নিরাপদ মাতৃত্ব দিবস আজ

আগের সংবাদ

কালো টাকার অবাধ সুযোগ! : বিদেশে পাচার হওয়া অর্থ ফেরাতে বিরল উদ্যোগ, কর দেয়ায় নিরুৎসাহিত হবে সৎ করদাতারা

পরের সংবাদ

শ্রীপুরে মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী : মুক্তিযুদ্ধে গুরুদায়িত্ব পালন করেছেন গাফ্ফার চৌধুরী

প্রকাশিত: মে ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

নাসির উদ্দিন জর্জ, শ্রীপুর (গাজীপুর) থেকে : মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী এডভোকেট আ ক ম মোজাম্মেল হক বলেছেন, আব্দুল গাফ্ফার চৌধুরী শুধু মহান শহীদ দিবসে প্রভাতফেরির সংগীত রচনা করেননি, তিনি মহান মুক্তিযুদ্ধের সময় এ দেশে পাকিস্তানি হানাদার বাহিনীর বর্বরতার কথা সারা বিশ্বের মানুষের কাছে পৌঁছে দিয়েছেন। তিনি জয়বাংলা পত্রিকা সম্পাদনা করে মুক্তিযোদ্ধাদের খবর সর্বত্র পৌঁছে দিয়ে গুরুদায়িত্ব পালন করেছেন। তিনি আওয়ামী লীগের সমালোচনা করেছেন ঠিক কিন্তু আওয়ামী লীগের নীতি ও আদর্শের প্রতি তার শ্রদ্ধা ও ভালোবাসা ছিল অগাধ।
গতকাল শনিবার গাজীপুরের শ্রীপুর উপজেলার গ্রিন ভিউ রিসোর্টে বিকাল সাড়ে ৩টার দিকে এক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। গাজীপুর জেলার ’৮০ ও ’৯০ দশকের ছাত্রলীগ নেতাকর্মীদের প্রথম পুনর্মিলনীর দিনব্যাপী আনুষ্ঠানিক উদ্বোধনের সময় গাজীপুর-৫ আসনের সাংসদ ও সাবেক মহিলাবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেন, এ প্রজন্মের ছাত্রলীগের ছেলেরা তাদের সরকারকে ক্ষমতায় দেখেছে। তারা ক্ষমতার স্বাদ ভোগ করছে। কিন্তু তারা রাজনীতির কণ্টকাকীর্ণ পথ দেখেনি, কীভাবে স্বৈরাচারবিরোধী, বিএনপি-জামায়াত জোটবিরোধী আন্দোলন হয়েছে তাও দেখেনি। জ্যেষ্ঠ নেতাকর্মীদের কাছ থেকে এসবের ইতিহাস তাদের শুনতে হবে, শিক্ষা নিতে হবে। অনুষ্ঠানের সঞ্চালক আব্দুল হালিম সরকার জানান, নতুন প্রজন্মের ছাত্রলীগ নেতাকর্মীদের উৎসাহিত করতে এবং অগ্রজ নেতাকর্মীদের অনুসরণীয় বিষয়গুলো উপলব্ধি করতে এবারই প্রথম গাজীপুরে ’৮০ ও ’৯০ দশকের ছাত্রলীগ নেতাকর্মীদের পুনর্মিলনীর আয়োজন করা হয়েছে।
পুনর্মিলনী কমিটির আহ্বায়ক এডভোকেট আব্দুল হাদী শামীমের সভাপতিত্বে ও সদস্য সচিব আব্দুল হালিম সরকার ও হীরা সরকারের সঞ্চালনায় অনুষ্ঠানে ওই দুটি দশকের গাজীপুরের বিভিন্ন ইউনিটের কমপক্ষে ৫০০ নেতাকর্মী উপস্থিত ছিলেন। তাদের মধ্যে এক ডজনের বেশি গাজীপুরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সাবেক ভিপি ও জিএস ছিলেন।
পুনর্মিলনী কমিটির আহ্বায়ক আব্দুল হাদী শামীমের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- অনুষ্ঠানের উদ্বোধক ও গাজীপুর-৫ আসনের সংসদ সদস্য মেহের আফরোজ চুমকি, গাজীপুর জেলা পরিষদের প্রশাসক আখতারুজ্জামান, গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি আজমত উল্লাহ খান, গাজীপুর মহানগর আওয়ামী লীগের সহসভাপতি কাজী আলিম উদ্দিন বুদ্দিন, শ্রীপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডেভোকেট শামসুল আলম প্রধান, সাবেক ভিপি ভাওয়াল বদরে আলম কলেজের ভিপি ও পুনর্মিলনী কমিটির সদস্য সচিব আবদুল হালিম সরকার, মহানগর আওয়ামী লীগের সদস্য আবুল কাসেম, কাপাসিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রেজাউর রহমান লস্কর মিঠু, শ্রীপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি হুমায়ুন কবির হিমু, সাধারণ সম্পাদক এডভোকেট হারুন-অর রশীদ ফরিদ, জেলা যুবলীগের আহ্বায়ক এস এম আলতাব হোসেন, শেখ মোহাম্মদ পনির, গাজীপুর জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি হীরা সরকার, মহানগর ছাত্রলীগের সাবেক সহসভাপতি নাজমুল আহসান জুয়েল প্রমুখ।
এ পুনর্মিলনী অনুষ্ঠানের সদস্য সচিব আবদুল হালিম সরকার বলেন, বর্তমান সফল প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ’৮০-’৯০ দশকের ছাত্রলীগের নেতাকর্মীরা মুজিব আদর্শ বাস্তবায়নে প্রাণপণ লড়াইয়ে অবতীর্ণ হন। বিভিন্ন আন্দোলনে অংশ নিয়ে গণতান্ত্রিক দাবি আদায়ে বলিষ্ঠ ভূমিকা রেখেছেন। নতুন প্রজন্মকে ওইসব কাজে উদ্বুদ্ধ করতেই এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

