কুসিক নির্বাচন : ইভিএমে ভোটের প্রক্রিয়া দেখলেন ২১ প্রার্থী

আগের সংবাদ

গোপনে তৎপর জামায়াত : কৌশলে চলছে সাংগঠনিক কার্যক্রম > ‘যুগপৎ’ আন্দোলনের ছক

পরের সংবাদ

ওয়ার্কার্স পার্টি : সাম্প্রদায়িক উত্থানের পেছনে জিয়া-এরশাদ সরকার দায়ী

প্রকাশিত: জুন ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির নেতারা বলেছেন, এদেশে মৌলবাদী সাম্প্রদায়িক শক্তির উত্থানের পেছনে ৭৫-পরবর্তী দুটি সামরিক শাসক জিয়া এবং এরশাদ দায়ী। তাদের শাসনামলে সাম্প্রদায়িক শক্তি খুন-গুম-হত্যাকে প্রসারিত করে। এ পর্যন্ত বাংলাদেশে ১৭ বার সংবিধান সংশোধিত হয়েছে। তার মধ্যে ৫ম এবং ৮ম সংশোধনী ছিল সবচেয়ে নিকৃষ্ট এবং প্রতিক্রিয়াশীল সংশোধনী, যার মাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধের চেতনা, রাষ্ট্রদর্শনকে বদলে দেয়ার চেষ্টা করা হয় এবং মুক্তিযুদ্ধবিরোধী সকল অপশক্তিকে ঐক্যবদ্ধ করে বাংলাদেশের ধর্মনিরপেক্ষতা, গণতন্ত্র, সমাজতন্ত্র, জাতীয়তাবাদের বিরুদ্ধে দাঁড় করানো হয়।
শহীদ ডা. জামিল আকতার রতনের ৩৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সুবর্ণজয়ন্তীর বছরব্যাপী কর্মসূচির অংশ হিসেবে পার্টির কেন্দ্রীয় কমিটির উদ্যোগে গতকাল মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবের আব্দুস সালাম মিলনায়তনে ‘বাংলাদেশে জামায়াতে ইসলামীর উত্থান, রাষ্ট্রধর্ম ইসলাম ও সাম্প্রতিক সাম্প্রদায়িক পরিস্থিতি’ শীর্ষক এক আলোচনা সভায় এ মন্তব্য করেন দলের নেতারা। নব্বইয়ের স্বৈরাচারবিরোধী গণঅভ্যুত্থানের অন্যতম সংগঠক এবং পার্টির কেন্দ্রীয় পলিট ব্যুরো সদস্য নুর আহমদ বকুলের সভাপতিত্বে ও বাংলাদেশ ছাত্র মৈত্রীর কেন্দ্রীয় সভাপতি কাজী আব্দুল মোতালেব জুয়েলের সঞ্চালনায় আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়।
সভায় বক্তারা বলেন, শহীদ জামিলের জীবনদানকে স্মরণ করতে হলে ৭২-এর সংবিধানকে মূলভিত্তি করে এদেশে অসাম্প্রদায়িক গণতান্ত্রিক রাজনীতির পুনর্জীবন ঘটাতে হবে। বর্তমানে দেশে নানাবিধ মৌলবাদী ষড়যন্ত্র চলছে, ওই অপশক্তিকে রুখতে মুক্তিযুদ্ধের চেতনায় জাতীয় ঐক্য গড়তে হবে। মিসবাহুর রহমান চৌধুরী বলেন, জামায়াতে ইসলাম একটি মোনাফেকের দল। তাদের রাজনৈতিক দর্শনের মধ্যেই কুরআনের অপব্যাখ্যা রয়েছে। মওদুদীবাদের উত্তরাধিকার হিসেবে ফেৎনা সৃষ্টি, হত্যা, গুম ও খুন তাদের রাজনীতির অন্যতম অঙ্গ। একাত্তরে তারাই আলবদর, আলশামস খুনি বাহিনী সৃষ্টি করে গণহত্যা সংঘটিত করেছিল। বর্তমানে দেশে সংকট সৃষ্টি করে অস্থিতিশীলতা তৈরিতে হাজার হাজার কোটি টাকা খরচ করছে। এই শক্তিকে যে কোনো মূল্যেই প্রতিহত করতে হবে।
আবু সায়িদ খান বলেন, মৌলবাদী সাম্প্রদায়িক শক্তি এদেশের জন্য বিপদ- একথা যেমন ঠিক তেমনই গণতান্ত্রিক শক্তির ব্যর্থতা, আপসকামিতা সে সংকটকে আরো গভীর করেছে। এদেশের বামপন্থিরা দুর্বলতা কাটিয়ে ঐক্যবদ্ধ হতে না পারলে সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে রুখে দাঁড়াতে পারবে না। মলয় ভৌমিক বলেন, জামিল আকতার রতন সামরিক শাসক জেনারেল এরশাদের রাষ্ট্রধর্ম বিলের বিরুদ্ধে প্রথম শহীদ, যিনি সাম্প্রদায়িকতার বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিলেন। জান্নাত-এ-ফেরদৌসী লাকী বলেন, মৌলবাদ-সাম্প্রদায়িকতা প্রতিরোধে নারীর স্বাধীনতাকে যেমন বিকশিত করতে হবে তেমনি সাংস্কৃতিক আন্দোলন বেগবান করতে হবে। উক্ত আলোচনা সভায় উপস্থিত ছিলেন- বাংলাদেশের ওয়ার্কার্স পাটির সভাপতি রাশেদ খান মেনন এমপি, আমিরুল হক আমিন, জাকির হোসেন রাজু, কমরেড দীপঙ্কর সাহা দীপু প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়