষে এমনটাই বলেছেন নির্বাচক হাবিবুল বাশার সুমন। তিনি বলেন, শহিদুল চোট পেয়েছেন। আর হাসান মাহমুদ যেহেতু দলের সঙ্গেই আছে, ওকেই নেয়ার সম্ভাবনা বেশি। আমরা এখনো সিদ্ধান্ত নেইনি। এটা আমরা খুব দ্রুত অফিসিয়াল জানিয়ে দেব। আপাতত সে আমাদের সঙ্গে যাচ্ছে। এরপর তার একটা ফিটনেস টেস্ট হবে। তারপর আমরা সিদ্ধান্ত নেব সে কোন ফরমেটে খেলবে।

এছাড়া বিসিবির চিকিৎসক মনজুরুল হোসাইন চৌধুরী বলেন, শ্রীলঙ্কার বিপক্ষে ঢাকা টেস্টের শেষদিন চোট পান শহিদুল। তাই ওয়েস্ট ইন্ডিজ সফরে যাওয়া হচ্ছে না। শহিদুল সাইড স্ট্রেনে আক্রান্ত হয়েছেন। তার পুরোপুরি সুস্থ হয়ে মাঠে ফিরতে তিন থেকে চার সপ্তাহ সময় লাগবে।
এদিকে শহিদুলের চোটের কারণে কপাল খুলেছে হাসান মাহমুদের। ডানহাতি এই পেসার এখন পর্যন্ত ৩টি ওয়ানডে ও ১ টি-টোয়েন্টি খেলে ২০২১ সালে জানুয়ারির পর কোনো ম্যাচ খেলেননি। সর্বশেষ ওই সময়েই নিউজিল্যান্ড সফরের মাঝপথে পিঠের চোট নিয়ে দেশে ফিরে আসেন। তবে আশার কথা হলো সাম্প্রতিক ফিটনেস টেস্ট উতরে যেতে পেরেছেন এই তরুণ পেসার। এর আগে ২০২০ সালে ১১ মার্চ জাতীয় দলের জার্সি গায়ে ১ টি-টোয়েন্টি খেলেছেন হাসান মাহমুদ। কিন্তু কোনো উইকেট পাননি। ৩ ওয়ানডে ক্যারিয়ারে নিয়েছেন ৫ উইকেট। সর্বশেষ ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ (ডিপিএল) দিয়ে ফেরেন মাঠে। খেলেন মোহামেডান স্পোর্টিং ক্লাবের জার্সিতে।
এছাড়া চোটের কারণে আগেই ছিটকে গেছেন তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম। গুরুত্বপূর্ণ দুই পেসার না থাকায় মোস্তাফিজুর রহমানকে দলে ভিড়িয়েছে নির্বাচকরা। যদিও লাল বলের ফরম্যাটে চুক্তিবদ্ধ খেলোয়াড় নন কাটার মাস্টার। একাদশে ইবাদত হোসেন, খালেদ আহমেদের সঙ্গে থাকবেন মোস্তাফিজ। স্কোয়াডে জায়গা পেলেও ব্যাকআপ হিসেবে থাকবেন হাসান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়