নিরাপদ মাতৃত্ব দিবস আজ

আগের সংবাদ

কালো টাকার অবাধ সুযোগ! : বিদেশে পাচার হওয়া অর্থ ফেরাতে বিরল উদ্যোগ, কর দেয়ায় নিরুৎসাহিত হবে সৎ করদাতারা

পরের সংবাদ

রাশিয়ার দখলে ইউক্রেনের আরো এক শহর

প্রকাশিত: মে ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউক্রেনের আরো একটি শহরের পূর্ণ দখল গেল রাশিয়ার হাতে। দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশ দনেতস্কের লিমান শহরটি রুশ সেনারা দখল করেছে বলে স্বীকার করেছেন দনেতস্কের গভর্নর পাভলো কিরিলেনকো। গত শুক্রবার এক বিবৃতিতে তিনি বলেন, ‘দনেতস্কের দুই শহর সেভেরোদনেতস্ক ও পার্শ্ববর্তী লাইসিচেনস্কেও ইউক্রেনের সেনাদের সঙ্গে তীব্র লড়াই চলছে রুশ সেনাদের। লিমানের পূর্ণ নিয়ন্ত্রণ নিয়ে ফেলেছে রুশ সেনারা।’
রাশিয়া বেশ পরিকল্পিতভাবে সেনা অভিযান পরিচালনা করছে উল্লেখ করে ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা ওলেকসি আরেস্তোভিচ বিবিসিকে বলেন, ‘আমরা লিমান শহরের নিয়ন্ত্রণ হারিয়েছি। এতে বোঝা যাচ্ছে, রাশিয়ার সেনাবাহিনীর অভিযানসংক্রান্ত ব্যবস্থাপনা ও কৌশলগত দক্ষতা বেড়েছে। পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোকে ঘিরে দ্ব›েদ্বর জেরে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরুর ঘোষণা দেন পুতিন। তার দু’দিন আগে দনেতস্ক ও লুহানস্ককে পৃথক রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন তিনি। বর্তমানে এই দুই অঞ্চলকে ইউক্রেন থেকে বিচ্ছিন্ন করতে সর্বাত্মক লড়াইয়ে নেমেছে রুশ সেনারা। যুদ্ধে হাজার হাজার সেনাসদস্য ও কর্মকর্তার মৃত্যু হলেও রুশ সেনাদের মধ্যে পিছু হটার কোনো লক্ষণ নেই। ইতোমধ্যে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় বন্দরশহর খেরসন, উত্তরপূর্বাঞ্চলীয় উপকূলীয় শহর মারিউপোল এবং দেশটির মধ্যাঞ্চলীয় প্রদেশ জাপোরিজ্জিয়ার দখল নিয়েছে রুশ বাহিনী। সর্বশেষ লিমানের নিয়ন্ত্রণও চলে গেল তাদের হাতে।
পূর্বাঞ্চল ছাড়তে পারে ইউক্রেনীয় সেনারা : লিমান শহরের নিয়ন্ত্রণের পর পূর্বাঞ্চলে রাশিয়ার বাহিনীগুলো অগ্রগতি অর্জন করতে থাকায় তিন মাস বয়সি ইউক্রেইন যুদ্ধের গতি পরিবর্তিত হয়ে যাচ্ছে।
পূর্বাঞ্চল থেকে ইউক্রেনীয় বাহিনী প্রত্যাহার করা হলে তা রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনকে তার লুহানস্ক ও দোনেতস্ক অঞ্চল পুরোপুরি দখলের লক্ষ্যের কাছাকাছি নিতে পারে বলে মন্তব্য করেছে বার্তা সংস্থা রয়টার্স।
লুহানস্কের গভর্নর সেরহি হাইদাই জানিয়েছেন, রাশিয়ার সেনারা বেশ কয়েকদিন ধরে সিয়েভিয়ারোদোনেতস্ক শহরে ইউক্রেনের সেনাদের ফাঁদে ফেলার চেষ্টা করার পর সেখানে প্রবেশ করেছে। তবে আগামী কয়েকদিনের মধ্যে রাশিয়া লুহানস্ক অঞ্চলের দখল নিতে পারবে না। ইউক্রেনের সামরিক বাহিনী জানিয়েছে, শুক্রবার দনেতস্ক ও লুহানস্কতে রুশ বাহিনীর আটটি হামলা রুখে দিয়েছে তারা, এ সময় ট্যাঙ্ক ও সাঁজোয়া যানও ধ্বংস করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়