নিরাপদ মাতৃত্ব দিবস আজ

আগের সংবাদ

কালো টাকার অবাধ সুযোগ! : বিদেশে পাচার হওয়া অর্থ ফেরাতে বিরল উদ্যোগ, কর দেয়ায় নিরুৎসাহিত হবে সৎ করদাতারা

পরের সংবাদ

সিইসি কুমিল্লা যাচ্ছেন আজ : নির্বাচন সুষ্ঠু করতে মাঠে কমিশন

প্রকাশিত: মে ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আগামী ১৫ জুন কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক), ১টি উপজেলা, ৬টি পৌরসভা এবং ১৩৫টি ইউনিয়ন পরিষদে ভোটের আয়োজন করেছে নতুন নির্বাচন কমিশন (ইসি)। কাজী হাবিবুল আউয়াল সিইসি হিসেবে দায়িত্ব নেয়ার পর আস্থা অর্জনের প্রথম এ ভোটের দিকে নজর এখন সবার। কমিশনও সুষ্ঠু ভোট আয়োজনের বিষয়ে কঠোর মনোভাব দেখাচ্ছে। এদিকে গত শুক্রবার প্রতীক পাওয়ার পর প্রার্থীরাও প্রচারে নেমে গেছেন। যে কোনোভাবেই এসব নির্বাচনকে সুষ্ঠু করতে বদ্ধ পরিকর ইসি।
এসব নির্বাচন উপলক্ষে প্রার্থীদের সঙ্গে মতবিনিময় ও আইনশৃঙ্খলা পরিস্থিতি খতিয়ে দেখতে গতকাল শনিবার থেকে মাঠে নেমে পড়েছে পুরো নির্বাচন কমিশন। আর এরই ধারাবাহিকতায় নিজেদের প্রথম নির্বাচনী পরীক্ষার যথাযথ প্রস্তুতি যাচাইয়ের পাশাপাশি সংশ্লিষ্টদের সঙ্গে মতবিনিময়ের প্রথম পর্যায়ে আজ রবিবার কুমিল্লা যাচ্ছেন সিইসি কাজী হাবিবুল আউয়াল। যেটিকে নতুন ইসির ‘এসিড টেস্ট’ হিসেবে দেখছেন সংশ্লিষ্টরা।
আজ কুমিল্লায় প্রার্থীদের সঙ্গে মতবিনিময় ছাড়াও নির্বাচনী পরিস্থিতি ও আইনশৃঙ্খলার বিষয়টি খতিয়ে দেখবেন সিইসি কাজী হাবিবুল আউয়াল ও নির্বাচন কমিশনার মো. আলমগীর। একই সঙ্গে মাঠপর্যায়ে অন্য কমিশনাররা মতবিনিময় ও আইনশৃঙ্খলাসহ সার্বিক নির্বাচনী পরিস্থিতি খতিয়ে দেখার জন্য গতকাল থেকে বিভিন্ন জেলা ভ্রমণ শুরু করছেন।
এদিকে আজ সিলেটের বিয়ানীবাজার পৌরসভায় প্রতিদ্ব›দ্বী প্রার্থীদের সঙ্গে মতবিনিময় করবেন নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান। এছাড়া আজ তিনি বিয়ানীবাজার পৌরসভা, গোলাপগঞ্জ উপজেলা চেয়ারম্যান পদে উপনির্বাচন ও ইউপি নির্বাচন উপলক্ষে মতবিনিময় সভা করবেন। আজ খাগড়াছড়ি ও রাঙ্গামাটি যাবেন নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা। তিনি আগামীকাল সোমবার ফেনী জেলা নির্বাচন অফিস পরিদর্শন করবেন এবং আগামী মঙ্গলবার খাগড়াছড়ির বাঘাইছড়িতে পৌরসভা উপলক্ষে মতবিনিময় করবেন। গতকাল শনিবার মেহেরপুর পৌরসভা ও ইউপি নির্বাচন উপলক্ষে আলাদাভাবে সব প্রতিদ্ব›দ্বী প্রার্থী এবং নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা, নির্বাহী ম্যাজিস্ট্রেট, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের নিয়ে মতবিনিময় করেছেন নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আহসান হাবিব খান। আজ ঝিনাইদহ পৌরসভা ও ইউপির সংশ্লিষ্টদের সঙ্গে মতবিনিময় করবেন তিনি।
গতকাল থেকে আগামী মঙ্গলবার পর্যন্ত নির্বাচন কমিশনাররা সফর করবেন কুমিল্লা, মেহেরপুর, ঝিনাইদহ, সিলেট খাগড়াছড়ি ও বান্দরবান। তারা নির্বাচনী কর্মকর্তাদের দিকনির্দেশনাও দেবেন। এসব মতবিনিময়ের বিষয়ে অফিস আদেশও জারি করেছে ইসি সচিবালয়। নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ সাংবাদিকদের জানান, আগামী ১৫ জুনের নির্বাচনকে সামনে রেখে সিইসি ও নির্বাচন কমিশনাররা মাঠপর্যায়ে যাচ্ছেন। তারা প্রতিদ্ব›দ্বী প্রার্থী, জেলা প্রশাসক, পুলিশ সুপারদের সঙ্গে মতবিনিময় করবেন। আইনশৃঙ্খলা নিয়ে সভা করবেন।
ইসি কর্মকর্তারা বলছেন, এখন প্রচার-প্রচারণার শুরু থেকেই নির্বাচনী আইন ও বিধি অনুসরণে কার্যকর পদক্ষেপ দেখতে চায় কমিশন। এর অংশ হিসেবেই তারা মাঠপর্যায়ে যাওয়া শুরু করেছেন। শুধু কুমিল্লা সিটি নয়, সব নির্বাচনকেই সমান গুরুত্ব দিয়ে কাজ করার জন্যই অন্যান্য জেলাতেও যাচ্ছেন সিইসি ও কমিশনাররা। সিইসি আউয়ালের এ কমিশনের অধীনে অনুষ্ঠিতব্য প্রথম এ নির্বাচনকে সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে বদ্ধপরিকর, যার ফলে তারা প্রতিটি নির্বাচনী এলাকায় ছুটে বেড়াচ্ছেন বলে ইসির সংশ্লিষ্টরা জানিয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়