কুসিক নির্বাচন : ইভিএমে ভোটের প্রক্রিয়া দেখলেন ২১ প্রার্থী

আগের সংবাদ

গোপনে তৎপর জামায়াত : কৌশলে চলছে সাংগঠনিক কার্যক্রম > ‘যুগপৎ’ আন্দোলনের ছক

পরের সংবাদ

ছাড়লেন মুমিনুল : টেস্টের নেতৃত্বে ফিরছেন সাকিব

প্রকাশিত: জুন ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ক্যারিয়ারের সবচেয়ে খারাপ সময় পার করছেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক মুমিনুল হক। ব্যাট হাতে সম্প্রতি রান খরায় ভুগছেন তিনি। ব্যাটিংয়ের খারাপ সময় কাটিয়ে উঠতে নেতৃত্ব ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন মুমিনুল। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের সঙ্গে গতকাল সন্ধ্যায় বৈঠক শেষে গণমাধ্যমে এ কথা জানিয়েছেন তিনি। তার পরিবর্তে অধিনায়কের দায়িত্বে কাকে দেয়া হবে সেই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আগামীকাল বিসিবির বোর্ড মিটিংয়ে জানানো হবে।
এদিকে ক্রিকেট পাড়ায় গুঞ্জন চলছে ঘুরেফিরে টেস্ট অধিনায়ক হচ্ছেন সাকিব আল হাসান। ফিক্সিংয়ের বিষয় গোপন করায় ২০১৯ সালের অক্টোবরে নিষেধাজ্ঞার কবলে পড়েছিলেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। সে সময় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তড়িঘড়ি করে মুমিনুল হককে টেস্ট অধিনায়ক ঘোষণা করে। সেই দায়িত্ব এবার আসছে আবার সাকিবের কাঁধেই। বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান তানভীর আহমেদ টিটু বলেছেন, ‘২ জুন আমাদের বোর্ড মিটিং রয়েছে। সেদিন চূড়ান্ত হবে টেস্ট অধিনায়কের বিষয়টি। নতুন অধিনায়কের নাম জানার জন্য আরো একদিন অপেক্ষা করতে হবে।’
মুমিনুল নেতৃত্ব ছাড়াতে সাকিবই বিসিবির প্রথম পছন্দ। এ ব্যাপারে সাকিব সবুজ সংকেতও দিয়েছেন। তবে সেই সিদ্ধান্ত জানা যাবে আগামীকাল। এদিন বোর্ড মিটিং রয়েছে। সেখানেই নেয়া হবে সিদ্ধান্ত।
সাকিব যে অধিনায়ক এটা শুধু আনুষ্ঠানিক ঘোষণার বাকি। এই নিয়ে তৃতীয়বার তিনি টেস্ট অধিনায়ক হচ্ছেন। ২০০৯ সালে মাশরাফি বিন মুর্তজা চোটে পড়লে সিরিজের মাঝে অধিনায়ক করা হয় সাকিবকে। এরপর ২০১৮ সালে পাকাপাকিভাবে নেতৃত্ব পান সাকিব। নিষেধাজ্ঞার কবলে পড়ে ২০১৯ সালের অক্টোবরে নেতৃত্ব হারান। আবার ২০২২ সালে পেতে যাচ্ছেন নেতৃত্ব। সাকিবের অধীনে বাংলাদেশ ১৪টি টেস্ট খেলে ৩টি জয় পেয়েছিল, হেরেছে ১১টিতে। এ সময় ব্যাট হাতে ৩৫.৩০ গড়ে ৯১৮ রান করেন তিনি। আর বল হাতে নেন ৬১ উইকেট।
বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের টেস্ট ফরম্যাটের ১১তম অধিনায়ক ছিলেন মুমিনুল হক সৌরভ। অধিনায়ক হিসেবে মুমিনুলের টেস্ট ক্যারিয়ার মোটেও সুখকর নয়। তার অধীনে ১৭ ম্যাচ খেলে তিনটিতে জিতেছে বাংলাদেশ, ড্র হয়েছে দুই টেস্ট। পরিসংখ্যানের দিকে তাকালে দেখা যায় অধিনায়ক হওয়ার আগে সাদা পোশাকে তার রানের গড় ছিল ৪১.৪৭। অধিনায়কত্ব লাভের পর তার গড় নেমে এসেছে সাকিব-তামিমদেরও নিচে। সর্বশেষ দুই টেস্টে সবচেয়ে সমালোচিত ক্রিকেটার তিনি। ক্যারিয়ারে বাজে ম্যাচ খেলেছেন গত দুই সিরিজে। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে করেছেন ২ রান। এরপর দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে করেছেন ৯ রান এবং দ্বিতীয় ইনিংসে রানের খাতাই খুলতে পারেননি। এর আগে দক্ষিণ আফ্রিকা সিরিজের প্রথম টেস্টে করেছেন ২ রান এবং দ্বিতীয় টেস্টে কোনোভাবে ১১ রান সংগ্রহ করতে পেরেছেন। দুই টেস্ট মিলিয়ে করেছেন মাত্র ১৩ রান। যেখানে প্রোটিয়া অধিনায়কের ছিল ২২৭ রান। এর আগের ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচেও নিষ্প্রভ ছিলেন তিনি। নিউজিল্যান্ডের পর দুই টেস্টের সাত ইনিংসে মাত্র একবারো দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেননি তিনি। তবে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে জয়ের পিছনে তা ৮৮ রানের অনবদ্য ভূমিকা ছিল। ২০১৯ সালের ভারত সিরিজসহ এ পর্যন্ত ১৩টি ম্যাচে অধিনায়কের দায়িত্ব পালন করেছেন মুমিনুল। অধিনায়ক হিসেবে প্রথম সিরিজেও সফল ছিলেন না তিনি। ভারতের বিপক্ষে প্রথম টেস্টে ৪৪ রান করলেও দ্বিতীয় টেস্টে ফিরেছেন শূন্য রানে। এরপর করোনা মহামারির জন্য ২০২০ সালের সব সিরিজ বাতিল হলেও ২০২১ সালে মাঠে ফেরে ক্রিকেট। অধিনায়ক হিসেবে দ্বিতীয় সিরিজেই প্রথম সাফল্য পান শ্রীলঙ্কার বিপক্ষে। লঙ্কানদের বিপক্ষে প্রথম টেস্টে প্রথম ইনিংসে খেলেছেন ১২৭ রানের অনবদ্য ইনিংস। এরপর দ্বিতীয় ইনিংসেও ২৩ রানে অপরাজিত ছিলেন। দ্বিতীয় টেস্টের ভাগ্য সহায় ছিল না বিধায় ৪৯ রানে কাটা পড়েছিলেন প্রথম ইনিংসে। দ্বিতীয় ইনিংসে করেছেন ৩২ রান। তৃতীয় সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে করেছেন ৭০ রান। এরপর ২০২১ সালে পাকিস্তানের বিপক্ষে সিরিজ থেকে তার রান খরা শুরু হয়। পাকিস্তানের বিপক্ষে দুই টেস্ট মিলিয়ে করেছেন মাত্র ১৪ রান। অধিনায়ক হওয়ার পর সবমিলিয়ে ৩০ ইনিংসে করেছেন ৭৮৩ রান। তবে অধিনায়ক হওয়ার পূর্বের ১১ ম্যাচে করেছিলেন ৫০৮ রান। সেদিক থেকে বলা যায়, অধিনায়ক হওয়ার আগের ১১ ম্যাচে রেকর্ড অনুসারে বর্তমানে টাইগারদের এই অধিনায়ক মোটামুটি ভালো অবস্থানে আছেন। তবে সেই ১১ ম্যাচে ছিল দুটি শতক ও একটি অর্ধশত রানের ইনিংস। এই ত্রিশ ইনিংসে আছে দুটি সেঞ্চুরি ও দুটি হাফসেঞ্চুরি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়