নিরাপদ মাতৃত্ব দিবস আজ

আগের সংবাদ

কালো টাকার অবাধ সুযোগ! : বিদেশে পাচার হওয়া অর্থ ফেরাতে বিরল উদ্যোগ, কর দেয়ায় নিরুৎসাহিত হবে সৎ করদাতারা

পরের সংবাদ

ঢাবি উপাচার্য : দারিদ্র্য বিমোচনে অন্তর্ভুক্তিমূলক সমাজের বিকল্প নেই

প্রকাশিত: মে ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : নারী-পুরুষের অন্তর্ভুক্তিমূলক অংশগ্রহণে বাংলাদেশ সব ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে এবং দারিদ্র্য বিমোচনে এই অন্তর্ভুক্তিমূলক সমাজ বিনির্মাণের কোনো বিকল্প নেই বলে উল্লেখ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।
গতকাল শনিবার বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগে আয়োজিত বার্ষিক প্ল্যান্ট টিস্যু কালচার এন্ড বায়োটেকনোলজি সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ সময় তিনি বলেন, দেশে চলমান শিক্ষা, গবেষণা, উদ্ভাবন ও উন্নয়নের ধারা অব্যাহত রাখতে শিক্ষাপ্রতিষ্ঠান ও শিল্প প্রতিষ্ঠানসহ সবার এই অন্তর্ভুক্তিমূলক অংশগ্রহণ আরো জোরদার করতে হবে।
দেশের কৃষি খাতের উন্নয়নে জীবপ্রযুক্তিবিদ ও উদ্ভিদবিজ্ঞানীদের অবদান তুলে ধরে বলেন, করোনা মহামারি পরিস্থিতি ও জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় কৃষি খাতে নতুন নতুন উদ্ভাবন ও গবেষণা বাড়াতে হবে। জলবায়ু সহিষ্ণু ফসল উৎপাদনের পাশাপাশি সমুদ্র সম্পদের সুফল পেতে গবেষণা কার্যক্রম পরিচালনার ওপর তিনি গুরুত্বারোপ করেন।
ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্ভিদবিজ্ঞান বিভাগ এবং বাংলাদেশ এসোসিয়েশন ফর প্ল্যান্ট টিস্যু কালচার এন্ড বায়োটেকনোলজি (বিএপিটিসিবি)-এর যৌথ উদ্যোগে সম্মেলনটি অনুষ্ঠিত হয়। দিনব্যাপী এই সম্মেলনে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীরা এবং প্রতিষ্ঠানের প্রতিনিধি অংশ নেন।
্রবিএপিটিসিবির সভাপতি অধ্যাপক ড. রাখহরি সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়