কুসিক নির্বাচন : ইভিএমে ভোটের প্রক্রিয়া দেখলেন ২১ প্রার্থী

আগের সংবাদ

গোপনে তৎপর জামায়াত : কৌশলে চলছে সাংগঠনিক কার্যক্রম > ‘যুগপৎ’ আন্দোলনের ছক

পরের সংবাদ

তিন দিন এগিয়ে আসছে এশিয়া কাপ!

প্রকাশিত: জুন ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : এশিয়া কাপের ১৮তম আসরের আয়োজক দেশ শ্রীলঙ্কা। কিন্তু দেশটি ভয়াবহ অর্থনৈতিক বিপর্যয়ের মধ্যে রয়েছে। যে কারণে সে দেশে এশিয়া কাপের আয়োজন নিয়েও শঙ্কা দেখা দিয়েছিল। তবে সে শঙ্কা কাটিয়ে এশিয়া কাপের আয়োজন করতে যাচ্ছে তারাই। তবে পরিবর্তন আসতে পারে সূচিতে। তিন দিন এগিয়ে শুরু হতে পারে এশিয়ার ক্রিকেটের এই মর্যাদার লড়াই।
এরই মধ্যে দুইবার স্থগিত হয়েছে এশিয়া কাপের এবারের আসর। এবার আরো একবার পরিবর্তন আসতে পারে সূচিতে। সবশেষ গত মার্চে সিদ্ধান্ত হয় ২৭ আগস্ট থেকে ১১ সেপ্টেম্বর পর্যন্ত হচ্ছে এশিয়া কাপ। তবে কয়েকটি দেশের অনুরোধের কারণে সংশোধিত তারিখ ২৪ আগস্ট থেকে ৭ সেপ্টেম্বর পর্যন্ত এই টুর্নামেন্ট আয়োজনের ইচ্ছা প্রকাশ করে অংশগ্রহণকারী দেশগুলোর সম্মতি চেয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। পাকিস্তানি গণমাধ্যম দ্য নিউজ থেকে জানা যায়, ‘সম্ভাব্য আন্তর্জাতিক সূচিতে সংঘর্ষের কারণে পাকিস্তানসহ বেশ কয়েকটি দেশের কাছ থেকে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড নতুন তারিখের অনুরোধ পেয়েছে, তাই সেভাবে তারিখ সামঞ্জস্য করা হয়েছে। সেপ্টেম্বরের শেষ দিকে পাকিস্তান ইংল্যান্ডের বিপক্ষে সাতটি টি-টোয়েন্টি আয়োজন করবে।’
এশিয়া কাপ নতুন সূচি অনুযায়ী ২৪ আগস্ট শুরু হয়ে ৭ সেপ্টেম্বর শেষ হলে পাকিস্তানের জন্য সব ঠিক থাকবে এবং দেশে ফিরে সময়মতো ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ আয়োজন করতে পারবে বলে জানানো হয় সংবাদমাধ্যমে। তবে এ বিষয়ে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। অংশগ্রহণকারী অন্য দেশগুলোর সম্মতির ভিত্তিতে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে আয়োজক দেশটি। টি-টোয়েন্টি ফরম্যাটে হবে এই টুর্নামেন্টের এবারের আসর।
দ্বিবার্ষিক এই টুর্নামেন্ট হতে যাচ্ছে চার বছর পর। ২০১৮ সালে শেষবার সংযুক্ত আরব আমিরাতে হয়েছিল এশিয়া কাপ। যা ওয়ানডে ফরম্যাটে হয়েছিল। চলতি বছর অস্ট্রেলিয়ার মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের কারণে এবারের এশিয়া কাপ টি-টোয়েন্টি ফরম্যাটেই আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এবারের আসরে এশিয়া কাপে পাঁচ টেস্ট খেলুড়ে দল ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ, আফগানিস্তান ও বাছাই পর্ব পেরিয়ে আসা একটি সহযোগী সদস্য দল অংশ নেবে।
এশিয়া কাপের সবশেষ চার আসরের তিনটিতেই স্বাগতিক ছিল বাংলাদেশ। ২০১২ সালে স্বাগতিক বাংলাদেশকে ২ রানে হারিয়ে শিরোপার স্বাদ নেয় পাকিস্তান। ২০১৪ সালে পরের আসরে ফাইনালে পাকিস্তানকে ৫ উইকেটে হারায় শ্রীলঙ্কা। ২০১৬ সালের এশিয়া কাপেও বাংলাদেশ ফাইনালে উঠেছিল, সেবারও ভারতের বিপক্ষে ৮ উইকেটে হারতে হয় টাইগারদের। সম্প্রতি শ্রীলঙ্কার অর্থনেতিক বিপর্যয়ের কারণে সে দেশটি এই টুর্নামেন্টটি আয়োজন করতে পারবে কিনা তা নিয়ে সন্দেহের সৃষ্টি হয়েছিল। সেক্ষেত্রে শ্রীলঙ্কার অবস্থা বিবেচনায় বিকল্প আয়োজক হিসেবে বাংলাদেশের নামও আসছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়