কুসিক নির্বাচন : ইভিএমে ভোটের প্রক্রিয়া দেখলেন ২১ প্রার্থী

আগের সংবাদ

গোপনে তৎপর জামায়াত : কৌশলে চলছে সাংগঠনিক কার্যক্রম > ‘যুগপৎ’ আন্দোলনের ছক

পরের সংবাদ

জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন শুরু ১২ জুন

প্রকাশিত: জুন ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আগামী ১২ জুন থেকে শুরু হচ্ছে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন। ৪ দিনের এ কর্মসূচি শেষ হবে ১৫ জুন। এ বছর ক্যাম্পেইনের প্রতিপাদ্য ‘শিশুকে ভিটামিন ‘এ’ খাওয়ান, শিশুমৃত্যুর ঝুঁকি কমান। গতকাল মঙ্গলবার ঢাকা সিভিল সার্জন কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। এতে বক্তব্য রাখেন ঢাকা জেলার তথ্য অফিসের পরিচালক কাজী গোলাম আহাদ। ঢাকা সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. ঝুমান আশরাফী সুইটি, ডা. শারমিন আহমেদ তিথি, সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো. মহসিন মিয়া প্রমুখ।
সংবাদ সম্মেলনে জানানো হয়, ক্যাম্পেইন চলাকালে ৬ থেকে ১১ মাস বয়সি শিশুকে একটি নীল রংয়ের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সি শিশুকে একটি লাল রংয়ের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ঢাকার ধামরাই, দোহার, কেরানীগঞ্জ, নবাবগঞ্জ, সাভার ও সাভার পৌরসভা এলাকায় এই ক্যাম্পেইন চলবে। ৬৫ হাজার ৭০৩ জন শিশুকে নীল রংয়ের এবং ৪ লাখ ৪৫ হাজার ৫৮১ জন শিশুকে লাল রংয়ের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এর পাশাপাশি জন্মের পরপর নবজাতককে শালদুধ খাওয়ানো, ৬ মাস পর্যন্ত শিশুকে শুধুমাত্র মায়ের বুকের দুধ খাওয়ানো, শিশুর ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি পরিমাণ মতো ঘরে তৈরি সুষম খাবার খাওয়ানোর বার্তাও প্রচার করা হবে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ১ হাজার ৭৪২টি টিকা কেন্দ্রে এই টিকা খাওয়ানো হবে। একটি শিশুও যাতে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়া থেকে বাদ না যায় সে জন্য ক্যাম্পেইন শেষে আরো ৪ দিন বাড়ি বাড়ি গিয়ে বাদপড়া শিশুদের খোঁজা হবে।
সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, ভিটামিন ‘এ’ শুধুমাত্র অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুদের রক্ষা করে তাই নয়, এটি শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা কমায় এবং শিশুমৃত্যুর ঝুঁকি কমায়। দেশে ভিটামিন ‘এ’-এর অভাবজনিত সমস্যা প্রতিরোধে সরকার বছরে ২ বার জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন করে থাকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়