রাজশাহীতে নার্সিং
শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

কাগজ প্রতিবেদক, রাজশাহী : রাজশাহীতে ক্লিনিক্যাল প্র্যাকটিসের দাবি জানিয়েছেন মির্জা নার্সিং কলেজের শিক্ষার্থীরা। গতকাল শনিবার দুপুর সাড়ে ১২টায় নগরীর তেরখাদিয়া মোড়ে কলেজটির সামনের এক অবস্থান কর্মসূচিতে তারা এ দাবি জানান।
কর্মসূচিতে কলেজটিতে বিএসসি ইন নার্সিং ও ডিপ্লোমা ইন নার্সিং কোর্সে অধ্যয়নরত বিভিন্ন বর্ষের অর্ধশতাধিক শিক্ষার্থী অংশ নেন। এ সময় তারা অবিলম্বে ক্লিনিক্যাল প্র্যাকটিস ও পর্যাপ্ত অতিথি শিক্ষক দিয়ে ক্লাস নেয়ার দাবিতে বিভিন্ন সেøাগান দেন। শিক্ষার্থীরা জানান, ৫ বছর আগে মির্জা নার্সিং কলেজ প্রতিষ্ঠা লাভ করলেও একবারো হাসপাতালে ডিউটির সুযোগ পাননি তারা। তাদের অতিথি শিক্ষকের ক্লাসও দেয়া হয়না ঠিকমতো। অথচ অন্যান্য কলেজের শিক্ষার্থীরা নিয়মিত হাসপাতালে ডিউটি করছেন এবং সেসব কলেজে পর্যাপ্ত দেয়া হচ্ছে অতিথি শিক্ষকের ক্লাস।
শিক্ষার্থীদের অভিযোগ, শুধু আশ্বাসেই সময়ক্ষেপণ করছে কলেজ কর্তৃপক্ষ। ফলে অনেক পিছিয়ে পড়েছেন তারা। নার্সিং ও মিডওয়াইফ কাউন্সিলের রুলস লঙ্ঘন করে অযৌক্তিক বিভিন্ন নিয়মকানুন চালু করা হয়েছে কলেজে। আগামী বুধবারের মধ্যে দাবি দাওয়া না মানা হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারিও দিয়েছেন শিক্ষার্থীরা।
এ বিষয়ে কলেজটির ব্যবস্থাপনা পরিচালক মির্জা হাসিবুল ইসলাম ফারুক বলেন, অন্য কলেজের মতো আমাদের নিজস্ব হাসপাতাল নেই। শিক্ষার্থীদের ক্লিনিক্যাল প্র্যাকটিসের জন্য রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালককে লিখিতভাবে জানিয়েছে। তিনি অনুমতি না দিলে ডিউটির সুযোগ নেই। আমরা চেষ্টা করছি হাসপাতালে ডিউটি চালু করতে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়