নতুন রাজনৈতিক দল নিবন্ধনের গণবিজ্ঞপ্তি

আগের সংবাদ

অনুমোদনহীন ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার : অভিযানে বন্ধ অনেক প্রতিষ্ঠান

পরের সংবাদ

হিলি স্থলবন্দর : দুই মাসে ৫৮৭ টন সরিষা আমদানি

প্রকাশিত: মে ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের বাজারে ভালো চাহিদা থাকায় দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে সরিষা আমদানি হচ্ছে। এবারই প্রথম আমদানি শুরু করে দেশের সরিষা মিলগুলো। গত মার্চের মাঝামাঝি থেকে এখন পর্যন্ত ৫৮৭ টন সরিষা আমদানি করা হয়েছে।
সংশ্লিষ্টরা জানান, ভোজ্যতেল উৎপাদনে আমদানিকৃত সরিষা ব্যবহার করা হবে। বাজারে মূল্যবৃদ্ধি ও তেলের সংকট মোকাবিলায় এটি ভূমিকা রাখবে। হিলি স্থলবন্দর কার্যালয় সূত্রে জানা গিয়েছে, বন্দর দিয়ে চলতি বছরের ১৪ মার্চ প্রথমবারের মতো ভারত থেকে সরিষা আমদানি শুরু হয়। ভারতের রাজস্থান থেকে এসব সরিষা আসছে। গাইবান্ধার মামা ভাগনা অয়েল মিল ও জামাই ভ্যারাইটি স্টোর এসব সরিষা আমদানি করছে। রাজস্থানের মারুতি উদ্যোগ নামের রপ্তানিকারক প্রতিষ্ঠান এসব সরিষা সরবরাহ করছে। প্রতি টন সরিষা ১ হাজার ৫০ ডলার থেকে শুরু করে ১ হাজার ৮০ মার্কিন ডলার মূল্যে আমদানি করা হচ্ছে।

সরিষা আমদানিকারকের মনোনীত সিএন্ডএফ এজেন্ট আহমেদ কবির বাবু বলেন, বন্দর দিয়ে প্রথমবারের মতো ভারত থেকে সরিষা আমদানি করছেন আমদানিকারকরা। দেশে সয়াবিন তেলের ঊর্ধ্বমুখী দামের কারণে সরিষা তেলের চাহিদা বেড়েছে। কিন্তু পর্যাপ্ত সরিষা না থাকায় এবং দাম বেশি হওয়ায় আমদানি করতে হচ্ছে। যতদিন পর্যন্ত দেশের বাজারে চাহিদা থাকবে, ততদিন আমদানি অব্যাহত রাখা হবে।
হিলি স্থলবন্দরের রাজস্ব কর্মকর্তা এসএম নুরুল আলম খান বলেন, হিলি স্থলবন্দর দিয়ে সম্প্রতি ভারত থেকে সরিষা আমদানি করছেন আমদানিকারকরা। তবে এ সরিষা আমদানিতে কোনো শুল্ক নেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়