কুসিক নির্বাচন : ইভিএমে ভোটের প্রক্রিয়া দেখলেন ২১ প্রার্থী

আগের সংবাদ

গোপনে তৎপর জামায়াত : কৌশলে চলছে সাংগঠনিক কার্যক্রম > ‘যুগপৎ’ আন্দোলনের ছক

পরের সংবাদ

জিমি-শিতুলদের নজর সেরা পাঁচে

প্রকাশিত: জুন ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এশিয়া কাপ হকির স্থান নির্ধারণী ম্যাচে আজ বাংলাদেশ মুখোমুখি হবে পাকিস্তানের। দুদল ইন্দোনেশিয়ার জাকার্তায় বাংলাদেশ সময় বেলা সাড়ে ১২টায় লড়াই করবে। এই ম্যাচে পাকিস্তানকে হারাতে পারলে বাংলাদেশ এশিয়া কাপে প্রথমবারের মতো পঞ্চম হবে। ফলে এশিয়ার সেরা পাঁচে নজর জিমি-শিতুলদের। তবে স্থান নির্ধারণী এই ম্যাচ জয় ভীষণ কঠিন হবে, তা বুঝতে পারছে লাল-সবুজের প্রতিনিধিরা। এছাড়া পাকিস্তান দলের পারফরম্যান্স দেখে বাংলাদেশ দলের কোচ গোপিনাথন কৃষ্ণমূর্তি স্বভাবতই খুব সতর্ক। তার মতে, পাকিস্তানের বিপক্ষে ম্যাচ খেলতে পারা ভালো সুযোগ। তাই পূর্বের অভিজ্ঞতা কাজে লাগিয়ে বাংলাদেশ ভালো খেলবে এমটাই প্রত্যাশা কোচের।
এদিকে সম্প্রতি বাংলাদেশের হকিতে সুসময় ফিরছে। আন্তর্জাতিক হকি র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ এখন ভালো অবস্থানে আছে। আগের ম্যাচে ইন্দোনেশিয়াকে হারিয়ে ষষ্ঠ স্থান নিশ্চিত করেছেন জিমি-শিতুলরা। এবার হাতছানি পঞ্চম স্থান অর্জনের। কিন্তু হারলে ষষ্ঠ স্থান নিয়েই দেশে ফিরতে হবে। পাকিস্তান র‌্যাঙ্কিংয়ে রয়েছে ১৮তম স্থানে। আর বাংলাদেশ ২৭তম স্থানে। গোল পার্থক্যে সেমিফাইনালে উঠতে না পারা পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের অতীত রেকর্ডও ভালো নয়। ২০২১ সালে সর্বশেষ ঢাকার এশিয়ান চ্যাম্পিয়নস ট্রফিতে ৬-২ গোলে হারতে হয়েছিল। ২০১৮ সালে এশিয়ান গেমসে ৫-০ ও ২০১৭ সালে এশিয়া কাপে ৭-০ গোলে হারের রেকর্ড রয়েছে। তাছাড়া দুদেশের সর্বশেষ দেখা হয়েছিল গত বছর ঢাকায় এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফিতে। পাকিস্তান জিতেছিল ৬-২ গোলে। তবে বর্তমানে পাকিস্তানের পুরনো সেই ধার নেই। তাই সেমিফাইনালের পরিবর্তে পঞ্চম স্থান নির্ধারণী খেলতে হচ্ছে এই দলটিকে। তবে এসব বিষয় নিয়ে ভাবতে নারাজ বাংলাদেশ দলের কোচ গোপিনাথন কৃষ্ণমূর্তি। কারণ কদিন আগে তার শিষ্যরা এএইচএফ কাপে ওমানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে। এশিয়ান গেমস বাছাইয়ে এই ওমানের বিপক্ষে হেরেই রানার্সআপ ট্রফি নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে জিমিদের। এশিয়া কাপ হকিতেও দুর্দান্ত লড়েছেন লাল-সবুজের প্রতিনিধিরা। দক্ষিণ কোরিয়া (৬-১) ও মালয়েশিয়ার (৮-১) কাছে হারলেও ওমানকে ২-১ গোলে হারিয়ে স্থান নির্ধারণী ম্যাচ পেয়েছিল বাংলাদেশ। তাই পূর্বেও অভিজ্ঞতা কাজে লাগিয়ে জিমিরা ভালো খেলবে এমটাই প্রত্যাশা কোচ গোপিনাথন কৃষ্ণমূর্তির। পাকিস্তানের বিপক্ষে ভালো খেলার বিষয় তিনি বলেন, পাকিস্তানের বিপক্ষে ম্যাচ খেলতে পারা ভালো সুযোগ। আমার শিষ্যরা স্থান নির্ধারণী ম্যাচে ভালো প্রতিপক্ষ পেয়েছে। তবে তাদের বিপক্ষে খেলা সহজ নয়, বেশ কঠিন। মাঠে সর্বোচ্চ চেষ্টা থাকবে তাদের কাছ থেকে সমীহ আদায় করে নেয়ার ব্যাপারে।
ভালো খেলার লক্ষ্যে প্রস্তুতি নিয়েছে। সবাই এ ম্যাচের জন্য মুখিয়ে আছে। আমার বিশ্বাস কঠিন একটা ম্যাচ হবে। তবে জিমি-শিতুলদের ওপর আমার বিশ্বাস আছে। স্থান নির্ধারণী এই ম্যাচ জিততে ওরা ভালো খেলবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়